iPhone 12 হল Apple এর সবচেয়ে জনপ্রিয় আইফোন, জানালেন সিইও টিম কুক

iPhone 12 is most popular iPhone says ceo tim cook

আধ খাওয়া আপেলের লোগোযুক্ত iPhone এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে যদি প্রশ্ন করা হয়, সমস্ত আইফোনের মধ্যে কোনটির চাহিদা এই মুহূর্তে সবচেয়ে বেশি, তার উত্তর হয়তো আমাদের অনেকের অজানা। তবে অ্যাপলের সিইও খোদ সবচেয়ে জনপ্রিয় আইফোনের নাম এবার সামনে আনলেন। সম্প্রতি Apple, ২০২১ এর দ্বিতীয় কোয়ার্টারের জন্য বিনিয়োগকারীদের (investors) সাথে আর্নিংস কলের সুবাদে কিছু চাঞ্চল্যকর তথা চিত্তাকর্ষক তথ্য প্রকাশ করেছে। Apple-এর সিইও টিম কুক জানিয়েছেন যে, “অ্যাপেলের সর্বাধিক আয়ের মূল উৎস হল আইফোন। জনপ্রিয়তার নিরিখে, iPhone 12 সিরিজের মধ্যে, বা আরও বিশদে বললে সমস্ত আইফোনের মধ্যে, iPhone 12 এগিয়ে। যদিও অন্যান্য মডেলগুলিও যে খারাপ ব্যবসা করছে তা নয়, এর মধ্যে Pro এবং Pro Max মডেলগুলিরও চাহিদা তুলনামূলকভাবে বেশি।”

অ্যাপলের সিইও আরও জানিয়েছেন যে, প্রথমবার আইফোন কিনছেন এরকম ক্রেতার সংখ্যা এবং যারা পুরোনো মডেল থেকে নতুন মডেলে আপগ্রেড করেন তাদের সংখ্যাও YoY (ইয়ার-ওভার-ইয়ার)-এর ভিত্তিতে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

বিশ্বজুড়ে স্মার্টফোন বাজারে আইফোন কীভাবে রাজত্ব করছে তার উপরও আলোকপাত করেছেন Tim Cook। বিশ্বের বিভিন্ন দেশে সর্বাধিক জনপ্রিয় (তথা বিক্রিত) স্মার্টফোনের তালিকা দেখলেই ব্যাপারটি খুব স্পষ্টভাবে বোঝা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা (top) পাঁচটি, আরবান চায়নার তালিকার শীর্ষে থাকা দুটি, জাপানের সেরা পাঁচটির মধ্যে চারটি, UK-এর সেরা চারটি এবং অস্ট্রেলিয়ার শীর্ষ ছয়টি মডেলই আইফোনের দখলে।

শুধু তাই নয়, জনপ্রিয়তার মাত্রা আরো স্পষ্টভাবে তুলে ধরতে অ্যাপল দ্বিতীয় কোয়ার্টারের রেকর্ড আয়ও পোস্ট করেছে। এই ত্রৈমাসিকে, মোট আয় হয়েছে ৮৯.৬ বিলিয়ন ডলার, যা গত বছরের তুলনায় ৫৪% বেশি। শুধু আইফোন থেকে, অ্যাপল প্রায় ৪৭.৯ বিলিয়ন ডলার আয় করেছে, যা গত বছরের আয় ২৮.৯৬ বিলিয়ন‌ ডলারের তুলনায় ৬৫% বেশি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন