আসছে সস্তা iPhone SE 2021, রেন্ডার সহ ফাঁস হল দাম

phone-se-2021-plus-render-price-leaked-suggest-5-4-inch-display-size

গতবছর iPhone SE-এর আপডেটেড ভার্সন হিসেবে অ্যাপল-কে আমরা iPhone SE 2020 লঞ্চ করতে দেখেছিলাম। অ্যাপলের আইফোন লাইনআপে এটি এমনিতেই সবচেয়ে সস্তা মডেল হিসেবে পরিচিত। স্বাভাবিকভাবেই সাশ্রয়ী দামে আইফোনের মালিকানা পেয়ে অসংখ্য গ্রাহক সন্তুষ্ট হয়েছিলেন। আর তাই Apple এবছরও আইফোন এসই-র নেক্সট জেনারশন মডেলের ওপর কাজ করছে বলে বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হচ্ছিল। সম্প্রতি iPhone SE Plus বা iPhone SE 2021 নামে বাজারে আসতে চলা এই ফোনটির রেন্ডার, স্পেসিফিকেশন ও দাম অনলাইনে প্রকাশিত হওয়ায় এই জল্পনা আরও বাড়লো।

Gizchina এর রিপোর্ট অনুযায়ী, SvetApple নামে একটি স্লোভেনিয়ার ওয়েবসাইটে iPhone SE 2021 সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য শেয়ার করা হয়েছে। তাদের মতে, এটি একটি কনসেপ্ট, তবে খুব নির্ভুল। রিপোর্ট অনুযায়ী, আইফোন এসই প্লাস বা আইফোন এসই ২০২১, ১০৮০x২৩৪০ পিক্সেল রেজোলিউশনের ৫.৪ ইঞ্চি OLED ডিসপ্লের সাথে আসবে৷ যার সর্বোচ্চ ব্রাইটনেস হবে ৬২৫ নিটস। পাঞ্চ-হোল সেলফি ক্যামেরার জন্য অ্যাপল ফোনটিতে নচ নাও রাখতে পারে। ফোনটির ওপরের দিকে অত্যন্ত পাতলা বেজেল থাকবে।

iPhone SE Plus/iPhone SE 2021 তে iPhone 12 সিরিজে ব্যবহৃত A14 বায়োনিক চিপ (৫ ন্যানোমিটার) দেওয়া হবে। সাথে থাকবে ৪ জিবি র‌্যাম এবং ৬৪/১২৮/২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ৷ ফোনটি গ্ল্যাস ব্যাক এবং অ্যালুমিনিয়াম ফ্রেম সহ আসবে। আবার এতে পোট্রেট মোড ও স্মার্ট HDR3 সক্ষমতা সহ ১২ মেগাপিক্সেলের একটি (এফ/১.৬) আল্ট্রাওয়াইড রিয়র ক্যামেরা থাকবে এবং সেলফির জন্য ফোনের পাঞ্চ হোল কাটআউটে দেওয়া হবে ১২  মেগাপিক্সেলের (এফ/১.৬) ফ্রন্ট ক্যামেরা। ফোর্থ জেনারেশন আইপ্যাড এয়ার-এর অনুরূপে ফোনটির পাওয়ার বাটনে টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট রিডার থাকবে।

রিপোর্টে এও বলা হয়েছে, iPhone SE Plus/iPhone SE 2021 লাল, সাদা, ও কালো রঙের বিকল্পে আসবে। এর ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম হবে ৪৯৯ ডলার (প্রায় ৩৬,৩০০ টাকা)। ১২৬ জিবি স্টোরেজযুক্ত মডেলের দাম হবে ৫৪৯ ডলার (প্রায় ৪০,০০০ টাকা)। আবার এর ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হবে ৬৪৯ ডলার (প্রায় ৪৭,২০০ টাকা)। প্রসঙ্গত, গতবছর iPhone SE লঞ্চ হওয়ার কয়েকমাস আগেই SvetApple থেকে ফোনটির একদম সঠিক রেন্ডার শেয়ার করা হয়েছিল৷ আশা করা যায়, এবারও তার ব্যতীক্রম হবে না।