মেমোরি নিয়ে চিন্তা নেই, iPhone 13 Pro, iPhone 13 Pro Max আসছে 1TB স্টোরেজ সহ, থাকবে LiDAR সেন্সর

iphone-13-pro-max-get-1tb-storage-option-all-models-said-to-feature-lidar-sensor

আর মাত্র কয়েক মাসের ব্যবধান। তারপরেই আমাদের সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে আনুষ্ঠানিকভাবে বাজারে আসবে Apple iPhone -এর নতুন সিরিজ। ঠিকই ধরেছেন, আমরা iPhone 13 সম্পর্কেই কথা বলছি। প্রকাশ্যে আসার আগেই একে নিয়ে চর্চা, জল্পনার অন্ত নেই। সম্প্রতি প্রযুক্তিমহলে এর স্টোরেজ বিকল্প নিয়ে জোর আলোচনা চলছে। একইসাথে টিপস্টারদের থেকেও iPhone 13 সিরিজের অন্যান্য স্পেসিফিকেশন সম্পর্কেও নানা ধরনের আগাম ঘোষণা শোনা যাচ্ছে। যেমন ইতিমধ্যেই অনুমান করা হচ্ছে যে iPhone 13 Pro ও iPhone 13 Pro Max, 1TB স্টোরেজ বিকল্প সহ আসতে চলেছে, iPhone এর ক্ষেত্রে যা এই প্রথম।

আসলে বিভিন্ন বিশ্লেষকের দাবী অনুযায়ী স্টোরেজ বিকল্পের দিক থেকে iPhone 13 সিরিজ তার পূর্ববর্তী সংস্করণ গুলিকে পেছনে ফেলতে চলেছে। এর আগে iPhone 12 ঘরানার ডিভাইসগুলি যথাক্রমে 128, 256 ও 512 জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ ছিলো। iPhone 13 -এর ক্ষেত্রে স্টোরেজ বিকল্প এর দ্বিগুণ হয়ে যেতে পারে। iPad Pro -এর মতো iPhone 13 ডিভাইসের Pro সংস্করণগুলি 1 টেরাবাইটের বিরাট স্টোরেজ সুবিধা সহ আসতে পারে। সেক্ষেত্রে এটি iPhone -প্রেমীদের স্টোরেজ সংক্রান্ত দুর্ভাবনাকে অনেকাংশে দূর করবে।

তবে এই প্রথম নয়, এর আগেও iPhone 13 সিরিজের ডিভাইস গুলির স্টোরেজ সুবিধা সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। এমনকি বাজারে এর দাম কত হতে পারে, সে সম্পর্কেও বহু টিপস্টার মন্তব্য করেছেন। অবগতির জন্য জানিয়ে রাখি যে iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max ডিভাইসদ্বয়ের 512 জিবি মডেলের দাম ছিলো যথাক্রমে 149,000 এবং 159,000 টাকা। এ থেকে আমাদের অনুমান iPhone 13 Pro সংস্করণের 1TB মডেলগুলির দাম অন্তত আরো 20,000 টাকা বেশী হতে পারে।

iPhone 13 সংস্করণের অন্যতম আকর্ষণ – LiDAR সেন্সর

অন্যান্য স্পেসিফিকেশনের কথা যদি ওঠে তবে সর্বাগ্রে LiDAR সেন্সর সম্পর্কে বলতে হবে, যা iPhone 13 ডিভাইসের অন্যতম আকর্ষণ হতে চলেছে। এর আগে iPhone 12 Pro মডেলগুলিতে এই সেন্সর ব্যবহার করা হয়, যা ডিভাইসের বিভিন্ন ফিচারকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে। বিশেষত ডিভাইসে Augmented Reality (AR) ও Virtual Reality (VR) ব্যবহারকে এটি আরো উৎকর্ষ প্রদান করে। MacRumors -এর প্রতিবেদন অনুযায়ী iPhone 13 mini থেকে iPhone 13 Pro Max – সবকটি ডিভাইসেই LiDAR সেন্সরের সুবিধা প্রযুক্ত হতে পারে। যদিও অপরাপর কয়েকজন বিশ্লেষকের দাবী iPhone 12 এর মতো শুধুমাত্র iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max ডিভাইসদুটি LiDAR সেন্সরের বৈশিষ্ট্যসহ প্রকাশ্যে আসতে পারে।

LiDAR সেন্সরের ব্যবহার iPhone 13 ডিভাইসের ক্যামেরা সংক্রান্ত বিশেষত্বগুলিকে আরো নিখুঁত, আরো আকর্ষণীয় করে তুলবে বলে অনুমান করা হচ্ছে। বিশেষত ক্যামেরার অটোফোকাসকে উন্নত করে এটি আমাদের অনেক ভালো ছবি তুলতে সাহায্য করবে। এছাড়াও পরিস্থিতি অনুযায়ী আলোর ব্যবহার এবং ডেপ্থ সেন্সরের উপস্থিতি iPhone 13 এর ক্যামেরা সক্ষমতাকে অন্য মাত্রা দেবে। যদিও এসবই এখন তত্ত্বকথা। বাস্তবে এর কতটা কিভাবে আমাদের হাতে এসে পৌঁছবে সেকথা সময় বলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020