iPhone 14-এ প্রথমবার ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করবে Apple, সাথে থাকবে AR headset

iPhone 14 2022 may come with 48 megapixel camera along with ar headset

iPhone 12 সিরিজ লঞ্চের পরমুহূর্ত থেকেই Apple-এর পরবর্তী আইফোন সিরিজ (iPhone 13)-কে ঘিরে জল্পনা শুরু হয়েছে। ইতিমধ্যে বহুবার আসন্ন এই সিরিজের সম্ভাব্য স্পেসিফিকেশন নেটদুনিয়ায় ফাঁস হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে, আগামী সেপ্টেম্বরে এই প্রিমিয়াম স্মার্টফোনগুলি লঞ্চ হতে পারে। সেক্ষেত্রে এই গুঞ্জনকে আরো একধাপ টপকে গিয়ে এবার প্রকাশ্যে এসেছে ২০২২ সালের iPhone মডেলের স্পেসিফিকেশন! হ্যাঁ ঠিকই পড়েছেন। সম্প্রতি জনপ্রিয় অ্যাপল অ্যানালিস্ট মিং চি কুও আগামী বছরের আইফোন (iPhone 14) সিরিজ সম্পর্কে কিছু তথ্য শেয়ার করেছেন। কুও বলেছেন যে, ২০২২-এর আইফোন মডেল ওরফে আইফোন ১৪‌ তে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকতে পারে। তাছাড়া ওই ফোনগুলিতে AR (অগমেন্টেড রিয়েলিটি) হেডসেট থাকবে বলেও ওই অ্যানালিস্টের দাবি।

এই প্রসঙ্গে বলে রাখি, এখনো পর্যন্ত আইফোন মডেলগুলিতে সর্বোচ্চ ১২ মেগাপিক্সেলের ক্যামেরা দেখা যায়। সেক্ষেত্রে আগামী বছরের আইফোনে
৪৮ মেগাপিক্সেল সেন্সর থাকলে সেটির ক্যামেরা আউটপুট আরো তীক্ষ্ণ এবং স্বচ্ছ হবে বলে আশা করা যায়।

কুও আরও বলেছেন, ইতিমধ্যেই Apple-এর লেন্স সরবরাহকারীদের মধ্যে দামের প্রতিযোগিতা হয়েছে এবং চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে এই প্রোডাক্টগুলির দাম স্থিতিশীল হবে বলে মনে হচ্ছে। মূলত Apple, আসন্ন iPhone 13 ফোনগুলির লেন্সের উপাদানে লারগান প্রিসিয়নের সহায়তা ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়ার কারণেই তাদের সাপ্লায়ারদের মধ্যে প্রতিযোগিতা এবং পরিবর্তন দেখা যাচ্ছে। এক্ষেত্রে সান অপটিক্যালস নামে একটি সংস্থা, লারগানের কারণে অ্যাপলের সাথে ব্যবসার কিছুটা অংশ হারাতে পারে বলে অভিমত কুওর। কারণ এই ঘটনার জেরে সংস্থাটি খুব সম্ভবত Apple-এর পরবর্তী প্রোজেক্টের ১০ শতাংশের মধ্যে মাত্র ৩% অর্ডার পাবে।

এছাড়া ওই অ্যানালিস্ট আরো উল্লেখ করেছেন যে, ২০২২-এর আইফোনগুলির জন্য সরবরাহের একটি বড় অংশ লারগান (Largan) এবং যুজিংগাং (Yujingguang)-এর তরফ থেকে হবে। তবে লারগান, এখন iPhone 13-র লেন্সের উপাদানের ওপর কাজ করার জন্য তেমন উৎসাহী নয়, বরঞ্চ তারা বেশি লাভের জন্য অ্যান্ড্রয়েডে আরো বেশি বিনিয়োগ করতে পারে, সে সম্ভাবনার কথাও তিনি বলেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন