iPhone 6 Plus কে ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে ঘোষণা করতে চলেছে Apple, জেনে নিন এর অর্থ কী

ভিন্টেজ প্রোডাক্টের তালিকায় নাম রয়েছে iPhone 4, iPhone 4s, iPhone 5, iPhone 5c ইত্যাদি সেটের

iphone-6-plus-will-be-a-vintage-apple-product-starting-next-year

Apple-এর কোনও প্রোডাক্ট যদি ৫-৭ বছর তৈরি করা না হয় তখন কোম্পানি সেটিকে ‘ভিন্টেজ প্রোডাক্ট’ হিসেবে ঘোষণা করে। এবার সেই ভিন্টেজ প্রোডাক্টের তালিকায় নাম লেখাতে চলেছে iPhone 6 Plus। রিপোর্ট অনুযায়ী, আগামী বছর থেকেই অ্যাপলের ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে পরিচিত হবে iPhone 6 Plus। একসময় অ্যাপলের আইকনিক আইফোনগুলির মধ্যে ধরা হত এটিকে। আইফোনে বড় ডিসপ্লের ফ্যাশন শুরু হয়েছিল এই ফোনের হাত ধরে।

২০১৪ সালে আত্মপ্রকাশ করে আইফোন ৬ প্লাস। ৫.৫ ইঞ্চির বড় ডিসপ্লের সাথে বাজারে এসেছিল ফোনটি। দ্রুত আইফোনপ্রেমীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে এটি। তবে ২০১৬ সালে এই ফোনের প্রোডাকশন বন্ধ হয়ে যায়। তারপর থেকে ৫ বছর কেটে গেছে। তাই স্বাভাবিক ভাবে কোম্পানির ফোনটিকে ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে ঘোষণা করার সময় হয়ে গেছে। ইতিমধ্যেই এই তালিকায় নাম রয়েছে iPhone 4, iPhone 4s, iPhone 5, iPhone 5c ইত্যাদি সেটের।

ভিন্টেজ প্রোডাক্টের পাশাপাশি অ্যাপলের প্রোডাক্টের আরও একটি তালিকা আছে, একে বলা হয় অবজিলিট প্রোডাক্ট (Obsolete Products)। যে প্রোডাক্টগুলির বিক্রি ৭ বছরের বেশি সময় বন্ধ হয়ে গেছে সেগুলিকে এই তালিকায় ফেলা হয়।

MacRumors নামক ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, একটি ইন্টারনাল মেমো থেকে আইফোন ৬ প্লাসকে ভিন্টেজ প্রোডাক্ট হিসেবে ঘোষণা করার বিষয়টি জানা গেছে। মেমোটি থেকে জানা গেছে অ্যাপেল ৩১ ডিসেম্বর তাদের ভিন্টেজ প্রোডাক্টের তালিকায় এই ফোনটির নাম যুক্ত করতে চলেছে।

লঞ্চের সময় iPhone 6 Plus ফোনটি রান করত আইওএস ৯ (iOS 9) অপারেটিং সিস্টেমে। সর্বশেষ এতে আইওএস ১৩ (iOS 13) আপডেট আসে। এই ফোনে ছিল Apple A8 চিপসেট, ১২৮ জিবি অবধি স্টোরেজে, ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ১.২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ২,৯১৫ এমএএইচ ব্যাটারি। গোল্ড, সিলভার,রোজ গোল্ড ও স্পেস গ্রে – এই চারটি রঙে পাওয়া যেত ফোনটি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।