iPhone 13 নয়, মানুষ পয়সা জমাচ্ছে iPhone 14 সিরিজের জন্য, কিন্তু কেন?

iphone-14-series-probably-better-than-iphone-13-expected-specifications-features
iPhone 14 সিরিজের জন্য সম্ভাব্য ফিচার জেনে নিন

Apple প্রোডাক্ট প্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে আর কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে নতুন iPhone 13 সিরিজ। আইফোনের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় উক্ত সিরিজের ফোনে একাধিক গুরুত্বপূর্ণ আপডেট দেখা যাবে বলে প্রযুক্তি মহলের অনুমান। শুধু তাই নয়, ফিচারের দিক থেকেও Apple iPhone 13 সিরিজ পূর্বসূরীদের পেছনে ফেলবে। এই সিরিজের ফোনগুলি ক্ষুদ্র নচ ডিসপ্লে সহ আসতে পারে। আবার প্রো মডেলে সাপোর্ট করবে ১২০ হার্টজ (Hz) রিফ্রেশ রেট। এছাড়া এতে ২৫ ওয়াটের (W) ফাস্ট-চার্জিং প্রযুক্তি দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে iPhone 13 সিরিজ সম্পর্কে জল্পনা যখন এভাবে ঘনিয়ে উঠছে, তখন অনেকেই ডিভাইসটি কেনার জন্য জমানো টাকার পরিমাণ হিসাব করছেন। আবার অনেকের দাবী, iPhone 13 নয়, বরং iPhone 14 সিরিজের ফোন কেনার জন্য তারা অপেক্ষা করে রয়েছেন। এখন মজার ব্যাপারটা হল iPhone 14 সিরিজ প্রকাশ্যে আসতে এখনো অন্তত বছরখানেক সময় লাগবে। ততদিনে iPhone 13 সিরিজ বাজারে বহু উত্থান-পতনের সাক্ষী হবে যা ডিভাইসটির প্রতি মানুষের মনোভাব প্রকাশ করবে। তাই এই মুহূর্তে যদি কেউ iPhone 14 কেনার কথা ভেবেও থাকেন, তবু কোনভাবেই তার মুখ খোলার উপায় নেই, কারণ আপাতত টেকজ্ঞানীদের আলোচনা iPhone 13 -কে কেন্দ্র করেই আবর্তিত হবে।

তবে অন্যান্য বিষয় নিয়ে বলার জায়গা না থাকলেও, iPhone 14 সিরিজের সম্ভাব্য ফিচারগুলি অনুমানের চেষ্টা বোধহয় খুব একটা অন্যায় হবে না। জানিয়ে রাখা ভালো যে ইতিমধ্যেই বহু মানুষ এই অনুমানের প্রয়াস চালিয়ে যাচ্ছেন এবং এর ভিত্তিতেই তারা iPhone 14 সিরিজকে পূর্ববর্তী iPhone 13 -এর থেকে বেশী নম্বর দিতে আগ্রহী! বিষয়টি বোঝার জন্য iPhone 14 সিরিজের সম্ভাব্য ফিচারসমূহের উপরে চোখ বোলানো যাক।

iPhone 14 সিরিজের সম্ভাব্য ফিচার

অনুমান করা হচ্ছে iPhone 14 সিরিজে সম্পূর্ণ নচবিহীন ডিজাইন দেখা যেতে পারে। যদিও অনেকের মতে iPhone 13 সিরিজের মতো সেখানেও ক্ষুদ্র নচের উপস্থিতি লক্ষ্য করা যাবে।

ব্যাটারি সক্ষমতার দিক দিয়ে iPhone 14 পূর্বসূরিদের ছাড়িয়ে যাবে। এটি দীর্ঘ ব্যাটারি এবং সুপার ফাস্ট চার্জিংয়ের সাপোর্ট সহ আসতে পারে। উল্লেখ্য, এখনো পর্যন্ত ৩০ ওয়াটের (W) ফাস্ট চার্জিং বৈশিষ্ট্য যুক্ত কোন আইফোন ডিভাইস প্রকাশ্যে আসতে দেখা যায়নি। iPhone 14 সিরিজে সেই অভাব পূরণ হতে পারে।

আইফোনের আলোচ্য সিরিজে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। তাছাড়া এটি কোয়াড ক্যামেরা সেটআপ সহ আসতে চলেছে বলে অনেকের অনুমান।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020