নতুন ফিচার সহ Apple iPhone ও iPad এর জন্য এল iOS 15, iPadOS 15 ভার্সন

ios-15-ipados-15-roll-out-for-iphone-ipad-know-key-features-beta-program-time

গতকাল ৭ জুন থেকে শুরু হয়েছে Apple ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (WWDC), ২০২১ যা ১১ জুন পর্যন্ত চলবে। এই অ্যানুয়াল ইভেন্টে সংস্থাটি iPhone-এর জন্য পরবর্তী বড়ো সফ্টওয়্যার আপডেট iOS 15-এর ওপর থেকে পর্দা সরিয়েছে, এবং এর একাধিক নতুন ফিচারও প্রকাশ্যে এনেছে। এর পাশাপাশি Apple, iPad-এর জন্যও একটি নতুন সফ্টওয়্যার আপডেট ঘোষণা করেছে। সংস্থাটি এই ইভেন্টে iPadOS 15 লঞ্চ করেছে, এবং সেইসাথে Apple iPad ব্যবহারকারীরা শীঘ্রই যে সমস্ত নতুন ফিচারগুলি পাবে তা প্রদর্শন করেছে। তাহলে চলুন, iOS 15 এবং iPadOS 15-এর বেশ কিছু উল্লেখযোগ্য ফিচারের ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

iOS 15 এর কিছু উল্লেখযোগ্য ফিচার:

FaceTime-এর জন্য নতুন ফিচার

iOS 15 আপডেটের পর আইফোনে FaceTime আরও ভাল অডিও এক্সপেরিয়েন্সের জন্য Spatial Audio সাপোর্ট পাবে। ভিডিওগুলির জন্য একটি নতুন Grid ভিউ থাকবে এবং Apple প্রথমবারের মতো Android এবং Windows ব্যবহারকারীদের Web থেকে FaceTime কলগুলিতে জয়েন করার অনুমতি দেবে। SharePlay নামক একটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে, যা FaceTime কলের সময় কনটেন্ট শেয়ার করার জন্য ব্যবহার করা যেতে পারে।

অল-নিউ নোটিফিকেশনস

Apple কীভাবে iPhone-এ নোটিফিকেশনগুলি ডেলিভারি করা হয় তা কাস্টমাইজ করছে। ব্যবহারকারীরা Do Not Disturb এনাবেল করলে, Messages app-এর মাধ্যমে তাদের স্ট্যাটাস অন্যদের কাছে দৃশ্যমান হবে। Apple নোটিফিকেশনগুলির ডিজাইনটি পুনর্গঠন করেছে এবং আইকনগুলি আরও বড়ো করা হয়েছে।

Photos app-এ নতুন ফিচার

Photos app-এ একটি নতুন ইন্টারেক্টিভ মেমোরিজ ফিচার উপলব্ধ হবে। ইজিয়ার টেক্সট রিকগনিশনের জন্য একটি নতুন OCR ফিচার অ্যাড করা হবে। Apple জানিয়েছে যে, স্বয়ংক্রিয়ভাবে টেক্সট ইমেজগুলি সনাক্ত করতে এটি AI-এর উপর নির্ভর করে।

এর পাশাপাশি iOS 15 ভার্সনে তথ্য সুরক্ষিত রাখতে আরও একগুচ্ছ নতুন প্রাইভেসি ফিচার চালু করা হয়েছে। এখন অন-ডিভাইস স্পিচ রিকগনিশনের সাথে, Siri রিকোয়েস্টের অডিও বাই-ডিফল্ট সম্পূর্ণরূপে আইফোনে প্রসেস করা হবে। এছাড়া ইউজারের ইমেইল সংক্রান্ত তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত রাখতে নতুন Mail Privacy Protection ফিচারও নিয়ে আসা হয়েছে। এছাড়া, Safari-ও পেয়েছে বেশ কয়েকটি নতুন ফিচার। এখন নতুন ট্যাব বারটি কম্প্যাক্ট, এবং স্ক্রিনের নীচে ভাসমান অবস্থায় থাকবে, যাতে ব্যবহারকারীরা সহজেই ট্যাবগুলির মধ্যে সোয়াইপ করতে পারেন। এই অ্যাপটি Tab Groups সহ আসবে যা ট্যাবগুলি সেভ এবং ম্যানেজ করবে। আবার নতুন ফিচার অ্যাড হওয়ায় এখন Weather app-এ ওয়েদার ডেটা, ফুল-স্ক্রীন ম্যাপস এবং ডায়নামিক লেআউটের আরও উন্নত গ্রাফিকাল ডিসপ্লে থাকবে যা অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

iPadOS 15-এর নতুন ফিচার

iPadOS 15 উইজেট (widgets) প্লেসমেন্টের ক্ষেত্রে একটি কাস্টমাইজেবল হোম স্ক্রিন এবং ফ্লেক্সিবিলিটি সহ আসবে। iPhone-এর মতো, iPad ব্যবহারকারীরাও এখন একটি ক্লাটার-ফ্রি হোম স্ক্রিন পেতে সক্ষম হবেন। iPadOS 15-এর আরেকটি হাইলাইট হল মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে ইমপ্রুভমেন্ট, যা আইপ্যাড ব্যবহারকারীদের নতুন আইকনগুলির সাহায্যে Full screen, Split View এবং Slide Over-এর মধ্যে স্যুইচ করার অনুমতি দেবে।

Apple একটি নতুন “shelf” ফিচারও অ্যাড করছে যা আইপ্যাড ব্যবহারকারীদের যে কোনও অ্যাপের জন্য সমস্ত খোলা উইন্ডোতে অ্যাক্সেস করার সুযোগ দেবে। Notes app-এ, আইপ্যাড ব্যবহারকারীরা অন্যান্যদের মেনশন করতে সক্ষম হবেন এবং এটি তাদের একটি নোটিফিকেশন পাঠাবে। Apple একটি নতুন Quick Notes ফিচারও অ্যাড করছে যা আইপ্যাড ব্যবহারকারীদের যে কোনও অ্যাপ থেকে নোট তৈরি করতে অনুমতি দেবে। iPadOS 15-এর ডেভেলপার বিটা এখন developer.apple.com-এ Apple Developer Program মেম্বারদের জন্য উপলব্ধ। আগামী মাসে beta.apple.com-এ iPadOS ব্যবহারকারীদের জন্য একটি পাবলিক বিটা উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।