iPhone 13: এই সব জায়গায় নতুন আইফোন প্রায় 40 হাজার টাকা কমে পাওয়া যাচ্ছে

আমেরিকায় iPhone 13 ডিভাইসের ১২৮ জিবি ভ্যারিয়েন্টের মূল্য ৭৯৯ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৬৬,৩৪১ টাকার সমান

iphone-13-series-price-in-us-dubai-uae-hong-kong-singapore-australia-cheaper-than-india.jpg

সদ্য প্রকাশ্যে এসেছে অ্যাপলের (Apple) বহু প্রতীক্ষিত iPhone 13 সিরিজ। ফলে খুব স্বাভাবিকভাবেই এই সিরিজের ডিভাইসগুলি সম্পর্কে প্রযুক্তি-মহলে জোর চর্চা চলছে। সেখানে ফিচার ও স্পেসিফিকেশনের পাশাপাশি নতুন সিরিজের বিক্রয়মূল্য ও লভ্যতার বিষয়টিও উঠে আসছে। দামের নিরিখে দেখতে হলে এই মুহূর্তে Apple iPhone 13 ক্রয়ের দিকে হাত বাড়ালে হাত পুড়তে বাধ্য! কারণ, নতুন লঞ্চ হওয়ার ফলে সিরিজের ফোনগুলির দাম এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। আবার অন্যান্য অনেক দেশের তুলনায় ভারতে এদের দাম আরো বেশী। তাই বহু Apple অনুরাগীকে নতুন ডিভাইস কেনার ক্ষেত্রে একাধিকবার ভাবতে হচ্ছে।

ভারতে Apple iPhone 13 সিরিজের দাম তুলনামূলকভাবে বেশী হওয়ার জন্য দেশের স্থানীয় ট্যারিফ ও জিএসটি (GST) ব্যবস্থার ভূমিকা সর্বাধিক। তবে ভারতের বাইরে এমন কিছু দেশ আছে যেখান থেকে নতুন আইফোন কিনলে বেশ লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে! কেননা, সেক্ষেত্রে ক্রেতা হাজার হাজার টাকা সাশ্রয় করতে পারেন। এই দেশগুলির তালিকায় সবার উপরে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। এছাড়া আর কোন কোন দেশে অ্যাপলের নয়া ডিভাইসগুলি তুলনামূলক সস্তা দরে বিকোচ্ছে চলুন দেখে নেওয়া যাক।

মার্কিন যুক্তরাষ্ট্র

ভারতের তুলনায় করের উচ্চ হার (৯.২৫%) সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রে iPhone 13 সিরিজের ডিভাইসগুলি দারুণ সস্তা। আমেরিকায় iPhone 13 ডিভাইসের ১২৮ জিবি ভ্যারিয়েন্টের মূল্য ৭৯৯ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৬৬,৩৪১ টাকার সমান। অন্যদিকে ভারতে এই ডিভাইসের শুরুর মূল্য ৭৯,৯০০ টাকা! এই বিপুল ব্যবধানের ফলে মার্কিন মুলুক থেকে নতুন iPhone কিনলে লাভবান হওয়ার সম্ভাবনা অধিক। এক্ষেত্রে iPhone 13 -এর বিভিন্ন সংস্করণগুলি কিনলে ১৩,৫৫৯ থেকে ৩৮,৬৫১ টাকা সাশ্রয়ের সুযোগ থাকছে!

হংকং

ভারতীয় মুদ্রায় এক হংকং ডলারের (HKD) সমপরিমাণ মূল্য প্রায় ১০ টাকা। এই দেশ থেকে অ্যাপলের নতুন আইফোন ১৩ কিনলে ক্রেতার পক্ষে ৯,৯১০ থেকে ৩৫,৯১০ টাকা পর্যন্ত সাশ্রয় করা সম্ভব!

সিঙ্গাপুর

ভারতের তুলনায় এই দেশে Apple iPhone 13 সিরিজের ডিভাইসগুলি অনেকাংশে সস্তা। এখানে iPhone 13 Pro Max সংস্করণের প্রারম্ভিক মূল্য ১,৭৯৯ সিঙ্গাপুর ডলার (SGD)। ভারতীয় মূল্যে যা ১,০০,৭৪৪ টাকার কাছাকাছি। যেখানে ভারতে ফোনটির দাম শুরু হয়েছে ১,২৯,৯০০ টাকা থেকে অর্থাৎ এক্ষেত্রে সর্বোচ্চ ২৯,১৫৬ টাকা সাশ্রয়ের সুযোগ মিলবে।

অষ্ট্রেলিয়া

অষ্ট্রেলিয়ায় আইফোন ১৩ লাইনআপের ডিভাইস কিনলে ৫,৭০৫ থেকে ২৮,২০৫ টাকা সাশ্রয়ের সম্ভাবনা রয়েছে। সে দেশে iPhone 13 Pro Max ডিভাইসের শুরুর দাম ১,৮৪৯ অষ্ট্রেলিয়ান ডলার (AUD)। ভারতীয় মুদ্রায় এটি ১,০১,৬৯৫ টাকার সমতুল্য।

সংযুক্ত আরব আমিরশাহী

এদেশের স্বীকৃত মুদ্রা দিরহাম। ভারতীয় মুদ্রায় ১ দিরহাম প্রায় ২১ টাকার সমান। সংযুক্ত আরব আমিরশাহী থেকে iPhone 13 সিরিজের ডিভাইস কিনলে ৮,৫২১ থেকে ৩১,৭২১ টাকা সাশ্রয় হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020