সবাইকে টেক্কা দিয়ে iPhone 14 আসছে 3nm চিপের সাথে? জোর জল্পনা

অ্যাপলের iPhone 14 এবং iPhone 14 Pro ডিভাইসগুলিতে সেকেন্ডারি স্লাইডার স্ক্রিন এবং এয়ার চার্জ প্রযুক্তি দেখা যেতে পারে

iphone-14-could-come-with-3nm-a16-bionic-processor-tsmc

সর্বপ্রথম 4nm (৪ ন্যানোমিটার) প্রসেসে নির্মিত প্রসেসর এনে প্রযুক্তি বাজারে হইচই ফেলেছে MediaTek (মিডিয়াটেক)। এরপর কোয়ালকমও সেই দলে যোগ দিয়েছে। তবে এদের কে ছাপিয়ে Apple Inc (অ্যাপল ইঙ্ক)-এর মূল চিপ সরবরাহকারী TSMC অর্থাৎ তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোং লিমিটেড, 3nm (৩ ন্যানোমিটার) প্রসেসর নিয়ে পরীক্ষা শুরু করল। DigiTimes-এর রিপোর্ট অনুযায়ী, সাপ্লায়ার সংস্থাটি এখন ট্রায়াল বা পরীক্ষামূলকভাবে নতুন ধরণের চিপসেটগুলি উৎপাদন করছে; আগামী সপ্তাহগুলিতে এগুলির মাস প্রোডাকশন দেখা যেতে পারে। সম্ভবত, এই বছর শেষ হওয়ার আগেই TSMC (টিএসএমসি)-এর 3nm প্রসেসর চালু হবে। যদিও অনেকে মনে করছেন যে, উৎপাদন এবং সাপ্লাইয়ের জটিলতার জন্য এই চিপসেট ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকের আগে বাজারে আসবে না। সেক্ষেত্রে পরবর্তী আইফোন মডেল (iPhone 14)-এ এই প্রসেসর দেখা যেতে পারে বলে অনুমান করা হচ্ছে।

3nm প্রসেসর আসবে আগামী দুবছরের মধ্যেই

আগের কিছু রিপোর্টে দাবি করা হয়েছিল যে, ৩ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রক্রিয়ায় নির্মিত চিপসেটগুলি মূলত অ্যাপল প্রোডাক্টের (যেমন iPhone, iPad বা Mac) সাথে ২০২৩ সালে আত্মপ্রকাশ করবে। তবে এখন মনে হচ্ছে, এই প্রসেসর বাজারে পদার্পণ করবে আনুমানিক সময়ের আগেই।

অবগতির জন্য বলে রাখি, টিএসএমসি, আধুনিকতম প্রযুক্তি যেমন ইন্টারনেট অফ থিংস (IoT), আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং 5G-র মত ক্ষেত্রে বিকাশের কাজে নিবদ্ধ রয়েছে। এই সংস্থাটি বিশ্বের অন্যতম জনপ্রিয় চিপ প্রস্তুতকারক, এনভিডিয়া (Nvidia) কর্পোরেশন এবং ইন্টেল কর্পোরেশনের মতো ইউএস ভিত্তিক টেক জায়ান্টগুলির সাথে কাজ করে। তারা অ্যাপল, কোয়ালকম, অ্যাডভান্সড মাইক্রো ডিভাইস এবং ব্রডকম ইনক-এর মত প্রায় সব সেমিকন্ডাক্টর কোম্পানিতে কম্পোনেন্ট সরবরাহ করে; এর মধ্যে অ্যাপল টিএসএমসির বৃহত্তম ক্লায়েন্ট।

iPhone 14-এ থাকবে সেকেন্ডারি স্লাইডার স্ক্রিন

নভেম্বরের শেষে কনসেপ্টসিফোনের মাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, অ্যাপলের iPhone 14 এবং iPhone 14 Pro ডিভাইসগুলিতে সেকেন্ডারি স্লাইডার স্ক্রিন এবং এয়ার চার্জ প্রযুক্তি দেখা যাবে। সেক্ষেত্রে এই বিশেষ ডিজাইন ইউজারকে ফোনের নীচের স্ক্রীন কীবোর্ড বা ইন-গেম কন্ট্রোল হিসাবে ব্যবহার করার সুবিধা দেবে। উপরন্তু, এটি দুটি অ্যাক্টিভ অ্যাপ্লিকেশন একইসাথে খোলা রাখার জন্য আরো ভাল জায়গা সরবরাহ করবে। অন্যদিকে, এয়ার চার্জ প্রযুক্তির সাহায্যে ফোনগুলি ওয়্যার এবং চার্জিং স্ট্যান্ড ছাড়াই পাওয়ারের জোগান পাবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.