iPhone 13 Pro ও iPhone 13 Pro Max এর জন্য ১২০ হার্টজ OLED ডিসপ্লে যোগান দেবে স্যামসাং

iphone-13-pro-13-pro-max-may-come-120hz-oled-display-supplier-samsung

iPhone-এর ডিসপ্লে প্যানেলের জন্য Apple বরাবরই Samsung-এর ওপর নির্ভর। Apple যদিও আপকামিং iPhone মডেলের জন্য LG Display ও BOE-এর কাছে ডিসপ্লের বরাত বেশ খানিকটা বাড়িয়েছে, কিন্তু তা সত্বেও আইফোনের প্রধান ডিসপ্লে সরবরাহকারী হিসেবে স্যামসাং তার অবস্থান অটুট রাখবে বলে আশা করা যায়। একটি নতুন রিপোর্টও এই অনুমান সত্যি বলে জানিয়েছে।

স্যামসাংয়ের জন্মস্থান অর্থাৎ সূদুর দক্ষিণ কোরিয়া থেকে এই নয়া রিপোর্ট সামনে এসেছে। এই রিপোর্টে বলা হয়েছে Samsung Display, iPhone 13 Pro ও iPhone 13 Pro Max মডেলের জন্য ১২০ হার্টজ OLED ডিসপ্লে প্যানেল শিপিং করার প্রস্তুতি নিচ্ছে। যার অর্থ দাঁড়ায় অ্যাপলের আপকামিং আইফোনে স্মুথ স্ক্রলিং সুবিধার পাশাপাশি, আরও স্মুথ কনটেন্ট উপভোগ করা যাবে।

প্রসঙ্গত, আইফোন ১৩ সিরিজের টপ ভ্যারিয়েন্ট প্রো ও প্রো ম্যাক্স মডেলে ১২০ হার্টজ ProMotion ডিসপ্লে থাকার কথা পূর্বে সূত্র মারফত নিশ্চিত করা গিয়েছিল। এগুলিতে অ্যাপেল লো টেম্পারেচর পলিক্রিস্টালাইন সিলিকন (এলটিপিও) টিএফটি ওলেড প্যানেল ব্যবহার করবে বলে জল্পনা রয়েছে। যারা জানেন না তাঁদের বলে রাখি, ১২০ হার্টজ রিফ্রেশ রেট স্ক্রিনের জন্য এলটিপিও ওলেড প্যানেলের দরকার পড়ে।

LTPO ডিসপ্লের ব্যবহারে পাওয়ার কনজাম্পশন ২০ শতাংশ পর্যন্ত কম হতে পারে৷ তাই ব্যাটারি লাইফের ওপর প্রভাব কমানোর জন্য আপকামিং আইফোনে LTPO টেকনোলজির ব্যবহার হতে চলেছে৷ তবে আইফোনের অনেক আগে ২০১৭ সাল থেকেই আইপ্যাড ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ লঞ্চ হচ্ছে৷ কনটেন্টের ওপর ভিত্তি করে এটি রিফ্রেশ রেট অ্যাডজাস্ট করতে দেয়৷ আইফোনের প্রতিদ্বন্দ্বী বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ স্মার্টফোন এখন ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে৷ তাই অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে এই ফিচারটি আইফোনে অর্ন্তভুক্ত করার এখন উপযুক্ত সময় বলা চলা৷

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন