শেষ করতে পারবেন না, iPhone 14 সিরিজ আসতে পারে 2TB স্টোরেজ সহ

২০২২ সালে লঞ্চ হতে চলা নতুন আইফোন সিরিজে ২ টিবি পর্যন্ত স্টোরেজ থাকতে পারে

iphone-14-may-come-with-2tb-storage-options

বিগত বছরের আইফোনগুলির তুলনায় লেটেস্ট iPhone 13 (আইফোন ১৩) সিরিজে বেশ কিছু পরিবর্তন বা নতুনত্ব আনার চেষ্টা করেছে Apple (অ্যাপল)। এর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য একটি পরিবর্তন হল সিরিজের ‘প্রো’ মডেলগুলির স্টোরেজের ক্ষেত্রে নতুন বিকল্পের (১ টিবি টিবি স্টোরেজ) উপস্থিতি। আগে যেখানে আইফোন ক্রেতারা সর্বোচ্চ ৫১২ জিবি স্টোরেজ বিকল্প পেতেন, এখন তারা দ্বিগুণ স্টোরেজ ব্যবহারের সুযোগ পাচ্ছেন। তবে কার্পেটিনো ভিত্তিক সংস্থাটি এখানে না থেমে থেকে পরবর্তী আইফোনে আরো বেশি স্টোরেজ দেওয়ার কথা ভাবছে বলে নতুন রিপোর্টে দাবি করা হয়েছে। ইতিমধ্যেই আগামী বছরে লঞ্চ হতে চলা, iPhone 14 (আইফোন ১৪) সিরিজ নিয়ে চর্চা শুরু হয়েছে। ফোনগুলির ডিজাইন সম্পর্কে একাধিক তথ্য ফাঁস হয়েছে। নতুন রিপোর্টে এখন বলা হয়েছে iPhone 14 সিরিজ ২ টিবি পর্যন্ত স্টোরেজ সহ আসবে।

iPhone 14 সিরিজে থাকতে‌ পারে ২ টিবি পর্যন্ত স্টোরেজ

চীনা ওয়েবসাইট মাই ড্রাইভারের মতে, ২০২২ সালে লঞ্চ হতে চলা নতুন আইফোন (সম্ভবত আইফোন ১৪ সিরিজ) সিরিজে ২ টিবি পর্যন্ত স্টোরেজ থাকতে পারে। এর আগে অ্যাপল পরবর্তী আইফোনে সাশ্রয়ী QLC (কোয়াড লেভেল সেল) NAND ফ্ল্যাশ সলিউশন ব্যবহারের জন্য ন্যান্ড ফ্ল্যাশ চিপমেকারদের সাথে কাজ করছে বলে ডিজিটাইমসের রিপোর্টে জানানো হয়েছিল। তার ভিত্তিতেই মাই ড্রাইভার এই দাবি করেছে। বলে রাখি QLC ফ্ল্যাশ, আইফোন ১৩ সিরিজে ব্যবহৃত টিএলসি স্টোরেজের তুলনায় মেমরির ঘনত্ব ৩৩ শতাংশ উন্নত করে। কিন্তু TLC-এর নিজস্ব কিছু কৌশল আছে। প্রথমত, এটি দীর্ঘায়ু; আবার এটি QLC-এর চেয়েও দ্রুত। সুতরাং, বিদ্যমান TLC সলিউশনগুলিকে QLC দিয়ে প্রতিস্থাপন করার সিদ্ধান্তটি কতটা কার্যকরী হবে – তা বলবে সময়ই।

এছাড়া, এখন ফোনে ১ টিবি স্টোরেজ প্রদান করলেও অ্যাপল সত্যিই আগামী দিনে ২ টিবি স্টোরেজ সরবরাহের সিদ্ধান্ত নেবে কিনা তা স্পষ্ট নয়। কারণ এমনটা হলে আইফোনের দাম বর্তমানের তুলনায় বাড়বে; অন্যদিকে সংস্থার জন্য এই পদক্ষেপ কার্যত ‘বাড়তি’ হিসেবে বিবেচিত হবে।

এখনো পর্যন্ত iPhone 14 সম্পর্কে কী জানা গেছে?

আগের কিছু রিপোর্টে বলা হয়েছে যে, আইফোন ১৪ সিরিজে ডিসপ্লে নচ পুরোপুরি গায়েব হবে। পরিবর্তে এগুলিতে দেখা যাবে পাঞ্চ-হোল ডিসপ্লে। আবার এই সিরিজের ‘প্রো’ মডেলগুলিতে টাইটানিয়াম বিল্ড থাকার সম্ভাবনাও প্রকাশিত হয়েছে। শুধু তাই নয়, ব্লুমবার্গ মনে করছে যে আগামী বছর থেকে কমপ্যাক্ট-সস্তা আইফোন অর্থাৎ ‘মিনি’ (mini) মডেল আর লঞ্চ হবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.