iPhone 13 কিনবেন ভাবছেন? কবে হাতে পেতে পারেন জেনে নিন

অ্যাপল ইন্ডিয়া স্টোর থেকে অর্ডার করা আইফোন ১৩ ফোনের ডেলিভারি তারিখ ১৭ নভেম্বর থেকে ২৪ নভেম্বরের মধ্যে দেখাচ্ছে

iphone-13-pro-max delivery date delay in-india-you-may-have-to-wait-long-as-supply-runs-low

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে সেপ্টেম্বরে লঞ্চ হয়েছিল iPhone 13 সিরিজ। iPhone 12 এর ন্যায় এই সিরিজের অধীনেও মোট চারটি ফোন এসেছে – iPhone 13 mini, iPhone 13, iPhone 13 Pro, ও iPhone 13 Pro Max। ১৭ সেপ্টেম্বর থেকে ফোনগুলির প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছিল এবং প্রথম দিনেই অভাবনীয় সাড়া পেয়েছিল Apple এর এই নেক্সট জেনারেশন আইফোন সিরিজটি। কিন্তু অনেকের অভিযোগ যে তারা তাদের পছন্দের ফোন এখনও হাতে পাননি। এই বিষয়ে Apple জানিয়েছে যে তারা সাপ্লাই চেইনের সাথে কাজ করছে। আসলে অতিমারীর কারণে চিপ সাপ্লায়াররা প্রয়োজনীয় কম্পোনেন্ট যথা সময়ে যোগান দিতে না পারায় ডেলিভারিতে ব্যাঘাত ঘটছে। বিশেষত, ভারতের বেশিরভাগ রিটেল স্টোরে লেটেস্ট আইফোন মডেলগুলি অনুপলব্ধ হয়ে আছে। যার মধ্যে iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max মডেল দুটি যেন বাজার থেকে অদৃশ্যই হয়ে গেছে। ফলে, পছন্দের মডেল না পেয়ে আগ্রহীদের হতাশ হয়ে ফিরে আসতে হচ্ছে‌।

iPhone 13 সিরিজ হাতে পেতে দীর্ঘ প্রতীক্ষার সম্মুখীন হতে হবে ভারতীয় ক্রেতাদের

বিশ্বজুড়ে আইফোন ১৩ সিরিজের সরবরাহ চাহিদার তুলনায় যথেষ্ট কম। আর এই ঘটনাটি সম্পূর্ণভাবে চিপের ঘাটতির কারণে ঘটছে। ভারতের বাজার ঘুরে দেখলে দেখা যাবে, অ্যাপলের লেটেস্ট সিরিজের মিনি এবং স্ট্যান্ডার্ড মডেল কিছু স্টোরে পাওয়া গেলেও, প্রো ভার্সন দুটির স্টক কিন্তু সেই ভাবে উপলব্ধ নেই। উল্লেখ্য, সেপ্টেম্বরের আগে শোনা গিয়েছিল অ্যাপল তাদের নতুন আইফোন সিরিজের জন্য অতিরিক্ত ৯০ মিলিয়ন বা ৯ কোটি প্রোডাকশন বাড়ানোর পরিকল্পনা করছে। কিন্তু, বিশ্বজুড়ে চিপ তথা কম্পোনেন্ট ঘাটতির কারণে টেক জায়ান্টটি এখন বাধ্য হয়ে প্রোডাকশন কমানোর পথে হাঁটছে বলে মনে হচ্ছে।

এমত পরিস্থিতিতে, ক্রেতাদের সামনে একটাই পথ খোলা। নিজেদের পছন্দানুযায়ী আইফোন ১৩ সিরিজের ফোন কিনতে হলে অ্যাপল অনলাইন স্টোরে চলে যেতে হবে। অ্যাপল স্টোরে প্রত্যেকটি আইফোন ১৩ মডেল পাওয়া যাচ্ছে। তাই আপনারা, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো বা আইফোন ১৩ প্রো ম্যাক্সের মধ্যে যেকোনো মডেলকে পছন্দের কালার ও স্টোরেজ অপশনের সাথে অর্ডার করতে পারেন। তবে এখানে একটা ‘কিন্তু’ থেকেই যাচ্ছে ! বেশিরভাগ ক্ষেত্রে, অ্যাপল ইন্ডিয়া স্টোর থেকে অর্ডার করা আইফোন ১৩ ফোনের ডেলিভারি তারিখ ১৭ নভেম্বর থেকে ২৪ নভেম্বরের মধ্যে দেখাচ্ছে। তাই, যারা দীর্ঘ দিন অপেক্ষা করতে চান না তাদের জন্য এটাকে সুখবর বলা যাচ্ছে না। কিন্তু, অনলাইন খরিদ্দারী করা ছাড়া উপায়ও নেই। কারণ, অ্যাপল অনুমোদিত রিটেল বিক্রেতাদের কাছে আইফোন ১৩ এর স্টক খুবই সীমিত।

এই ঘটনার সত্যতা যাচাই করতে কিছু রিটেল মালিকদের সাথে আমরা কথা বলেছিলাম। তারা জানিয়েছে, আইফোন ১৩ তাদের কাছে নেই। কারণ জিজ্ঞাসা করা হলে, তারা বলেন নতুন সিরিজের কোনো ইউনিট এখনও সরবরাহ করা হয়নি। এমনকি, মডেলগুলির উপলব্ধতা সম্পর্কেও কোনো খবর তাদের কাছে নেই। আবার, কিছু বিক্রেতাদের কাছে আইফোন ১৩ সিরিজের ফোন পাওয়া গেলেও, প্রতিটি স্টোরেজ বা কালার ভ্যারিয়েন্ট মজুদ থাকছে না। এই সকল রিটেল বিক্রেতারা, আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে স্টক এসে যেতে পারে, বলে আশা করছেন।

iPhone 13, iPhone 13 mini, iPhone 13 Pro বা iPhone 13 Pro Max এর দাম

Apple iPhone 13 mini ফোনের ১২৮ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে যথাক্রমে ৬৯,৯০০ টাকায়, ৭৯,৯০০ টাকায় এবং ৯৯,৯০০ টাকায় কেনা যাবে।

Apple iPhone 13 ফোনের ১২৮ জিবি , ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৭৯,৯০০ টাকা, ৮৯,৯০০ টাকা ও ১,০৯,৯০০ টাকা ধার্য করা হয়েছে।

Apple iPhone 13 Pro ফোনের ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি এবং ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১,১৯,৯০০ টাকা, ১,২৯,৯০০ টাকা, ১,৪৯,৯০০ টাকা ও ১,৬৯,৯০০ টাকা রাখা হয়েছে।

Apple iPhone 13 Pro Max, ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ, এদের দাম যথাক্রমে ১,২৯,৯০০ টাকা, ১,৩৯,৯০০ টাকা, ১,৫৯,৯০০ টাকা ও ১,৭৯,৯০০ টাকা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।