iPhone 12 সিরিজের বক্সে নেই চার্জার ও ইয়ারপডস, আলাদভাবে কিনতে কত খরচ জেনে নিন

iphone-12-does-not-come-with-charger-or-earbuds-how-much-they-costs

গতকালের অনলাইন ইভেন্টে নতুন iPhone সিরিজ লঞ্চ হওয়ার পর থেকেই টেক দুনিয়ায় বেশ হইচই শুরু হয়েছে। শুধু তাই নয়, নতুন ফোনগুলির সম্পর্কে বেশ কিছু গুজবও সত্য বলে প্রমাণিত হয়েছে। যেমন, গত কয়েক মাস ধরেই জল্পনা-কল্পনা চলছিল নতুন সিরিজের আইফোনের সাথে চার্জার বা ইয়ারফোন দেওয়া হবেনা। সমস্ত জল্পনাকে সত্য প্রমাণ করে সাম্প্রতিক লঞ্চ ইভেন্টে Apple নিশ্চিত করেছে, iPhone 12 লাইনআপের (iPhone 12 iPhone 12 Mini, iPhone 12 Pro এবং iPhone 12 Pro) কোনো ফোনের সাথেই ইয়ারপডস (EarPods) বা পাওয়ার অ্যাডাপ্টার অন্তর্ভুক্ত থাকবেনা।

তবে শুধু নতুন সিরিজেই নয়, এই অত্যাবশকীয় অ্যাক্সেসরিজগুলি দেখতে পাওয়া যাবেনা iPhone 11, iPhone XR এবং iPhone SE সিরিজের নতুন ব্যাচগুলির বক্সেও। অর্থাৎ নতুন আইফোন ক্রেতারা ফোনের সাথে শুধুমাত্র একটি ইউএসবি-সি টাইপ লাইটনিং কেবল বা তার পাবেন।

এই রকম সিদ্ধান্তের কারণ হিসেবে অ্যাপল জানিয়েছে, পরিবেশের সুরক্ষার জন্য নতুন আইফোনের সাথে চার্জার বা ইয়ারপড সরবরাহ করা হবেনা।আসলে সংস্থাটি তার ম্যানুফ্যাকচারিং পার্টনারদের সাথে পরামর্শ করে পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহার করার চেষ্টা করছে এবং উৎপাদনের দরুন বছরে প্রায় ২ মিলিয়ন মেট্রিক টন কার্বন নিঃসরণ হ্রাস করেছে। এছাড়া, আইফোনের বক্সে পাওয়ার অ্যাডাপ্টার বা ইয়ারপড না থাকায় শিপমেন্টের পরিমাণ কমে যাবে এবং তাতে শিপমেন্ট খরচ কিছুটা হলেও কমবে – এমনটাই মনে করছে মার্কিন প্রযুক্তি সংস্থাটি।

এখন প্রশ্ন উঠবে আলাদা ভাবে চার্জার অ্যাডাপ্টার বা ইয়ারপড কিনতে কতটা খরচা হবে? আইফোন এমনিতেই প্রিমিয়াম ডিভাইস, ফলে আলাদাভাবে এটির অ্যাক্সেসরিজ কিনতে হলে কপালে ভাঁজ পড়তেই পারে। এক্ষেত্রে জানিয়ে রাখি, নির্মাতা সংস্থা বিচার বিবেচনা করে ২০ ওয়াটের ইউএসবি-সি ফাস্ট চার্জিং পাওয়ার অ্যাডাপ্টারটির দাম নির্ধারণ করেছে ৯৯ এমওয়াইআর (ভারতীয় মূল্যে প্রায় ১,৭৫০ টাকা), যেখানে অ্যাপলের ১৮ ওয়াটের ইউএসবি-সি পাওয়ার অ্যাডাপ্টারটির দাম ১৪৯ এমওয়াইআর (প্রায় ২,৬৩০ টাকা)। তবে ক্রেতারা চাইলে নতুন চার্জিং অ্যাডাপ্টার না কিনে তাদের পুরনো আইফোনের ৫ ওয়াটের ইউএসবি-এ পাওয়ার অ্যাডাপ্টারটির সাহায্যেও কাজ চালাতে পারেন।

অন্যদিকে, অ্যাপলের ৩.৫ মিলিমিটার জ্যাকযুক্ত লাইটনিং ডঙ্গল ইয়ারফোনটি কিনতে গেলে ব্যয় করতে হবে ৫৫ এমওয়াইআর (প্রায় ৯৭১ টাকা)।
লাইটনিং কানেক্টরসহ ওয়্যারড (তারযুক্ত) Apple EarPods কিনতে দাম পড়বে ৯৯ এমওয়াইআর। প্রসঙ্গত, কিছুদিন আগেও এটির দাম ছিল ৩০ এমওয়াইআর (প্রায় ৫৩০ টাকা), কেন এই ইয়ারপডটির দাম দ্বিগুণ বাড়ানো হয়েছে তা জানা যায়নি।