iPhone 13 সিরিজের কোন মডেলের দাম ভারতে কত হবে, লঞ্চের কয়েক ঘন্টা আগে জেনে নিন

ভারতে iPhone 13 সিরিজের দাম খানিকটা বেশি হবে, কারণ ভারতে ফোনগুলির নির্ধারিত দামের উপর ১৮% জিএসটি চাপবে

iphone-13-series-price-in-india-leaked-ahead-of-today-launch

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা! দীর্ঘদিন ধরে বহু জল্পনা-কল্পনা ও প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আজ, ১৪ সেপ্টেম্বর লঞ্চ হতে চলেছে বহুপ্রতীক্ষিত iPhone 13 সিরিজ। এর পাশাপাশি Apple Watch ও Airpod-এর সাম্প্রতিক সংস্করণের উপর থেকেও আজ পর্দা সরানো হবে। Apple আসন্ন প্রোডাক্টগুলি লঞ্চ করার জন্য ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ নামক একটি ইভেন্টের আয়োজন করেছে, যা সংস্থার ওয়েবসাইট ও YouTube চ্যানেলের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

আজকের এই লঞ্চ ইভেন্টের মূল আকর্ষণ যে iPhone 13 সিরিজ, তা আর নতুন করে বলার কোনো প্রয়োজন নেই। Apple iPhone 12-এর মতো Apple iPhone 13 সিরিজেও মোট চারটি ডিভাইস থাকবে। এগুলি হল – iPhone 13, iPhone 13 mini, iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max। ইতিমধ্যেই বিগত কয়েকমাসে এই সিরিজের স্মার্টফোনগুলির ফিচার বা সম্ভাব্য দাম সম্পর্কে একাধিক তথ্য ফাঁস হয়েছে। জানা গেছে আসন্ন আইফোন সিরিজের প্রত্যেকটি মডেলই পূর্ববর্তী আইফোনের তুলনায় ছোটো নচ ডিসপ্লে থাকবে। এই সিরিজের Pro মডেলগুলি ১২০ হার্টজ (Hz) রিফ্রেশ রেটের ডিসপ্লের সঙ্গে উপলব্ধ হবে।

এছাড়া, iPhone 13 সিরিজের ডিভাইসগুলিতে A15 বায়োনিক প্রসেসর সহ ব্যাটারি ও ক্যামেরায় ব্যাপক উন্নতি চোখে পড়বে। পূর্বের তুলনায় আসন্ন সংস্করণের ব্যাটারি ১৮ থেকে ২০ শতাংশ অধিক কার্যক্ষম হবে বলে জানা গিয়েছে। ক্যামেরার ক্ষেত্রে অপেক্ষাকৃত বড়ো সেন্সরের ব্যবহার দেখা যাবে। এগুলি সেন্সর-শিফ্ট স্টেবিলাইজেশন ফিচার সহ আসবে।

স্পেসিফিকেশনের পাশাপাশি Apple প্রেমীদের মূল জিজ্ঞাস্য বিষয় হল ডিভাইসগুলির দাম। সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে বিশ্বব্যাপী চিপের ঘাটতি এবং উপাদান ও উপকরণের চাহিদানুযায়ী সাপ্লাই না থাকায় বহু কোম্পানিই তাদের স্মার্টফোনের দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছে। iPhone-এর ক্ষেত্রেও এর অন্যথা হবে না বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তাই দাম তুলনামূলকভাবে খানিকটা বেশি হবে বলেই আশা করা হচ্ছে, যদিও তাতে Apple অনুরাগীদের উৎসাহে কোনো ভাটা পড়বে না।

iPhone 13 সিরিজের ভারতে দাম

সম্প্রতি Apple Hub তাদের রিপোর্টে জানিয়েছে, iPhone 13 mini-র প্রারম্ভিক মূল্য হবে ৬৯৯ ডলার (প্রায় ৫১,৪৭১ টাকা)। এছাড়া, iPhone 13, iPhone 13 Pro, এবং iPhone 13 Pro Max-এর বেস মডেলের মূল্য যথাক্রমে ৭৯৯ ডলার (প্রায় ৫৮,৬৬৫ টাকা), ৯৯৯ ডলার (প্রায় ৭৩,৩৩৭ টাকা), এবং ১,০৯৯ ডলার (প্রায় ৮১,৮৭৯ টাকা) হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে ভারতে iPhone 13 সিরিজের দাম খানিকটা বেশি হবে, কারণ ভারতে ফোনগুলির নির্ধারিত দামের উপর ১৮% জিএসটি চাপবে, যার ফলে খুব স্বাভাবিকভাবেই দাম আরও কিছুটা বৃদ্ধি পাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।