পিছু হটছে Apple? iPhone 14 Pro আসতে পারে এই বহু প্রতীক্ষিত সুবিধার সাথে

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max ফোনদুটি ইউএসবি টাইপ-সি পোর্ট সহ আসবে বলে দাবি

iphone-14-pro-may-come-with-usb-type-c-port

লেটেস্ট আইফোন সিরিজের মুক্তির পর থেকেই পরবর্তী আইফোন মডেল (iPhone 14) নিয়ে বিস্তর জল্পনা চলছে, আলোচনার কেন্দ্রে থাকছে মূলত সিরিজের ডিসপ্লে ফিচার। এখনো পর্যন্ত প্রকাশিত বেশির ভাগ রিপোর্টে বলা হয়েছে iPhone 14 (আইফোন ১৪) সিরিজের অধীনে মোট চারটি মডেল- iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max এবং iPhone 14 Pro Max আসবে; এর মধ্যে প্রথম দুটি মডেলে ৬.১ ইঞ্চি এবং ম্যাক্স সংস্করণ দুটিতে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকবে৷ এছাড়া এই ফোনগুলিতে পাঞ্চ-হোল ডিসপ্লে দেখা যাবে। তবে নতুন একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max ফোনদুটি ইউএসবি টাইপ-সি পোর্ট সহ আসবে। অর্থাৎ, সব ঠিকঠাক থাকলে আগামী বছরের আইফোনে প্রথমবার পাওয়া যাবে এই অত্যাধুনিক কানেক্টিভিটি পোর্টের সুবিধা।

Apple iPhone 14 সিরিজে থাকবে ইউএসবি টাইপ-সি পোর্ট

অ্যান্ড্রয়েড নির্মাতা সংস্থাগুলি কয়েক বছর আগে থেকে নিজেদের হ্যান্ডসেটে ইউএসবি টাইপ-সি পোর্ট সরবরাহ করলেও, আইফোনে এর দেখা মেলেনি। এই বছর অর্থাৎ ২০২১ সালে লঞ্চ হওয়া আইফোন ১৩ মডেলে অ্যাপল ইউএসবি ২.০ গতি সম্পন্ন লাইটনিং পোর্ট অফার করে এই ঘাটতি পূরণ করার চেষ্টা করেছে বটে, কিন্তু তাতে ইউজাররা খুব একটা সন্তুষ্ট হননি।

তবে iDrop News তাদের প্রতিবেদনে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে ইউএসবি টাইপ-সি পোর্ট দেখা যাবে বলে দাবি করেছে। উল্লেখ্য, মার্কিন মুলুক এবং ইউরোপীয় ইউনিয়নের তরফে বলা হয়েছে যে, আইফোনসহ সমস্ত আসন্ন ডিভাইসগুলিতে ইউএসবি টাইপ-সি পোর্টের উপস্থিতি থাকা বাধ্যতামূলক; আর কোম্পানিগুলি যদি সরকারের এই সিদ্ধান্ত না মানে, তাহলে তাদের জরিমানা হতে পারে। হয়তো সে কারণেই এই রিপোর্ট কে সত্যি মনে করছে অনেকে।

জানিয়ে রাখি এই বছরের আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনে, ProRes (প্রো-রেস) ফিচার থাকার কারণে ফাইল সাইজ অনেক বড় হচ্ছে। ফলে এই দুটি ফোনকে কম্পিউটারের সাথে কানেক্ট করে ভিডিও ট্রান্সফারের চেষ্টা করা হলে অনেক বেশি সময় (৭২০ জিবি ট্রান্সফার হতে প্রায় তিন ঘন্টা) লাগছে, যা ইউএসবি টাইপ সি পোর্টের মাধ্যমে মাত্র ৩ মিনিটে সম্ভব। তাই আগামীদিনে প্রিমিয়াম স্মার্টফোন দুটিতে ইউএসবি টাইপ-সি পোর্ট বিদ্যমান হলে এই সমস্যার সমাধান হতে পারে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.