iPhone 13 Pro কয়েক সেকেন্ডের মধ্যে হ্যাক করে Apple এর চিন্তা বাড়াল চীনা হ্যাকাররা

iOS 15.0.2 ভার্সনে চলা iPhone 13 Pro-এর দুর্বলতা খুঁজে নিরাপত্তা ভাঙলেন চীনা হ্যাকাররা

iphone-13-pro-hacked-two-times-within-few-seconds-by-chinese-hacker-group

Android-সহ অন্যান্য মোবাইল অপারেটিং সিস্টেমের চেয়ে Apple-এর iOS যে অনেক সুরক্ষিত, তা নতুন করে বলার প্রয়োজন পড়ে না। নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা এবং অ্যাপল তাদের ক্রেতার ব্যক্তিগত গোপনীয়তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় বলে আইফোন ব্যবহারকারীদের গর্বের অন্ত নেই। তবে সম্প্রতি লঞ্চ হওয়া iPhone 13 Pro-র সাথে যা ঘটল তাতে চিন্তায় পড়তে পারেন তাঁরা।

লেটেস্ট iOS 15.0.2 ভার্সনে চলা iPhone 13 Pro-এর দুর্বলতা খুঁজে নিরাপত্তা ভাঙলেন চীনা হ্যাকাররা। হ্যাক করে ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্ৰণও গেল তাদের হাতে। একবার নয়! দু’দুবার আইফোন হ্যাক করলেন তারা। কুনলুন ল্যাব (Kunlun Lab)-এর একদল নিরাপত্তা বিশেষজ্ঞরা স্টেজে লাইভ দেখালেন, সাফারি ওয়েব ব্রাউজারের একটি রিমোট কোড এক্সিকিউশন এক্সপ্লয়েট ব্যবহার করে iPhone 13 Pro হ্যাক করার কীর্তি। আবার সেটা করতে সময় লাগল ১৫ সেকেন্ডেরও কম!

উল্লেখ্য, কেবল কুনলুন ল্যাব নয়, টিম পাঙ্গু (Team Pangu) নামে পরিচিত এরও একদল চাইনিজ হ্যাকার iOS 15 ভার্সনে রান করা iPhone 13 Pro-এর জেলব্রেকিং করে ৩ লক্ষ ডলারের পুরস্কারমূল্য পেয়েছেন। এই বিশেষ পদ্ধতিতে দলটি আগেও iPhone-এর রুট অ্যাক্সেস পেয়ে এবং এবং App Store অনুমোদিত নয় এমন সফটওয়্যার ইনস্টল করে খ্যাতি লাভ করেছিল।

আইফোন ১৩ প্রো-র নিরাপত্তার ফাঁকফোকড়গুলি বার করে কীভাবে হ্যাক করা সম্ভব হল, তা কিন্তু জনসাধারণের কাছে বিশদে প্রকাশ করা হয়নি। যদিও রিপোর্ট বলছে, সাফারির সিকিউরিটি মেকানিজমকে ভেঙেই এটি করা হয়েছে। কয়েক সেকেন্ডের মধ্যে আইফোন হ্যাক করলেও এই জায়গায় পৌঁছনোর জন্য মাসের পর মাস ধরে ধরে প্রস্তুতিও নিতে হয়েছে হ্যাকারদের।

পুরোপুরি অসৎ উদ্দেশ্যে আইফোন ১৩ প্রো হ্যাক করা হয়েছে, এটা ভাবা সম্পূর্ণ ভুল। কারণ আইফোনের অপারেটিং সিস্টেমে কোথায় কী দুর্বলতা রয়েছে, হ্যাকিং টিমগুলি এবার সেই তথ্য অ্যাপলের কাছে পাঠাবে। যাতে নিরাপত্তার দুর্বল দিকগুলি ঢেকে ব্যবহারকারীদের জন্য প্যাচ আপডেট প্রকাশ করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.