স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর সহ আসছে iQOO 5, ফুল চার্জ হবে ১৫ মিনিটে

iqoo-5-launch-date-set-on-17august-with-snapdragon-865-soc-and-120w-fast-charging

ভারতের স্মার্টফোন মার্কেটের একেবারে নতুন সদস্য চীনের ব্র্যান্ড iQOO। এটি Vivo কোম্পানির একটি সিস্টার ব্র্যান্ড। বেশ কিছু প্রিমিয়াম স্মার্টফোন তৈরি করে এই ব্র্যান্ড ইতিমধ্যেই ভারতে জনপ্রিয় হয়ে উঠেছে। কিছুদিন আগে তাদের একটি নতুন স্মার্টফোন iQOO 3 লঞ্চ করার মাধ্যমে এটি ভারতের বাজারে সাড়া ফেলে দিয়েছিল। এই ফোনটি ছিল সবচেয়ে সস্তা স্ন্যাপড্রাগন ৮৫৬ প্রসেসরে তৈরি স্মার্টফোন। তাই এবার iQOO তাদের এই ট্রেন্ডকে জারি রেখে নিয়ে এসেছে তাদের নতুন স্মার্টফোন iQOO 5। আগামী ১৭ আগস্ট চীনে এই স্মার্টফোনটি লঞ্চ হতে চলেছে। যদিও লঞ্চের আগেই ইন্টারনেটে ফাঁস হয়েছে iQOO 5 স্মার্টফোনের ফিচার। আসুন জেনে নিই আইকো ৫ কি স্পেসিফিকেশন ও ডিজাইনের সাথে আসছে।

জনপ্রিয় টিপস্টার, Digital Chat Station, iQOO 5 এর কিছু অফিশিয়াল পোষ্টার রিলিজ করেছেন, যার মাধ্যমে আমরা এই ফোনের কিছু স্পেসিফিকেশন জানতে পেরেছি। অন্য মিড রেঞ্জ স্মার্টফোনগুলোর মত iQOO 5 এও ব্যবহার করা হয়েছে শক্তিশালী হার্ডওয়্যার টেকনোলজি।

iQOO 5 এর প্রসেসর –

প্রথমে আসা যাক প্রসেসরের কথায়। iQOO এর এই স্মার্টফোনে সবথেকে আকর্ষণীয় বিষয় হবে এর প্রসেসর। নতুন iQOO 5 এ ব্যবহার করা হয়েছে কোয়ালকম্ স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর। সবথেকে শক্তিশালী প্রসেসর না হলেও, এটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্রসেসরের তালিকার দ্বিতীয় নম্বরে অবস্থান করছে। ১ নম্বরে অবশ্য রয়েছে স্ন্যাপড্রাগণ ৮৬৫+ প্রসেসরটি, যা এই বছরের শেষের দিকে লঞ্চ হতে চলা বেশ কিছু ফোনে দেখা যাবে। ইতিমধ্যেই গেমিং ফোনে ৮৬৫+ প্রসেসর ব্যবহার করা হচ্ছে।

ডিজাইন –

iQOO 5 স্মার্টফোনে আপনারা পেতে চলেছেন মডার্ন কার্ভড এজ ডিসপ্লে। OnePlus 8, Vivo X50 Pro এবং Oppo Find X2 এর মত স্মার্টফোনে এরকম ডিসপ্লে দেখা যায়। এই ফোনে দেওয়া হচ্ছে FULL HD+ AMOLED ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। সামনের প্যানেলে উপরের দিকের বাঁদিকে থাকছে একটি পাঞ্চ হোল ক্যামেরা কাট আউট। এছাড়াও মনে করা হচ্ছে এই স্মার্টফোনে দেওয়া হবে একটি ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

হার্ডওয়্যার –

স্ন্যাপড্রাগন চিপসেট ছাড়া এই iQOO 5 স্মার্টফোনে থাকতে চলেছে UFS ৩.১ স্টোরেজ এবং LPDDR5 র‌্যাম। তাই এই স্মার্টফোনে আপনি পাবেন অত্যন্ত ফ্লুয়েন্ট পারফরম্যান্স। সঙ্গে আপনি iQOO এর কাস্টম স্কিন অ্যান্ড্রয়েড পাবেন যা অ্যান্ড্রয়েড ভার্সন ১০ এর উপরে তৈরি রয়েছে।

ব্যাটারি –

এই স্মার্টফোনে রয়েছে ৪,০০০ মিলি অ্যাম্পিয়ার এর লিথিয়াম আয়ন ব্যাটারি। এই স্মার্টফোন ১২০ ওয়াট এর সুপার ফাস্ট চার্জিং টেকনোলজি সাপোর্ট করে। এই স্মার্টফোনের ৪,০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি চার্জ করতে আপনার সময় লাগবে মাত্র ১৫ মিনিট।