চিপ সমস্যায় Apple, iPad Pro এর ১২.৯ ইঞ্চি মডেল আজ অর্ডার করলে পাওয়া যাবে দুমাস পরে

iPad Pro 12.9-inch model now delivers two months late apple facing production issue

টেক জায়ান্ট Apple, চলতি বছরের এপ্রিল মাসে একটি ইভেন্টে iPad Pro 2021 ট্যাবলেটটিকে লঞ্চ করেছিল। সিলিকন M1 চিপসেট দ্বারা চালিত এই ট্যাবলেটটি – ১১ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চির দুটি স্ক্রিন ভ্যারিয়েন্টে পাওয়া যাবে বলে ঘোষণা করেছিল সংস্থাটি। যার মধ্যে, ১১ ইঞ্চি মডেলটিতে থাকছে এলসিডি ডিসপ্লে এবং ১২.৯ ইঞ্চি মডেলটি মিনি-এলইডি ডিসপ্লে সহযোগে এসেছে ৷ এছাড়াও অ্যাপল আইপ্যাড প্রো ২০২১ ট্যাবলেটে ১২০ হার্টজ রিফ্রেশ রেট, আল্ট্রা ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স সহ ১২ মেগাপিক্সেল ট্রুডেপ্থ ক্যামেরা, ৫জি কানেক্টিভিটি ও ই-সিম সাপোর্ট সহ একাধিক লোভনীয় ফিচার রয়েছে। ফলে স্বাভাবিকভাবেই অনুমান করা যায়, অ্যাপলপ্রেমীরা নেক্সট জেনারেশন iPad Pro মডেলটিকে যত তাড়াতাড়ি সম্ভব হাতে পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন‌।

Apple এর তরফে জানানো হয়েছিল, নেক্সট জেনারেশন iPad Pro মডেলটির ১২.৯ ইঞ্চির স্ক্রিন ভ্যারিয়েন্টটি মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি কোয়ার্টারে সংস্থার অফিসিয়াল অনলাইন স্টোর থেকে অর্ডার করা যাবে। কিন্তু, সম্প্রতি MacRumors -এর একটি রিপোর্ট আমাদের যথেষ্টই চমকে দিয়েছে। কারণ, রিপোর্টে বলা হয়েছে, আজ থেকে আইপ্যাড প্রো ২০২১ ট্যাবলেটের বড়ো স্ক্রিনের মডেলটি অর্ডার করা যাচ্ছে, যদিও ডিভাইসটির ডেলিভারি ২ মাস অর্থাৎ প্রায় জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে শুরু হবে।

এই ধরনের আকস্মিক ঘটনা স্বাভাবিকভাবেই ক্রেতাদের নিরাশ করেছে। কিন্তু, এর জন্য অ্যাপল সংস্থাটিকেও সম্পূর্ণভাবে দায়ী করা যায় না। কারণ, রিপোর্টে বলা হয়েছে, ডিভাইস নির্মাণের ক্ষেত্রে নানাবিধ সমস্যার মুখোমুখি হওয়ার দরুন iPad Pro 2021 ট্যাবলেটের ১২.৯ ইঞ্চি ডিসপ্লে ভ্যারিয়েন্টটির ডেলিভারির সময়কে বাধ্য হয়ে পিছিয়ে দিয়েছে Apple। অন্যদিকে, সাম্প্রতিক প্যানডেমিক পরিস্থিতিতে বিশ্বব্যাপি ডিভাইস চিপের অভাব দেখা দেওয়ায় প্রযুক্তি সংস্থাগুলি ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে, সেক্ষেত্রে বাদ যায়নি অ্যাপল -এর মতো প্রভাবশালী সংস্থাও।

প্রসঙ্গত জানিয়ে রাখি, নবাগত আইপ্যাড প্রো -এর বেসিক মডেলটি, অর্থাৎ, ১১ ইঞ্চির ট্যাবলেটটির কনফিগারেশনগত প্রয়োজনীয় সমস্ত হার্ডওয়্যার প্রোডাক্ট উপলব্ধ থাকায়, ডিভাইসটির ডেলিভারি যথা সময়ে ক্রেতারা পেয়ে যাবেন বলে জানা গেছে।

জানিয়ে রাখি, প্রোডাক্ট সরবরাহ এবং উৎপাদনের ক্ষেত্রে এই প্রকার অপ্রত্যাশিত বাঁধার সম্মুখীন হওয়ার ফলে, আইপ্যাড প্রো ২০২১ ট্যাবলেটটির পাশাপাশি নতুন অ্যাপল iMac 2021 ডিভাইসের ডেলিভারির সময়কেও জুন মাসের শেষার্ধ পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে, অ্যাপলের নিজেস্ব ট্রেকিং ডিভাইস AirTag -কেও ক্রেতারা জুন মাসের আগে হাতে পাবেন বলে মনে হয় না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।