iPhone 14 সিরিজের দাম ফাঁস, নয়া Max মডেল আনছে Apple

পূর্বসূরি আইফোন ১৩ সিরিজ অধীনস্ত প্রো ভ্যারিয়েন্টের তুলনায় আইফোন ১৪ প্রো ফোনের দাম বেশি হওয়ার সম্ভাবনা আছে

iphone-14-price-in-india-leaked-leaks-apple-pro-may-costlier-than-iphone-13

গত বছর আইফোন ১৩ (iPhone 13) লঞ্চ হওয়ার পরমুহূর্তেই অ্যাপল (Apple)-এর আসন্ন ১৪তম প্রজন্মের আইফোন সিরিজ নিয়ে নানা তথ্য সামনে আসছে। আশা করা যায় চলতি বছরের সেপ্টেম্বরে বাজারে আসবে আইফোন ১৪ (iPhone 14) সিরিজ। তার আগে টিপস্টাররা ধারাবাহিকভাবে আসন্ন এই সিরিজের অধীনে আসা ফোনগুলি নিয়ে নানা মত প্রকাশ করছে। জানা গেছে এই সিরিজের ফোনে পাঞ্চ হোল ডিসপ্লে দেখা যাবে। এখন আবার একটি নতুন রিপোর্ট থেকে iPhone 14 সিরিজের প্রত্যেকটি ফোনের দাম সম্পর্কে ধারণা পাওয়া গেল।

iPhone 14 সিরিজের দাম (সম্ভাব্য)

জনপ্রিয় টিপস্টার লিকসঅ্যাপলপ্রো (LeaksApplePro) আইফোন ১৪ সিরিজের ফোনগুলির দাম সামনে এনেছেন। সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে তিনি একটি পোস্ট শেয়ার করেন, যেখানে আইফোন ১৪ সিরিজের চারটি মডেলের ‘প্রাইজ লিস্ট’ দেখা গেছে। তবে মজার বিষয় হল, পূর্বসূরির ন্যায় এক সমান নামকরণ দেখা যাবে না এই আসন্ন সিরিজে, এমনটাই দাবি করা হয়েছে এই পোস্টে।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে এই একই দাবি করা হয়েছিল অপর একটি রিপোর্টে। জানা গেছে, জনপ্রিয়তার অভাবে, আইফোন ১৪ সিরিজ থেকে কমপ্যাক্ট ডিজাইনের ‘iPhone Mini’ মডেল বাদ দেওয়ার পরিকল্পনা করছে অ্যাপল। সেক্ষেত্রে, ‘Mini’ ভার্সনের বদলে বড় স্ক্রিনযুক্ত ‘iPhone 14 Max’ নামের একটি নতুন ভ্যারিয়েন্ট লঞ্চ হতে পারে এই সিরিজের অধীনে। নাম অনুসারে, ম্যাক্স মডেলে সম্ভবত iPhone 14 -এর স্ট্যান্ডার্ড মডেলের তুলনায় অধিক আপগ্রেড ফিচার থাকবে। তাই, এটির বিক্রয় মূল্যের পরিমাণও কিছুটা বেশি হতে পারে। নিচে, টিপস্টার লিকসঅ্যাপলপ্রো -এর পোস্ট অনুসারে সিরিজের চারটি ফোনের সম্ভাব্য দামের বিশদ তথ্য দেওয়া হল।

পোস্ট অনুযায়ী, iPhone 14 সিরিজের দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে, যা ভারতীয় মূল্যে ৫৯,১০০ টাকা সমান। এই একই দাম রাখা হয়েছিল গত বছরে আত্মপ্রকাশ করা আইফোন ১৩ মিনি-র। যাইহোক, iPhone 14 Max নামের সম্ভাব্য মডেলের দাম ৮৯৯ ডলার বা প্রায় ৬৬,৫০০ টাকার সমান হবে বলে দাবি করা হচ্ছে। এছাড়া, iPhone 14 Pro ফোনের দাম থাকতে পারে ১,০৯৯ ডলার। আর, ১,১৯৯ ডলার রিটেল মূল্যের সাথে বাজারে আসতে পারে iPhone 14 Pro Max। সুতরাং, ভারতীয় মূল্যে রূপান্তর করলে উল্লেখিত আইফোন-দ্বয়ের দাম শুরু হতে পারে যথাক্রমে ৮১,৩০০ টাকা এবং ৮৮,৭০০ টাকা থেকে।

তবে মনে রাখবেন, এই মুহূর্তে আইফোন চারটির মূল্য সম্পূর্ণরূপে অনুমানমূলক। যদিও, আইফোন সম্পর্কিত লিকসঅ্যাপলপ্রো -এর প্রায় প্রত্যেকটি ভবিষ্যদ্বাণীই এযাবৎ সত্যি প্রমাণিত হয়েছে। তাই আশা করা যায় এই রিপোর্টও গুজব না হয়ে হয়তো সত্যি হবে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী সাপ্লাই চাইনে ব্যাঘাত ঘটার কারণে উৎপাদন খরচা বা প্রোডাকশন কস্টেও প্রভাব পড়ছে। ফলে এই বিষয়টি মাথায় রেখে লিকসঅ্যাপলপ্রো তার পোস্টে জানিয়েছে, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো মডেলের মধ্যে ১০০ ডলার বা প্রায় ৭,৪০০ টাকার ফারাক দেখা যাবে। পাশাপাশি, পূর্বসূরি আইফোন ১৩ সিরিজ অধীনস্ত প্রো ভ্যারিয়েন্টের তুলনায় আইফোন ১৪ প্রো ফোনের দাম বেশি হওয়ার সম্ভাবনাও আছে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।