টাকা লাগবে Facebook, WhatsApp বা Instagram ব্যবহার করতে? জল্পনা তুঙ্গে

ios-14-5-app-transparency-facebook-whatsapp-instagram-might-not-free-in-future-for-apple-device

Facebook, WhatsApp কিংবা Instagram – কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমেই সময় কাটানোর জন্য অতিরিক্ত গাঁটের কড়ি খরচা করতে হয়না। শুধুমাত্র ইন্টারনেট ব্যয় করলেই মেলে নেটপাড়ার বাসিন্দা হওয়ার ছাড়পত্র! কিন্তু আগামীদিনে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করতে হলে Apple ডিভাইস ইউজারদের নির্দিষ্ট চার্জ দিতে হবে বলে জল্পনা উঠেছে। আসলে Apple তার iOS 14.5-এ অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি (ATT) ফিচার আনার পর, বিগত কয়েকদিন ধরেই এই ব্র্যান্ডটির সাথে Facebook-এর বিবাদ বা উত্তাপ বিনিময় চলছে। রিপোর্ট অনুযায়ী, লেটেস্ট আইফোন ওএসের এই নতুন ফিচার অপ্রত্যক্ষভাবে অ্যাপ্লিকেশনগুলিকে সিস্টেম-লেভেল প্রম্পট দেওয়ার জন্য অনুরোধ করে, যাতে এটি জানতে পারে যে অ্যাপ্লিকেশনটি কোন কোন বিজ্ঞাপনের জন্য ইউজারকে ট্র্যাক করতে পারে। আর এইখানে বেঁধেছে বিপত্তি! Facebook-এর পক্ষে ফিচারটি সমর্থন করা সম্ভব হয়নি, কারণ তাদের মনে হয়েছে যে এটি সংস্থার বিজ্ঞাপন ব্যবসার জন্য ক্ষতিকারক হতে পারে। এই একই কারণেই, সোশ্যাল মিডিয়া জায়ান্টটি এবার আইফোন গ্রাহকদের এই অ্যাপ্লিকেশন ট্র্যাকিং ফিচার এনাবেল রাখার পরিণাম হিসেবে কয়েকটি দিক তুলে ধরার চেষ্টা করছে।

হিন্দুস্তান টাইমসের মতে, মার্ক জুকারবার্গের ফার্মটি বর্তমানে ফেসবুকের মূল অ্যাপ এবং ইনস্টাগ্রাম, উভয়ের জন্যই নতুন পপ-আপ স্ক্রিন নোটিফিকেশন যুক্ত করবে বলে জানা গেছে। ইতিমধ্যে আশকান সোলতানি নামক এক রিসার্চার এই বিষয়ে দুটি স্ক্রিনশট শেয়ার করেছে, যেখানে দেখা গেছে উক্ত পপ-আপ নোটিফিকেশনে আইফোন ব্যবহারকারীদের নির্দিষ্ট ফেসবুক/ইনস্টাগ্রাম আইওএসে কিছু ডেটা ট্র্যাকিংয়ের অনুমতি দিতে হবে; এতে অ্যাপগুলি আগের মতই বিনামূল্যে ব্যবহার করা যাবে।

এই নোটিফিকেশনের সবচেয়ে উদ্বেগজনক বাক্য হল ‘হেল্প কিপ ফেসবুক/ইনস্টাগ্রাম ফ্রি অফ চার্জ’ অর্থাৎ এই পরিষেবাগুলিকে নিখরচায় ব্যবহার করতে সহায়তা করুন। মনে করা হচ্ছে, সংস্থাটি যেকোনো সময়ে এই পরিষেবাগুলির জন্য ব্যবহারকারীদের থেকে চার্জ বা টাকা নিতে পারে। যদিও যারা অনুমতি দেবে না তাদের জন্যই এই নিয়ম প্রযোজ্য হতে পারে। একই সাথে, আইওএসের লেটেস্ট ভার্সনটি কী চায় এবং কীভাবে সামাজিক মিডিয়া ফার্মগুলিকে গ্রাহকের তথ্য ব্যবহারের ক্ষেত্রে সীমাবদ্ধ করে দেয় – তারও উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিটিতে। সেক্ষেত্রে ডিভাইসে অ্যাপলের সিস্টেম-লেভেল অ্যালার্ট প্রদর্শিত হওয়ার আগেই এই নোটিফিকেশনটিকে সামনে আনার জন্য ডিজাইন করা হচ্ছে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, আগামী দিনে আইওএস ১৪.৫ ইউজাররা এই ধরণের নোটিফিকেশন পেলে, তাতে তিনটি বিকল্প দেখতে পাবেন যেখানে –
১. ব্যক্তিগতকৃত (পার্সোনালাইজ) বিজ্ঞাপনের প্রদর্শন,
২. অ্যাপগুলি নিখরচা রাখায় সহায়তা করা,
৩. ব্যবসায়ী সংগঠনগুলিকে তাদের গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য বিজ্ঞাপন প্রচারে সহায়তা করা।
তবে এই অপশনগুলি যদি কেউ নির্বাচন করতে না চান, তারা স্ক্রিনের নীচে থাকা ‘কন্টিনিউ’ অপশনও সিলেক্ট করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন