iPhone 13 ও iPhone 13 mini দুর্দান্ত ডিসপ্লে ও ক্যামেরা সহ লঞ্চ হল, দাম কত?

ভারতে আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ৬৯,৯০০ টাকা ও ৭৯,৯০০ টাকা।

iphone-13-mini-launched-price-in-india-specification-display-camera-sale-date

Apple iPhone 13 সিরিজ প্রত্যাশামতোই আজ লঞ্চ হল। ‘California Streaming’ নামক ভার্চুয়াল ইভেন্টে আজ ২০২১ আইফোন সিরিজের ওপর থেকে পর্দা সরানো হয়েছে। iPhone 12 এর মতো iPhone 13 সিরিজেও রয়েছে চারটি মডেল- iPhone 13, iPhone 13 mini, iPhone 13 Pro ও iPhone 13 Pro Max। এরমধ্যে প্রথম দুটি ফোনের দাম তুলনামূলকভাবে কম। iPhone 13 ও iPhone 13 mini ফোনে পাওয়া যাবে সুপার রেটিনা এক্সডিএ ডিসপ্লে, IP68 রেটিং, A15 Bionic প্রসেসর, ১২ মেগাপিক্সেল ডুয়েল রিয়ার ক্যামেরা ও আইওএস ১৫ অপারেটিং সিস্টেম। আসুন iPhone 13 ও iPhone 13 mini ফোনের দাম ও স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

iPhone 13, iPhone 13 mini দাম ও কালার অপশন

ভারতে আইফোন ১৩ ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৭৯,৯০০ টাকা। আবার ফোনটির ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে খরচ হবে যথাক্রমে ৮৯,৯০০ টাকা ও ৯৯,৯০০ টাকা।

আইফোন ১৩ মিনি-র দাম শুরু হয়েছে ৬৯,৯৯০ টাকা থেকে। এটি ১২৮ জিবি স্টোরেজের মূল্য। অন্য দিকে, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ৭৯,৯০০ টাকা এবং ৯৯,০০০ টাকা।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি স্টারলাইট, মিডনাইট, ব্লু, ও পিঙ্ক কালার অপশনের মধ্যে বেছে নেওয়া যাবে। ভারতে ১৭ সেপ্টেম্বর থেকে এদের প্রি-বুকিং শুরু হবে। রিটেল স্টোরে পাওয়া যাবে ২৪ সেপ্টেম্বর থেকে।

iPhone 13, iPhone 13 mini স্পেসিফিকেশন ও ফিচার

iPhone 13, iPhone 13 mini ডিসপ্লে

গর্জিয়াস ডিসপ্লে আইফোনের অন্যতম আকর্ষণ। সেই লেগাসি আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি-তেও স্পষ্ট। ৬.১ ইঞ্চি ও ৫.৪ ইঞ্চি সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে সহযোগে যথাক্রমে এসেছে আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি। ডিসপ্লেতে ওলেড প্যানেল ব্যবহার করা হয়েছে। বেস মডেলের ডিসপ্লের পিক্সেল ডেনসিটি ৪৬০ পিপিআই এবং রেজোলিউশন ২৫৩২ x ১১৭০ পিক্সেল। মিনি মডেলের ডিসপ্লের পিক্সেল ডেনসিটি ৪৭৬ পিপিআই এবং রেজোলিউশন ফুল-এইচডি প্লাস (১০৮০x২৩৪০পিক্সেল)।

উভয় ফোনের ডিসপ্লে হ্যাপটিক টাচ ও এইচডিআর সাপোর্ট করবে। ওলিওফোবিক (oleophobic) কোটিং রয়েছে এতে। যার ফলে স্ক্রিনে আঙুলের দাগছোপ পড়বে না। আবার IP68 রেটিং জল থেকে রক্ষা করবে আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি-কে। ৩০ মিনিট ধরে ৬ মিটার জলের গভীরতায় রাখলেও আইফোনের এই দুটি মডেল ঠিকমতো কাজ করবে।

iPhone 13, iPhone 13 mini পারফরম্যান্স

অ্যাপলের অত্যাধুনিক এ১৫ বায়োনিক প্রসেসর দ্বারা পরিচালিত আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি। হেক্সা কোরের এই প্রসেসরে পারফরম্যান্স কোর দু’টো এবং বাকি চারটি এফিসিয়েন্সি কোর। সেইসঙ্গে রয়েছে কোয়াড কোরের নতুন জিপিইউ ও নিউরাল ইঞ্জিন ১৬ কোরের। ১২৮ জিবি / ২৫৬ জিবি / ৫১২ জিবি স্টোরেজ কনফিগারেশনে আইফোনের এই মডেল দুটি এসেছে। যদিও ফোন দুটিতে কত জিবি র‌্যাম রয়েছে তা অজানা।

ফোন দুটির ব্যাটারি ক্যাপাসিটি অ্যাপল জানায়নি। তবে আইফোন ১৩ একটানা ১৯ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক এবং ৫৭ ঘন্টা পর্যন্ত অডিও প্লেব্যাক টাইম দেবে বলে কোম্পানির তরফে দাবি করা হয়েছে। অন্যদিকে আইফোন ১৩ মিনি-তে সতেরো ঘন্টা ধরে একটানা ভিডিও দেখা যাবে। অডিও প্লে ব্যাক টাইম ৫৫ ঘন্টা। ২০ ওয়াট বা তার বেশি পাওয়ারের অ্যাডাপ্টার দিয়ে ৩০ মিনিটের মধ্যে ফোন দুটির ব্যাটারি ৫০ শতাংশ চার্জ করা যাবে। আবার এগুলিতে ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। বিশ্বের সবচেয়ে নিরাপদ মোবাইল অপারেটিং সিস্টেম, আইওএস-এর পঞ্চদশ ভার্সন অর্থাৎ আইওএস ১৫-এ রান করবে আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি।

iPhone 13, iPhone 13 mini ক্যামেরা

ক্যামেরা ডিপার্টমেন্টে আইফোনের মতো সুনাম খুব কম স্মার্টফোনের রয়েছে। আর নতুন আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি ফটোগ্রাফি পারফরম্যান্সকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলেই ধারণা করা হচ্ছে। ১২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা সেটআপের সঙ্গে এসেছে ফোন দুটি – সেন্সর শিফ্ট অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন প্রযুক্তি-সহ একটি এফ/১.৬ অ্যাপারচারের ওয়াইড ও এফ/২.৪ অ্যাপারচার ও ১২০॰ FOV-সহ একটি আল্ট্রাওয়াইড লেন্স। এই দু’টি ক্যামেরাই যে কোনও ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গায়ে কাঁপুনি ধরিয়ে দেবে।

অ্যাডভান্সড বোকেহ এবং ডেপ্থ কন্ট্রোলের সাথে পোট্রেট মোড আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি-র ক্যামেরা ফিচারগুলির মধ্যে উল্লেখযোগ্য। এছাড়াও এতে ন্যাচারাল, স্টুডিও, স্টেজ, হাই-কী মনো-সহ ছ’টি এফেক্টের পোট্রেট লাইটিং, স্মার্ট এইচডিআর ৪, নাইট মোড, ডিপ ফিউশন, অ্যাডভান্সড রেড আই কারেকশন, অটো ইমেজ স্টেবিলাইজেশন, বার্স্ট মোড, এবং ফোটো জিওট্যাগিংয়ের সুবিধা পাওয়া যাবে।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ক্যামেরা দিয়ে ২৪ এফপিএস, ২৫ এফপিএস, ৩০ এফপিএস, বা ৬০ এফপিএস পর্যন্ত 4K ভিডিও শ্যুট করা যাবে। রেকর্ডিংয়ের ক্ষেত্রে পাওয়া যাবে ডলবি ভিশন ও এইচডিআর-এর সুবিধা। আবার সিনেমাটিক মোডে ৩০ এফপিএসে ফুল-এইচডি ভিডিও রেকর্ড করা যাবে। অডিও জুম, কুইকটেক ভিডিও, স্লো-মোশন ভিডিও সাপোর্ট, স্টাবিলাইলাইজেশন সহ টাইম-ল্যাপস, নাইড মোড টাইম-ল্যাপস, সিনেমাটিক ভিডিও স্টেবিলাইজেশন, স্টিরিও রেকর্ডিং – আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি-র ভিডিও রেকর্ডিং ফিচারগুলির মধ্যে উল্লেখযোগ্য।

সেলফি ও ভিডিও কলের জন্য আইফোন দুটির সামনে এফ/২.২ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেল ট্রুডেপ্থ ক্যামেরা রয়েছে। সেলফি ক্যামেরাতে অ্যাডভান্সড বোকেহ ও ডেপ্থ কন্ট্রোলের সঙ্গে পোট্রেট মোড, অ্যানিমোজি ও মিমোজি, ডিপ ফিউশন ফিচার পাওয়া যাবে। এছাড়া সিনেমাটিক ভিডিও রেকর্ডিং এবং টাইম-ল্যাপসে ভিডিও শ্যুট করা যাবে।

iPhone 13, iPhone 13 mini কানেক্টিভিটি ও পরিমাপ

কানেক্টিভিটি অপশনের মধ্যে আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি ফোনে পাওয়া যাবে 5G, 4G LTE, ডুয়েল সিম (ন্যানো + ই সিম), ওয়াই-ফাই ৬, ব্লুটথ ৫.০, এনএফসি। সিকিউরিটির জন্য উভয় ফোনে রয়েছে ফেস আইডি। আইফোন ১৩ ফোনের পরিমাপ ১৪৬.৭x ৭১.৫x ৭.৬৫ মিমি এবং ওজন ১৭৩ গ্রাম। আবার আইফোন ১৩ মিনি ফোনের পরিমাপ ১৩১.৫x ৬৪.২x ৭.৬৫ মিমি এবং ওজন ১৪০ গ্রাম।

iPhone 13 Pro ও iPhone 13 Pro Max ফোনের দাম ও স্পেসিফিকেশন জানতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷