ইনস্টাগ্রাম খুললেই ক্যামেরা অন হয়ে উঠছে ছবি, আজব সমস্যায় আইফোন ব্যবহারকারীরা

ios-14-bug-iphone-camera-automatically-capturing-image-after-open-instagram

অ্যাপ্লিকেশনের বাগ বর্তমানে খুব বড়ো একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই বাগের জন্য যেকোনো সময়ে ফোনে সমস্যা দেখা দেয়। অনেক সময়ে বাগের কারণ কোনো একটি অ্যাপ্লিকেশনে কাজ করার সময়ে ফোনের স্ক্রিনে এমন কিছু অ্যাপ্লিকেশন অথবা হার্ডওয়্যার অপশন সামনে চলে আসে যা আপনি হয়ত চাইছেন না সেই সময়ে খুলতে। এমনি একটি ঘটনা সামনে এলো এবার আইওএস এর ক্ষেত্রে।

এবার একটি ক্যামেরা বাগ ধরা পড়লো আইওএস ১৪ বিটা মোডে। কয়েকজন iOS 14 বিটা ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন যে, তাদের আইফোনে Instagram ব্যবহার করার সময় অনিচ্ছাকৃতভাবে ফোনের ক্যামেরা খুলে যাচ্ছে এবং তাদের ছবি তুলে নিচ্ছে। তারা সেই সময়ে ক্যামেরা তে কোনো রকম কাজ করতেও চাইছেন না। শুধুমাত্র ফীড স্ক্রল করার সময়ে এই ঘটনা ঘটছে বলে জানিয়েছেন কিছু বিটা ব্যবহারকারীরা।

ইনস্টাগ্রাম এর একজন মুখপাত্র আজকে জনপ্রিয় এক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এটি ঘটছে মূলত একটি বাগের জন্যই। ইতিমধ্যেই এই বাগ সম্পূর্ণরূপে সরিয়ে ফেলা হয়েছে। যদিও এখনও বিষয়টি নিয়ে বেশ চিন্তিত আছেন iPhone ব্যবহারকারীরা।

জানা গিয়েছে, ইনস্টাগ্রামের ক্রিয়েট মোড ওই অ্যাপ্লিকেশনের ক্যামেরা ব্যবহার করে। এবং সেই কারণেই ফীড স্ক্রল করার সময়ে কোনো কারণ বশত এই ক্যামেরা চালু হয়ে যাচ্ছে এবং ব্যবহারকারীদের ছবি উঠে যাচ্ছে।

এছাড়াও ওই মুখপাত্র আমাদের জানিয়েছেন, ব্যবহারকারীরা যখন তাদের ফীড থেকে ডানদিকে সোয়াইপ করে ক্যামেরা খোলেন তখনি এই অপশনটি চালু হয়। এছাড়াও তিনি বলেছেন যে আইওএস ১৪ বিটা আপডেটে একটি অন্য ধরনের বাগ ধরা পড়েছে। এই বাগ এর কারণে অনেক সময়ে ফোনের ‘ ক্যামেরা অন ‘ সবুজ রঙের ইন্ডিকেটর চালু হয়ে যাচ্ছে, যদিও সেই সময়ে ক্যামেরা কাজ করছেনা কোনোভাবেই। এই বাগ ঠিক করার কাজ ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে। তবে, তিনি আশ্বাস দিয়েছেন যে, আইওএস ১৪ সহ সমস্ত ডিভাইসে যেগুলিতে ক্যামেরা চালু হওয়ার নোটিফিকেশন আসছিল, তাতে ক্যামেরা চালু হয়ে গেলেও কোনো কিছু রেকর্ড হয়নি।