হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে? কীভাবে সমাধান পাবেন iPhone ইউজারেরা জেনে নিন

স্বয়ংক্রিয় ভাবে হটস্পট ডিঅ্যাক্টিভ হয়ে গেলে কি করবেন জেনে নিন

iphone-hotspot-turns-off-automatically-problem-fix-follow-these-tips

বাড়ির অন্দরে, স্কুল-কলেজ বা অফিসে কাজ করার জন্য বেশিরভাগ মানুষ এখন ওয়াই-ফাই (Wi-Fi) ব্যবহার করে থাকেন। কিন্তু বাড়ি বা অফিসের চৌকাঠ পেরিয়ে গেলেই, আমাদের নির্ভর করতে হয় সীমিত মোবাইল ডেটার উপর। আবার বাইরে থাকাকালীন নির্ধারিত ডেটা শেষ হয়ে গেলে অস্থায়ী ভাবে কাজ চালিয়ে যাওয়ার জন্য আমরা বন্ধুর বা অন্যের হটস্পট ব্যবহার করে থাকি। অ্যান্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে হটস্পট সার্ভিস একটু ভোগান্তি দেয় বলেই আমরা জানি। কিন্তু, এখন কিছু ক্ষেত্রে আইফোনেও এই একই সমস্যা দেখা দিচ্ছে। একাধিক ইউজার অভিযোগ করছেন, তাদের ফোনের হটস্পট হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে আপনিও যদি আকস্মিক হটস্পট অফ হয়ে যাওয়ার সমস্যায় নাজেহাল হোন, তবে একদম চিন্তিত হবেন না। কারণ আজ আমরা এই প্রতিবেদনে এমন কিছু কৌশল জানাতে যাচ্ছি, যা অনুসরণ করলে আপনা থেকে হটস্পট বন্ধ হয়ে যাওয়ার সমস্যাটি সমাধান করা যাবে।

স্বয়ংক্রিয় ভাবে হটস্পট ডিঅ্যাক্টিভ হয়ে গেলে অনুসরণ করুন নিম্নলিখিত পদ্ধতিগুলি

লো ডেটা মোড (Low Data Mode) ডিঅ্যাক্টিভ করুন

আপনার আইফোনের হটস্পট যদি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়, তাহলে তা লো ডেটা মোড অন থাকার কারণে হতে পারে। তাই এটি অফ করে দেওয়ার মাধ্যমে আপনি হটস্পট সংক্রান্ত সমস্যাটির থেকে মুক্তি পেতে পারেন। যারা জানেন না কি ভাবে লো ডেটা মোড অফ বা ডিঅ্যাক্টিভ করবেন তারা নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন :

১. লো ডেটা মোড অফ করার জন্য প্রথমেই ফোনের সেটিংসে চলে যান।

২. এখানে আপনি মোবাইল ডেটা নামের একটি অপশন দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন।

৩. এবার সেখানে থাকা লো ডেটা মোড বিকল্পে ট্যাপ করুন। এমনটা করলেই মোডটি ডিঅ্যাক্টিভেট হয়ে যাবে।

লো পাওয়ার মোড (Low Power Mode) অফ করুন:

ফোনের ব্যাটারি বাঁচাতে আমরা অনেকেই লো পাওয়ার মোড অ্যাক্টিভ করে রাখি। কিন্তু এই লো পাওয়ার মোড অন থাকার কারণেও হটস্পট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যেতে পারে। কারণ, ব্যাটারি সঞ্চয় করতে আইফোন অনেক ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অপ্রয়োজনীয় ফিচারকে বন্ধ করে দেয়। তাই হটস্পট আপনা থেকে বন্ধ হয়ে গেলে, এটা নিশ্চিত করুন যে লো পাওয়ার মোড অ্যাক্টিভ আছে কিনা। যদি এই মোড সক্রিয় থাকে, তবে তৎক্ষণাৎ অফ করে দিন। লো পাওয়ার মোড অফ করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

১. লো পাওয়ার মোড ডিঅ্যাক্টিভ করতে প্রথমেই চলে যান ফোনের সেটিংসে।

২. এখানে আপনি ব্যাটারি সংক্রান্ত ফিচারকে নিয়ন্ত্রণের জন্য অপশন পেয়ে যাবেন। তাতে ক্লিক করুন।

৩. এবার লো পাওয়ার মোড নামের একটি বিকল্প পাবেন। ট্যাপ করার মাধ্যমে এটি বন্ধ করে দিন।

নেটওয়ার্ক সেটিংস (Network Settings) রিসেট করুন:

লো পাওয়ার এবং লো ডেটা মোড ডিঅ্যাক্টিভ করার পরেও যদি হটস্পট ক্রমাগত বন্ধ হতে থাকে, তবে আইফোনে থাকা নেটওয়ার্ক সেটিংস অপশনকে রিসেট করার প্রয়োজন হতে পারে। এমনটা করলে আপনার কোনো ডেটা ক্ষতিগ্রস্থ হবে না, বরং হটস্পট সংক্রান্ত সমস্যার নিস্পত্তি ঘটবে। নেটওয়ার্ক সেটিংস রিসেট করার পদ্ধতি তা নিচে দেওয়া হলো:

১. নেটওয়ার্ক সেটিংস রিসেট করার জন্য, আপনাকে প্রথমে ফোনের সেটিংসে যেতে হবে।

২. সেখানে থাকা ‘General’ বিকল্পে ট্যাপ করুন।

৩. এবার নিচের দিকে স্ক্রল করুন এবং ‘Transfer and Reset iphone’ অপশনে ট্যাপ করুন।

৪. এমনটা করলে স্ক্রিনে একটি নতুন পেজ ওপেন হবে। এখানে রিসেট অপশন পেয়ে যাবেন।

৫. রিসেট অপশনে ক্লিক করুন এবং পাসকোড লিখুন। ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট হয়ে যাবে।

iOS ভার্সন আপডেট করুন:

ইন্টারনাল সেটিংসে সমস্যা না থাকলেও দেখা যায় হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে। যার কারণ চিন্তা করে হয়তো আপনারা অনেকেই নাজেহাল। তাই জানিয়ে রাখি যে, সময়ে সময়ে ফোনের iOS আপডেট না করার জন্যও অনেক ক্ষেত্রে হটস্পট বন্ধ হওয়া সহ বহু ধরণের সমস্যা দেখা দেয়। তাই, অপারেটিং সিস্টেম আপডেটেড আছে কিনা তা দেখে নেওয়া ভালো।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।