বন্ধ রাখলেও খুঁজে পাওয়া যাবে হারানো বা চুরি যাওয়া iPhone, iOS 15 আপডেটে মিলবে সুবিধা

ios-15-find-my-network-can-detect-lost-iphones-even-though-switched-off-or-factory-reset

স্মার্টফোন হারানো বা চুরি হওয়ার দুঃখজনক ঘটনা আমাদের অনেকের সাথেই ঘটে থাকে। ভাগ্যদেবী সদয় থাকলে কখনো সখনো সেই হাতছাড়া ফোন মেলে বটে, কিন্তু বেশির ভাগ সময় হাজার চেষ্টা করেও সেগুলির অ্যাক্সেস না পাওয়ায় ফোনের মায়া ত্যাগ করতে হয়। সেক্ষেত্রে ইউজারদের এই অসহায় পরিস্থিতিতে সাহায্যের জন্য এখন ডিভাইসগুলিতে ‘Find My Device’ জাতীয় সেটিং থাকলেও সেগুলির কার্যকারিতা সবসময় সফল হয়না। কারণ এই ফিচার ব্যবহারের জন্য প্রথমত হারিয়ে যাওয়া ফোনে ইন্টারনেট সংযোগ প্রয়োজন হয়, অন্যদিকে ফোন রিসেট করা হলে বা সফ্টওয়্যারের কোনো কারিকুরি করা হলে ফিচারটি ব্যবহারযোগ্য থাকে না। তবে উন্নতশীল সময়ের সাথে তাল মেলাতে Apple তার আইফোনে এই জাতীয় ফিচারকে ঢেলে সাজাতে চাইছে, যার সাহায্যে ইউজাররা পাওয়ার রিজার্ভ মোডে থাকা বা সম্পূর্ণ বন্ধ থাকা মূল্যবান ডিভাইসটি খুঁজতে সক্ষম হবেন। রিপোর্ট অনুযায়ী, এই সুবিধার জন্য iOS 15 সফ্টওয়্যার আপডেটের সাথে ‘Find My network’ নামে একটি উন্নত ফিচার আসতে চলেছে যা অ্যাক্টিভেশন লক অক্ষত থাকলে ফ্যাক্টরি রিসেটের পরেও কাজ করবে।

সেক্ষেত্রে এই ফিচারের কথা শুনে মনে হচ্ছে, iOS 15-র নির্দিষ্ট সেটিংসের একটি অপশন ক্লিক করলেই ইউজারদের ফোন কখনই পাকাপাকি স্যুইচ অফ হবে না। পরিবর্তে, একবার ‘Find My network’ সেটিংসটি চালু করলে আইফোন দীর্ঘায়িত পাওয়ার রিজার্ভ অবস্থায় থাকবে। ফলে, ফিচারটি ডিভাইসে AirTag ট্র্যাকারের মত কোনো ফাংশন অন করে এবং কম শক্তি সম্পন্ন ব্লুটুথ সিগন্যাল ব্যবহার করে অন্য আইওএস ডিভাইসে তথ্য পাঠাবে (রেজিস্টার্ড)। ফলে আইফোন চুরি যাওয়া বা হারিয়ে যাওয়ার পর ফোনটি আরো সহজে ট্র্যাক করা যাবে।

9to5Mac-এর মতে, iOS 15 উপলব্ধ হওয়ার পর ইউজারদের ডিভাইসের পাওয়ার লেভেল লো মোডে পৌঁছালে, নতুন ফিচারটির একটি অ্যালার্ট পাওয়া যাবে। এবং সেই নোটিফিকেশনে লেখা থাকবে যে ‘পাওয়ার অফ হওয়ার পরেও, পাওয়ার রিজার্ভ মোডের সাহায্যে হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ডিভাইস খোঁজা যাবে। সেক্ষেত্রে ইউজাররা সেটিংস থেকে ফিচারের কার্যকারিতা পরিবর্তন করতে পারবেন।’

নিঃসন্দেহে ফিচারটি আগামী দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে কোনো আইফোন সবসময় পাওয়ার রিজার্ভ মোডে থাকলে সেটির সামগ্রিক ব্যাটারির ওপর প্রভাব পড়বে, এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায়না। তাই যারা এটি ব্যবহার করতে চান না তারা চাইলেই এটি অফ রাখতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.