5G সাপোর্ট সহ ৮ সেপ্টেম্বর লঞ্চ হবে iPhone 12, জানা গেল দামও

iphone-12-launch-date-tipped-on-8-september-apple-glass-may-come

Apple এর নতুন ফোন iPhone 12 নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু তথ্য সামনে এসেছে। এও জানা গেছে কোম্পানি এই সিরিজে চার্জার ও AirPods নাও দিতে পারে। শুধু তাই নয় এবারের আইফোনে ৫জি কানেক্টিভিটি থাকবে বলে জানা গেছে। এবার আইফোন ১২ এর লঞ্চ ডেট সামনে এল। iHacktu Pro নামে একজন টিপ্সটার জানিয়েছে, আগামী ৮ সেপ্টেম্বর একটি অনলাইন লঞ্চ ইভেন্টে বাজারে আসবে iPhone 12।

কদিন আগে MacRumors এর অ্যানালিস্ট Jeff Pu জানিয়েছিলেন Apple এর আপকামিং ডিভাইস iPhone 12 এর দাম, গতবছরে লঞ্চ করা আইফোন ১১ এর থেকে ৫০ ডলার বেশি হতে পারে। তিনি জানান আইফোন ১২ এর ৫.৪ ইঞ্চি মডেলের দাম হতে পারে ৭৪৯ ডলার, যা প্রায় ৫৬,৩০০ টাকার সমান। যেখানে আইফোন ১১ এর দাম ছিল ৬৯৯ ডলার, প্রায় ৫২,৫০০ টাকার সমান।

MacRumors এর রিপোর্টে আরও দাবি করা হয়েছে আইফোন ১২ এর ৬.১ ইঞ্চি মডেলের দাম হতে পারে ৭৯৯ ডলার বা ৮৪৯ ডলার, যা প্রায় ৬০,০০০ টাকা থেকে ৬৩,০০০ টাকার সমান। Jeff Pu জানিয়েছেন আসলে 5G এবং OLED ডিসপ্লে দেওয়ার কারণেই আইফোন ১২ এর দাম বাড়বে। জানিয়ে রাখি আইফোন ১১ এলসিডি স্ক্রিনের সাথে এসেছিল, যার দাম কম। যদিও iPhone 11 Pro এবং iPhone 11 Pro Max ফোনে OLED ডিসপ্লে ছিল।

এদিকে টিপ্সটার দাবি করেছে ৮ সেপ্টেম্বরের ওই ইভেন্টে কোম্পানি আইফোন ১২ ছাড়াও আরোও কয়েকটি প্রোডাক্ট লঞ্চ করবে। এর মধ্যে ওয়্যারলেস চার্জিং প্যাড AirPower এবং নতুন iPad সামিল থাকবে। শুধু তাই নয়, টিপ্সটার আরও দাবি করেছে কোম্পানি এবছর নতুন iPad Pro, MacBook এবং MacBook Pro 13 লঞ্চ করতে পারে। যার লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর।

টিপ্সটার এই টুইটে Apple Glass এর কথা জানিয়েছে। এই রিয়ালিটি গ্লাস নিয়ে ইতিমধ্যেই মার্কেটে চর্চা শুরু হয়েছে। কিছুদিন আগে এর দাম ও সামনে এসেছিল। অ্যাপল গ্লাস এর দাম ৪৯৯ ডলার হতে পারে, যা প্রায় ৩৭,০০০ টাকা। এই গ্লাস আপনার আইফোনের স্ক্রিনকে চোখের সামনে নিয়ে আসবে।