iPhone ইউজাররা সাবধান, iOS 14.6 আপডেটের পর পড়তে পারেন মহা বিপদে

iphone-users-facing-horrible-battery-drain-issue-after-updating-to-ios-14-6-update

জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক Apple গত সপ্তাহেই তাদের সফ্টওয়্যারের নতুন ভার্সন iOS 14.6 প্রকাশ্যে এনেছে। কিন্তু রোল-আউট শুরু হওয়ার কয়েকদিনের মধ্যেই তাদের নয়া আপডেট গ্রাহক অসন্তোষের কারণ হয়ে দাঁড়িয়েছে। বহু Apple iPhone ব্যবহারকারীর অভিযোগ যে iOS 14.6 সফ্টওয়্যার ভার্সন আপডেটের সঙ্গেই তাদের ডিভাইসে একাধিক সমস্যা তৈরী হয়েছে। এর মধ্যে ব্যাটারি সংক্রান্ত অসুবিধের পরিমাণ সর্বাধিক। সফ্টওয়্যার আপডেটের পর বিভিন্ন iPhone ডিভাইসের ব্যাটারি দ্রুত ক্ষয়ের সম্মুখীন হচ্ছে। এমনকি রাতারাতি ফোনের সিংহভাগ চার্জ ফুরিয়ে যাওয়ার ঘটনাও বিরল নয়! তবে এত অভিযোগের পরেও Apple-এর পক্ষ থেকে অবশ্য এখনো সফ্টওয়্যার সম্পর্কিত সমস্যার ব্যাপারে কোন মন্তব্য করা হয়নি। আসুন পুরো বিষয়টি জেনে নেওয়া যাক।

পূর্বেই বলেছি যে সফ্টওয়্যারের নয়া (iOS 14.6) ভার্সন আপডেটের পরে সৃষ্ট সমস্যাকে কেন্দ্র করে ইতিমধ্যেই বহু Apple ব্যবহারকারী তাদের অসন্তোষ ও বিরক্তি প্রকাশ করেছেন। মূলত Twitter, Reddit-এর মতো সামাজিক মাধ্যমগুলিতেই তাদের রোষ আছড়ে পড়েছে। এছাড়া অভিযোগ জানানোর ক্ষেত্র হিসেবে তারা কোম্পানীর সাপোর্ট পেজটিকে বেছে নিয়েছেন। শুধুমাত্র iPhone এর নির্দিষ্ট কোনো সংস্করণে নয়, বরং নতুন সফ্টওয়্যার আপডেটের উপযুক্ত একাধিক ডিভাইসে ব্যাটারি সংক্রান্ত নানান সমস্যা দেখা দিয়েছে। উল্লেখ্য, iPhone 6s থেকে শুরু করে পরবর্তী iPhone সিরিজের একাধিক ডিভাইসে iOS 14.6 আপডেটের সুবিধা রয়েছে।

এবার নতুন সফ্টওয়্যার ইনস্টলের ফলে বেশ কিছু iPhone ব্যবহারকারীর সমস্যার পরিচয় লাভ করা যাক। যেমন, Apple -এর সাপোর্ট পেজে একজন iPhone XS ব্যবহারকারী জানিয়েছেন
সফ্টওয়্যার আপডেটের পর মাত্র একটি রাতের মধ্যেই তিনি সম্পূর্ণ চার্জ করা ব্যাটারির 70 শতাংশ ফুরিয়ে যেতে দেখেছে! তার বক্তব্য, ” এর আগে আমি কখনো এমন অভিজ্ঞতার সম্মুখীন হইনি। এটা সত্যিই অত্যন্ত গুরুতর বিষয়।”

আরেকজন ব্যবহারকারীর বক্তব্য অনুযায়ী iOS 14.6 ভার্সনে আপডেটের সাথেই তার ডিভাইসে ব্যাটারিজনিত নানান ত্রুটি দেখা দিয়েছে। এমনকি অনেক ক্ষেত্রেই ডিভাইসের ব্যাটারি ঠিকমতো কাজ করছে না।

অভিযোগকারীদের অধিকাংশই অবশ্য একটি বিষয়ে একমত যে নয়া আপডেটের পর তারা সকলেই দ্রুত ব্যাটারি ক্ষয়ের মুখোমুখি হয়েছেন। এছাড়া অহেতুক ফোন উত্তপ্ত হওয়া বা ডিভাইস ধীরে কাজ করার সমস্যাও দেখা দিয়েছে।

মোদ্দা কথা সফ্টওয়্যারের নতুন ভার্সনের প্রতি iPhone ব্যবহারকারীরা যারপরনাই ক্ষুব্ধ। রাতারাতি ব্যাটারি শেষ হয়ে যাওয়ার ফলে তারা অনেকেই চিন্তিত। এছাড়াও মাত্র কয়েক মুহূর্তের ব্যবধানে তারা ব্যাটারি মাত্রায় 5-10 শতাংশের উল্লেখযোগ্য পতন লক্ষ্য করেছেন। অথচ এর আগে কখনো কেউ এভাবে ব্যাটারি সংক্রান্ত সমস্যায় জেরবার হননি।

ব্যবহারকারীরা নানা ফোরামে অভিযোগ জানালেও iOS 14.6 আপডেট সংক্রান্ত সমস্যা এখনো ব্যাপক আকার ধারণ করেনি। হয়তো সে কারণেই Apple বিষয়টি নিয়ে এখনো নীরব। তবে সমস্যার কারণ খুঁজে তার সমাধান করতে না পারলে অচিরেই আরো বেশী সংখ্যক মানুষ এর শিকার হবেন। আশা করা যায় পুরো বিষয়টি সম্পর্কে Apple খুব জলদি বিবৃতি প্রদান করে তাদের পরবর্তী সফ্টওয়্যার আপডেটে সমস্যা থেকে উত্তরণের উপায় জানিয়ে দেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020