বিশেষ প্রসেসরের সাথে দুনিয়ার প্রথম 5G ফোন আনছে iQOO

iQOO Z1 5G

গত সপ্তাহে ভিভো (Vivo) ঘোষণা করেছিলেন তারা Dimensity 1000+ প্রসেসরের সাথে ফোন আনবে। এবার ভিভো-র সাব ব্র্যান্ড  iQOO ও এই প্রসেসরের সাথে ফোন আনতে চলেছে। এই ফোনের নাম হবে iQOO Z1 । এই ফোনটিকে ১৯ মে লঞ্চ করা হবে। আজ ফোনটির দাম ও প্রমো ভিডিও সামনে এসেছে। রিপোর্ট অনুসারে iQOO Z1 এর দাম হবে প্রায় ২৬,০০০ টাকা। এই দাম ফোনটির ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের।

এথেকেই বলা যায় আইকিউওও জেড ১ হবে দুনিয়ার প্রথম ফোন যেখানে মিডিয়াটেক ডিমেন্সিটি ১০০০ প্লাস প্রসেসর ব্যবহার করা হবে। এর পাশাপাশি এই ফোনে ১৪৪ হার্জ রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকবে। আবার এতে ৪৪ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার হবে।

কয়েকদিন আগে এই ফোনের ছবি ও ফাঁস হয়েছিল। যেখানে দেখা যাচ্ছে iQOO Z1 ডিভাইসের ডান দিকে উপরে রাউন্ড কাট আউট আছে। ফোনটির এখানেই সেলফি ক্যামেরা থাকবে। যদিও তা কত মেগাপিক্সেল জানা যায়নি। পাঞ্চ হোল ডিসপ্লের ফোন আগেও কোম্পানি এনেছে। এর আগে iQOO 3 এবং iQOO Neo 3 ফোনে এই পাঞ্চ হোল ডিসপ্লে দেওয়া হয়েছিল। এদিকে iQOO Z1 ফোনে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। এছাড়া এই ফোন সম্পর্কে অন্য কোনো তথ্য সামনে আসেনি।

এদিকে ভারতে দাম কমেছে iQoo 3 এর। ভিভো আইকিউওও ৩ এর ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ফোরজি ভ্যারিয়েন্টের দাম ছিল ৩৮,৯৯০ টাকা। তবে এখন এই ভ্যারিয়েন্ট ৩৪,৯৯০ টাকায় পাওয়া যাবে। আবার ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ফোরজি ভ্যারিয়েন্টের নতুন দাম হয়েছে ৪১,৯৯০ টাকার বদলে ৩৭,৯৯০ টাকা। অন্যদিকে ১২ জিবি র‌্যাম ও ১২৮ জিবি 5G ভ্যারিয়েন্টের দাম হয়েছে ৪৬,৯৯০ টাকার পরিবর্তে ৪২,৯৯০ টাকা।

iQOO 3 ফিচার :

এই ফোনে ৬.৪৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস + সুপার এমোলেড পাঞ্চ হোল ডিসপ্লে দেওয়া হয়েছে। এর স্ক্রিন রেজুলেশন ১০৮০ x ২৪০০ পিক্সেল। টাচ রেসপন্স রেট ১৮০ হার্জ। সিকিউরিটির জন্য এখানে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। ফোনটি ২.৮৪ গিগাহার্টজ অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের সাথে এসেছে। এই ফোন 4G ও 5G ভ্যারিয়েন্টের সাথে পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য এখানে কোয়াড রিয়ার ক্যামেরা আছে। যার প্রধান ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও আছে ১৩ মেগাপিক্সেল ওয়াইড এঙ্গেল এবং ডেপ্থ সেন্সর। আবার ১৩ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর উপলব্ধ। সেলফির জন্য এতে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে। এই ফোনে ৫৫ ওয়াট সুপার ফ্ল্যাশ চার্জারের সাথে ৪,৪৪০ এমএএইচ ব্যাটারি রয়েছে।