জনপ্রিয়তা বাড়ছে iPhone 12 এর, ইউজারবেসের নিরিখে পেছনে ফেললো iPhone 11 কে

iphone-12-user-base-outperformed-iphone-11-counterpoint-report

জনপ্রিয়তা ও সক্রিয় ব্যবহারকারীর নিরিখে iPhone 12 সিরিজের স্মার্টফোনগুলি আপাতত iPhone এর পূর্ববর্তী সমস্ত মডেলকে পেছনে ফেলেছে। মার্কেট রিসার্চ সংস্থা Counterpoint -এর সাম্প্রতিক অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে যা থেকে স্পষ্ট যে iPhone -প্রেমীদের মধ্যে iPhone 12 সিরিজের স্মার্টফোনগুলির চাহিদা ক্রমবর্ধমান। তবে তার মানে এই নয় যে বাজারে iPhone 11 বা iPhone XS সিরিজের পূর্ববর্তী বিভিন্ন মডেলের চাহিদা নেই। কৌলিন্য ও গরিমার কারণে হোক বা পারফরম্যান্স – বাজারে iPhone এর আলাদা আলাদা সংস্করণের চাহিদা বরাবরের মতোই অক্ষুণ্ণ। বিশেষত iPhone 12 সিরিজের iPhone 12, iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max -এর মতো স্মার্টফোনের বিক্রি ও ব্যবহার চলতি বছরে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। পুরো ব্যাপারটি সম্পর্কে বিশদে জানতে হলে Counterpoint দ্বারা প্রকাশিত সাম্প্রতিক পরিসংখ্যানে চোখ রাখতে হবে।

গতবছর অর্থাৎ 2020 এবং চলতি 2021 সালের হিসেবের উপর ভিত্তি করেই Counterpoint তাদের iPhone সংক্রান্ত নয়া পরিসংখ্যান তুলে ধরেছে। শুধুমাত্র মোট বিক্রি নয়, বরং এক্ষেত্রে তারা iPhone -এর আলাদা আলাদা মডেলের বর্তমান ইনস্টলড ইউজার বেস বা সক্রিয় ব্যবহারকারীর সংখ্যাকে গুরুত্ব দিয়েছে। সংখ্যাতত্ত্বের সেই হিসেবে iPhone 12 সিরিজের স্মার্টফোন ব্যবহারকারীরা পূর্বের সমস্ত iPhone মডেলগুলিকে ছাপিয়ে গিয়েছে। 2020 সালে iPhone -এর মোট ইনস্টলড ইউজার বেসের 15 শতাংশই ছিলো iPhone 11, iPhone 11 Pro এবং iPhone 11 Pro Max স্মার্টফোন তিনটির দখলে। সেই তুলনায় 2021 সালের প্রথম প্রান্তিকে iPhone 12 ঘরানার ফোনগুলি মোট ইউজার বেসের প্রায় 16 শতাংশ ধরে রেখেছে যা নিঃসন্দেহে ঈর্ষণীয়। iPhone 11 -এর তুলনায় দেরীতে বাজারে আসার পরেও (কোভিডের কারণে) iPhone 12 -এর এই ফলাফল তাদের ব্যাপক জনপ্রিয়তার কথা জানান দেয়।

যদিও এই প্রথম নয়, গত বছরের অক্টোবর মাসের রিপোর্টেও Conterpoint এর সমীক্ষকেরা সবথেকে বেশী বিক্রি হওয়া 5G স্মার্টফোন হিসেবে iPhone 12 মডেলটির নাম উল্লেখ করেন। সুতরাং এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে দীর্ঘদিন ধরেই iPhone 12, iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max -এর মতো ডিভাইসগুলি মানুষের বিশ্বাস এবং ভরসা অর্জন করেছে।

অবশ্য পরিসংখ্যান থেকে এই ব্যাপারটিও পরিষ্কার যে iPhone 12 -এর তুলনায় পিছিয়ে থাকলেও, iPhone 11 সিরিজের মডেলগুলি তাদের বিক্রির পরিমাণ ধরে রেখেছে। লকডাউনের মন্দা বাজারেও তারা নিজেদের সুনাম রক্ষার পাশাপাশি চাহিদাকেও অক্ষুণ্ণ রেখেছে। বিগত বছরের প্রথম প্রান্তিকে যেখানে iPhone 11 -এর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিলো মোট ইউজার বেসের 21 শতাংশ, 2021 -এর প্রথম ত্রৈমাসিকে তা আরো 4 শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে তারা iPhone XS ঘরানার বিভিন্ন মডেলকে পেছনে ফেলেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020