নতুন iPad Pro এর মেরামতি খরচে কেনা যাবে iPhone 12 mini, কিনবেন?

iPad Pro 12.9 inch repair fee without AppleCare plus costs same as brand new iPhone 12 Mini

গত ২০ এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple-এর ‘Spring Loaded’ নামক একটি বিশেষ ইভেন্ট, যাকে সংস্থার এই বছরের প্রথম বড় ইভেন্ট বলে অভিহিত করেছেন অনেকেই। এই ইভেন্টে ব্র্যান্ডের বেশ কয়েকটি নতুন ডিভাইসের ওপর থেকে পর্দা উঠেছে, লঞ্চ হয়েছে নতুন ১১ ইঞ্চি এবং ১২.৯ ইঞ্চি সাইজের iPad Pro মডেলও, যেখানে Apple-এর বিশেষ M1 চিপসেট ব্যবহার করা হয়েছে। এই চিপসেট গতবছর MacBook এবং Mac Mini-র জন্য ঘোষিত হয়েছিল। এদিকে রিপোর্ট বলছে, এই দুটি আইপ্যাডের মধ্যে ১২.৯ ইঞ্চি মডেলটি বেশি চমকপ্রদ কারণ এটিতে সংস্থা প্রথমবার মিনি-এলইডি ডিসপ্লে টেক ব্যবহার করেছে; এছাড়া এটিতে রয়েছে একগুচ্ছ আকর্ষণীয় ফিচারও। তবে এই ট্যাবলেটটি তুলনামূলকভাবে কিছুটা ব্যয়বহুল (iPhone 12 mini-র প্রায় সমতুল্য) এবং এটির মেরামতের ব্যয়ও বেশ খানিকটা বেশিই হবে।

ম্যাকরুমার্সের মতে, যাদের AppleCare+ সাবস্ক্রিপশন নেই তাদের এই ১২.৯ ইঞ্চির iPad Pro-টি সারাইয়ের জন্য চার্জ লাগবে ৬৯৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৫১,৮০০ টাকা), যা কিনা মার্কিন যুক্তরাষ্ট্রে iPhone 12 mini-র প্রারম্ভিক মূল্য। এই ডিভাইসের অর্ডার অপশন লাইভ হওয়ার পর দেখা গেছে যে, এটির ক্রয়মূল্য ব্যতীত সার্ভিস ও মেরামতির জন্য গ্রাহকদের এই টাকা খসাতে হতে পারে। এই খরচের পরিমাণ বিশদভাবে জানাতে একটি চার্টও প্রকাশ করেছে Apple।

সেখান থেকে জানা গেছে ১১ ইঞ্চির iPad Pro এর জন্য রিপেয়ারিং চার্জ ১২.৯ ইঞ্চি মডেলের তুলনায় ২০০ ডলার (প্রায় ১৪,৬০০ টাকা) কম রাখা হয়েছে। তবে ক্রেতাদের যদি AppleCare+ না থাকে কেবলমাত্র তাহলেই এই টাকা ব্যয় করতে হবে। নতুবা ডিভাইসগুলির জন্য মাত্র ৪৯ ডলার (মোটামুটি ৩,৬০০ টাকা) সার্ভিস ফি দিতে হবে।

১২.৯ ইঞ্চি মডেলটির জন্য Apple Care+ সুবিধা নিতে চাইলেও তা সস্তা হবে না, কারণ এটির বিশেষ সাবস্ক্রিপশনের খরচ ১৪৯ ডলার (১১,০০০ টাকা)। অনেকে বলছেন, ১২.৯ ইঞ্চি মডেলটিতে বিশেষ ডিসপ্লে থাকার কারণেই এটির দাম বা খরচ এত বেশি। অন্যদিকে ১১ ইঞ্চি আইপ্যাডের জন্য Apple Care+ পরিষেবা নিতে হলে ১২৯ ডলার (প্রায় ৯,৫০০ টাকা) ব্যয় করতে হবে। সেক্ষেত্রে জানিয়ে রাখি, ভারতে, আইপ্যাড মেরামতির বিশেষ পেজে সমস্ত আইপ্যাডের জন্য ৩,৯০০ টাকা সার্ভিস ফি দিতে হবে (যাদের Apple Care+ আছে)।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন