Facebook ব্যবহার করেন? iPhone ইউজারদের জন্য বিশেষ সতর্কবার্তা নিরাপত্তা বিশেষজ্ঞদের

iPhone ডিভাইসে ইনস্টল করা Facebook অ্যাপটি অ্যাক্সিলেরোমিটারের সাহায্যে ডেটা ট্র্যাক করছে বলে অভিযোগ

iphone-users-beware-facebook-may-track-you-by-accelerometer-sensor

আপনি যদি আধ খাওয়া আপেলের লোগোযুক্ত Apple ফোনের মালিক হন এবং দিনের কিছুটা সময় Facebook (ফেসবুক)-এ কাটিয়ে থাকেন – তাহলে সাবধান! খুব সহজেই আপনিও হতে পারেন গুপ্তচরবৃত্তির শিকার। ভাবছেন কেন এমন কথা বলছি বা জনপ্রিয় ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মটি থেকে কী এমন আশঙ্কা সামনে এসেছে? সেক্ষেত্রে বলি, সম্প্রতি শোনা যাচ্ছে যে Facebook, iPhone ইউজারদের উপর নজরদারি করছে। কিছু সিকিউরিটি রিসার্চার, আইওএস ব্যবহারকারীদের সতর্ক করে বলেছেন যে তাদের ডিভাইসে ইনস্টল করা Facebook অ্যাপটি অ্যাক্সিলেরোমিটারের সাহায্যে ডেটা ট্র্যাক করছে; এমনকি ইউজাররা থার্ড অ্যাপ ট্র্যাকিং অপশন থেকে অপ্ট আউট করলেও, তাদের গতিবিধি Facebook-এর কাছে ধরা পড়ছে বলে জানা গিয়েছে।

অ্যাক্সিলেরোমিটার কীভাবে কাজ করে?

অ্যাক্সিলেরোমিটার আসলে ফোনে বিদ্যমান একটি ইলেকট্রনিক সেন্সর যা ইউজারের গতিবিধির উপর ভিত্তি করে লোকেশন ডেটা রেকর্ড করে। সেক্ষেত্রে এই সেন্সরটিকে কাজে লাগিয়েই ফেসবুক, আইফোন ইউজারদের আচরণ, অভ্যাস বা কাজকর্ম (জেগে ওঠা, ঘুমানো, শোওয়া-বসা, হাঁটা ইত্যাদি) ট্র্যাক করছে বলে দাবি করা হচ্ছে।

এই বিষয়ে সাইবারসিকিউরিটি রিসার্চার তালাল হজ বেকারি এবং টমি মাইস্ক, গ্লোবাল মিডিয়া কোম্পানি ফোর্বসকে দেওয়া একটি বিবৃতিতে বলেছেন যে, ফেসবুক, সব সময়ই আইওএস ইউজারদের অ্যাক্সিলেরোমিটার ডেটা সংগ্রহ করছে। অস্বস্তির ব্যাপার এটাই যে, শুধু ফেসবুক নয় বরঞ্চ এর মালিকানাধীন ইনস্টাগ্রাম (Instagram) এবং হোয়াটসঅ্যাপ (WhatsApp)-ও একই কাজ করছে। সেক্ষেত্রে টিকটক (TikTok), উইচ্যাট (We Chat), আইমেসেজ, টেলিগ্রাম (Telegram) এবং সিগন্যাল (Signal)-এর মত অ্যাপগুলি ইউজারের গতিবিধি ট্র্যাক বা অ্যাক্সিলোমিটার ডেটা ব্যবহার করে না বলে জানিয়েছেন তাঁরা।

Facebook-এর ট্র্যাকিং এড়ানোর উপায়

আপাতত ফেসবুক কর্তৃক অ্যাক্সিলেরোমিটার দ্বারা ট্র্যাকিং বন্ধ করার কোনো উপায় সামনে আসেনি। তবে অ্যাপটি আনইনস্টল করার পর এর সমস্ত ডেটা মুছে ফেলে এই সমস্যা এড়ানো যেতে পারে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.