iQOO 8, iQOO 8 Pro সর্বকালের সেরা ডিসপ্লে ও মহা শক্তিশালী প্রসেসর সহ লঞ্চ হল, রয়েছে ১২ জিবি পর্যন্ত র‌্যাম

iqoo-8-iqoo-8-pro-launched-with-snapdragon-888-plus-chipset-120hz-ltpo-display-price-features-specifications
iQOO 8, iQOO 8 Pro লঞ্চ হল

প্রত্যাশা ছিল অনেকটা! সেগুলি পূরণ করেই অফিসিয়ালভাবে আত্মপ্রকাশ ঘটলো iQOO 8 ও iQOO 8 Pro-র। সর্বকালের সেরা ডিসপ্লে, Snapdragon 888+ প্রসেসর, এবং নজরকাড়া ডিজাইনের সঙ্গে আইকো তাদের হোম মার্কেটে লঞ্চ করেছে iQOO 8 ফ্ল্যাগশিপ সিরিজ। এই সিরিজের অন্যান্য বিশেষ বিশেষ ফিচারের মধ্যে রয়েছে ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট, ট্রিপল রিয়ার ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। আসুন iQOO 8 ও iQOO 8 Pro-র ডিজাইন, সম্পূর্ণ স্পেসিফিকেশন ও দাম জেনে নেওয়া যাক।

iQOO 8 ও iQOO 8 Pro এর ডিজাইন ও অপারেটিং সিস্টেম

আইকো ৮ সিরিজের ডিজাইন অনেকটাই আইকো ৭ সিরিজের অনুরূপ। নতুন এই সিরিজের বেস ও প্রো মডেলে যথাক্রমে আছে ফ্লাট ও কার্ভড পাঞ্চ হোল ডিসপ্লে। কাট আউট ডিসপ্লের উপরিভাগে মাঝবরাবর অবস্থিত। ফোনগুলির পিছনে দেখা যাবে এল শেপ ক্যামেরা ডিজাইন। আইকো ৮ ও আইকো ৮ প্রো ফোন দুটি অরিজিন ওএস-এ চলবে।

iQOO 8 স্পেসিফিকেশন

আইকো ৮-এর অন্যতম আকর্ষণ এর ৬.৫৬ ইঞ্চি পাঞ্চ হোল ডিসপ্লে। ১ বিলিয়ন পর্যন্ত কালার দেখাতে পারে এটি। এছাড়া এর রিফ্রেশ রেট ১২০ হার্টজ, পিক ব্রাইটনেস ১২০০ নিটস ও কনট্রাস্ট রেশিও ৬,০০০,০০০:১। আইকো জানিয়েছে, একটি এই ফোনে একটি ডিসপ্লে চিপ ব্যবহার করা হয়েছে, যা পাওয়ার কনজাম্পশন কমানোর পাশাপাশি ফ্রেম রেট উন্নত করে।

স্ন্যাপড্রাগন ৮৮৮+ প্রসেসরের সাথে আইকো ৮ ফোনে রয়েছে ১২ জিবি পর্যন্ত র‌্যাম (LPDDR5) ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ (UFS 3.1)। ফটোগ্রাফির জন্য আইকো ৮-এর পিছনে রয়েছে এফ/১.৭৯ অ্যাপারচার সহ ৪৮ মেগাপিক্সেল Sony IMX598 গিম্বল ক্যামেরা, ১২০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ও ১৩ মেগাপিক্সেল পোট্রেট ক্যামেরা। সেলফির জন্য ফোনের সামনে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে।

পাওয়ার ব্যাকআপের জন্য ৪,৩৫০ এমএএইচ ব্যাটারি রয়েছে iQOO 8 স্মার্টফোনে, যা ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। কোম্পানির দাবি মাত্র ১৮ মিনিটে ফোনটি ফুল চার্জ হয়ে যাবে। প্রয়োজন পড়লে ফোনের তাপমাত্রা কমানোর জন্য রয়েছে ভেপার চেম্বার লিকুইড কুলিং সিস্টেম।

iQOO 8 Pro এর স্পেসিফিকেশন

আইকো ৮ প্রো ফোনে দেখা যাবে ৬.৭৮ ইঞ্চি কোয়াড এইচডি প্লাস (৩২০০ x ১৪৪০ পিক্সেল) Samsung E5 AMOLED ডিসপ্লে। এই ১২০ হার্টজ এলটিপিও কার্ভড প্যানেলের কালার টেম্পারেচার ১০ বিট, এবং কনট্রাস্ট রেশিও ৮,০০০,০০০:১। এতে এইচডিআর ১০ প্লাস ও ডলবি ভিশন সাপোর্ট করবে। এছাড়া ডিসপ্লেটি ১৪ ডিসপ্লেমেট এ প্লাস (14 DisplayMate A+) সার্টিফিকেশন প্রাপ্ত। শুধু তাই নয়, আইকো ৮ প্রো ফোনে বেস মডেলের মতো ডিসপ্লে চিপ ব্যবহার করা হয়েছে‌।

দুর্দান্ত পারফরম্যান্স অফার করার জন্য ফোনটি কোয়ালকমের এখনও পর্যন্ত সবচেয়ে শক্তিশালী, স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর সহ এসেছে। ক্রেতারা ফোনটির ১২ জিবি পর্যন্ত র‌্যাম (LPDDR5) ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ (UFS 3.1) অপশন পাবেন।

iQOO 8 Pro ফোনের ক্যামেরার কথা বললে, বেস মডেলের মতো এতেও ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। তবে প্রো মডেলে আছে এফ/১.৭৫ ক্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766V প্রাইমারি সেন্সর, এফ/২.২ অ্যাপারচার ও ১১৪ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ৪৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ১৬ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপস্থিত।

iQOO 8 Pro নতুন আল্ট্রাসনিক থ্রিডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ এসেছে, যা ০.২ সেকেন্ডে ফোনকে আনলক করে দেবে‌। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ১২০ ওয়াট ওয়ারড চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ডুয়েল সেল ব্যাটারি দেওয়া হয়েছে। এছাড়া ৫০ ওয়াট ওয়্যারলেস ও ১০ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট করবে।

iQOO 8 ও iQOO 8 Pro এর দাম

iQOO 8-এর ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম রাখা হয়েছে ৩,৭৯৯ ইউয়ান (প্রায়, ৪৩,৫৩০ টাকা)৷ যেখানে ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট ৪,১৯৯ ইউয়ানে (প্রায় ৪৮,০৮৮ টাকা) পাওয়া যাবে। রেসিং, ফ্লেম, ও লেজেন্ড কালার অপশনে ফোনটি উপলব্ধ৷

অন্যদিকে iQOO 8 Pro ফোনটি তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। যেগুলি হল ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ও ১২ জিবি র‌্যাম ও ৫১২ জিবি স্টোরেজ‌। এদের দাম যথাক্রমে ৪,৯৯৯ ইউয়ান (প্রায় ৫৭,২৫০ টাকা), ৫,৪৯৯ ইউয়ান (প্রায় ৬৩,০০০ টাকা) ও ৫,৯৯৯ ইউয়ান (প্রায় ৬৮,৭০০ টাকা)‌। ফোনটি রেসিং ও লেজেন্ড কালারে উপলব্ধ।

iQOO 8 ও iQOO 8 Pro চীনের বাইরে কবে লঞ্চ হবে এখনও জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.