iPhone 13 Pro, iPhone 13 Pro Max দুর্দান্ত ProMotion ডিসপ্লে সহ লঞ্চ হল, দাম ও ফিচার জেনে নিন

iphone-13-pro-max-launched-promotion-display-price-in-india-rs-119900-pre-order-date-specifications

iPhone 13 Pro, iPhone 13 Pro Max গতকাল রাতের বিশেষ ‘California Streaming’ ইভেন্টে লঞ্চ হয়েছে। এই দুটি প্রো মডেলে উন্নত ক্যামেরা, ProMotion ডিসপ্লে ও ছোট নচ রয়েছে। উল্লেখ্য, এই ইভেন্টে Apple গতকাল iPhone 13 ও iPhone 13 mini এর উপর থেকেও পর্দা সরিয়েছে। তবে প্রো মডেল দুটি এই সিরিজের প্রিমিয়াম ডিভাইস হিসাবে এসেছে। iPhone 13 Pro, iPhone 13 Pro Max ফোনের অন্যান্য বিশেষ বিশেষ ফিচারের মধ্যে রয়েছে ৫০ শতাংশ দ্রুত A15 Bionic প্রসেসর, IP68 রেটিং, ১২ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা ও ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং সাপোর্ট। এছাড়া প্রো মডেল দুটি ১টিবি পর্যন্ত স্টোরেজ সহ এসেছে। আসুন iPhone 13 Pro, iPhone 13 Pro Max এর ভারতে দাম ও সম্পূর্ণ স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

iPhone 13 Pro, iPhone 13 Pro Max এর ভারতে দাম ও প্রি-অর্ডার তারিখ

ভারতে আইফোন ১৩ প্রো মডেলের দাম শুরু হয়েছে ১,১৯,৯০০ টাকা থেকে। এই মূল্য ফোনটির ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। এছাড়া ফোনটির ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১,২৯,৯০০ টাকা, ১,৪৯,৯০০ টাকা ও ১,৬৯,৯০০ টাকা। ফোনটি গ্রাফাইট, গোল্ড, সিলভার, সিয়েরা ব্লু কালারে পাওয়া যাবে।

আবার আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনের ১২৮ জিবি স্টোরেজের জন্য ১,২৯,৯০০ টাকা, ২৫৬ জিবি স্টোরেজের জন্য ১,৩৯,৯০০ টাকা, ৫১২ জিবি স্টোরেজের জন্য ১,৫৯,৯০০ টাকা ও ১ টিবি স্টোরেজের জন্য ১,৭৯,৯০০ টাকা দাম রাখা হয়েছে। এই ফোনটিও আইফোন ১৩ প্রো-র মতো কালার সহ এসেছে।

আগামী ১৭ সেপ্টেম্বর বিকাল ৫:৩০ থেকে ফোন দুটি প্রি-অর্ডার করা যাবে। আবার ২৫ সেপ্টেম্বর থেকে রিটেল স্টোরে পাওয়া যাবে।

iPhone 13 Pro ও iPhone 13 Pro Max এর স্পেসিফিকেশন ও ফিচার

আইফোন ১৩ প্রো ফোনে আছে ৬.১ ইঞ্চি সুপার রেটিনা XDA অল স্ক্রিন OLED ডিসপ্লে। এই ডিসপ্লের রেজোলিউশন ২৫৩২x ১১৭০ পিক্সেল এবং পিক্সেল ডেনসিটি ৪৬০ পিপিআই। অন্যদিকে আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনে ৬.৭ ইঞ্চি সুপার রেটিনা XDA অল স্ক্রিন OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এর রেজোলিউশন ২৭৭৮x ১২৮৪ পিক্সেল এবং পিক্সেল ডেনসিটি ৪৫৮ পিপিআই। উভয় প্রো মডেলের ডিসপ্লে ProMotion ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট, ১,০০০ নিটস পিক ব্রাইটনেস, এইচডিআর ডিসপ্লে, ট্রু টোন, হেপটিক টাচ ও ওলিওফোবিক ফিঙ্গারপ্রিন্ট রেজিস্ট্যান্স সহ এসেছে।

আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোন দুটিতে রয়েছে IP68 রেটিং, ফলে এগুলি জলের মধ্যে ৬ মিটার গভীরতায় ৩০ মিনিট পর্যন্ত ঠিক থাকবে। দুটি ফোনেই A15 Bionic চিপ ব্যবহার করা হয়েছে। নতুন এই প্রসেসর ৬-কোর সিপিইউ, ৫-কোর জিপিইউ ও ১৬-কোর নিউড়াল ইঞ্জিনসহ গঠিত। আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স ১ টিবি পর্যন্ত স্টোরেজ সহ পাওয়া যাবে। যদিও ফোন দুটিতে কত জিবি র‌্যাম রয়েছে তা অ্যাপল জানায়নি।

ফটোগ্রাফির জন্য iPhone 13 Pro ও iPhone 13 Pro Max ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যাবে। এই ক্যামেরাগুলি হল ১২ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর (এফ/২.৮ অ্যাপারচার), ১২ মেগাপিক্সেল ওয়াইড সেন্সর (এফ/১.৫ অ্যাপারচার) ও ১২০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স (এফ/১.৮ অ্যাপারচার)। এই ক্যামেরায় ৩এক্স অপটিক্যাল জুম ইন, ২এক্স অপটিক্যাল জুম আউট, ৬এক্স অপটিক্যাল জুম রেঞ্জ ও ১৫এক্স ডিজিটাল জুম সাপোর্ট করবে।

এছাড়া LiDAR স্ক্যানারের দ্বারা নাইট মোড পোট্রেট এনাবল করা যাবে। রিয়ার ক্যামেরায় সিনেমাটিক মোড (৩০এফপিএস), HDR ভিডিও রেকর্ডিং, 4K ভিডিও রেকর্ডিং, স্লো মোশন ভিডিও রেকর্ডিং প্রভৃতি ফিচার সাপোর্ট করবে।

আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য iPhone 13 Pro ও iPhone 13 Pro Max ফোনে এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। এই ক্যামেরায় রিয়ার ক্যামেরার মতো ভিডিও রেকর্ডিং ফিচার উপলব্ধ। সিকিউরিটির জন্য উভয় ফোনে পাওয়া যাবে ফেস আইডি। ডুয়েল সিমের (ন্যানো + ই সিম) এই দুটি ফোন iOS 15 অপারেটিং সিস্টেমে রান করবে।

iPhone 13 Pro ও iPhone 13 Pro Max ফোনের ব্যাটারি ক্যাপাসিটি সম্পর্কে জানা যায়নি। তবে প্রথম মডেলটি ২২ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক, ৭৫ ঘন্টা পর্যন্ত অডিও প্লেব্যাক টাইম দেবে বলে কোম্পানি দাবি করেছে। যেখানে দ্বিতীয় মডেলে ২৮ ঘন্টা ভিডিও প্লেব্যাক ও ৯৫ ঘন্টা অডিও প্লেব্যাক টাইম পাওয়া যাবে‌। এই দুটি ফোনে ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং, ৭.৫ ওয়াট পর্যন্ত Qi ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। ফাস্ট চার্জার দিয়ে (২০ ওয়াট বা তার বেশি) iPhone 13 Pro ও iPhone 13 Pro Max ৩০ মিনিটে ৫০ শতাংশ চার্জ হয়ে যাবে।

iPhone 13 Pro ফোনের পরিমাপ ১৪৬.৭x ৭১.৫x ৭.৬৫ মিমি এবং ওজন ২০৩ গ্রাম। আবার iPhone 13 Pro Max ফোনের পরিমাপ ১৬০.৮x ৭৮.১x ৭.৬৫ মিমি এবং ওজন ২৩৮ গ্রাম।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.