মানচিত্র পরিষেবাতেও আত্মনির্ভর ভারত, গুগল ম্যাপকে টেক্কা দিতে জোঁট বাধলো ISRO ও MapmyIndia

isro-mapmyindia-working-on-homegrown-mapping-portal-to-take-on-google-maps.jpg

মানচিত্র পরিষেবাতেও এবার লাগলো আত্মনির্ভরতার ছোঁয়া। আজ, ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) এবং নেভিগেশন টেকনোলজি সলিউশনস সরবরাহকারী ভারতীয় সংস্থা ম্যাপমাইইন্ডিয়া (MapmyIndia) জোঁটবেধে সম্পূর্নভাবে স্বদেশী মানচিত্র পোর্টাল এবং ভূ-স্থানিক পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। ইসরোর স্যাটেলাইট ইমেজারি এবং আর্থ অবজারভেশন ডেটা এবং ম্যাপমাইইন্ডিয়ার ডিজিট্যাল ম্যাপ এবং টেকনোলজির মিশেলে তৈরি হবে দেশের সেরা ম্যাপিং পোর্টাল। ফলে মানচিত্র এবং নেভিগেশনের জন্য ভারতবাসীকে আর বিদেশী সংস্থার ওপর মুখাপেক্ষী হয়ে আর থাকতে হবে না।

একটি অফিসিয়াল বিবৃতিতে MapmyIndia বলেছে, মানচিত্র এবং ভূ-স্থানিক পরিষেবার জন্য ভারতীয় সংস্থার হাতে ডেভলপ করা ম্যাপিং পোর্টাল ব্যবহারের একাধিক সুবিধা রয়েছে। সংস্থাটি দাবি করেছে যে, দেশীয় মানচিত্র পরিষেবা দেশের প্রকৃত সাবভৌমত্বকে প্রতিফলিত করবে এবং সেটি ভারতের প্রকৃত সীমানা চিত্রিত করবে। প্রসঙ্গত, ডিজিটাল মানচিত্রে ভারতের এলাকা প্রতিবেশী দেশে দেখানোর অভিযোগকে ঘিরে আগে বিস্তর জলঘোলা হয়েছে।

ম্যাপমাইইন্ডিয়ার মানচিত্রের প্রসঙ্গে আসলে এটিতে ৭৫ লক্ষ ভারতীয় গ্রাম, রাস্তা এবং বিল্ডিং-লেভেলে ৭৫০০+ শহর রয়েছে, দেশজুড়ে ৬৩ লক্ষ কিলোমিটার দীর্ঘ সড়ক দ্বারা যা সংযুক্ত। কোম্পানিটি দাবি করেছে যে এটি দেশের সবচেয়ে পূর্ণাঙ্গ ডিজিটাল মানচিত্র ডেটাবেস, যা গত ২৫ বছরে পুরোপুরি স্বদেশী প্রযুক্তির মাধ্যমে তিলে তিলে তৈরি করা হয়েছে। এদিকে ইসরোর কাছে স্যাটেলাইট ইমেজারির বিস্তৃত ক্যাটালগ রয়েছে যা এটি তার একগুচ্ছ স্যাটেলাইট থেকে সংগ্রহ করে।

ম্যাপমাইইন্ডিয়া জানিয়েছে, ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত রাখার জন্য তারা বিজ্ঞাপন ভিত্তিক ব্যবসায়িক মডেল অনুসরণ করার পথে হাঁটেনি। বরং সংস্থাটির ব্যবসায়িক মডেলটি সম্পূর্নভাবে নেভিগেশন সলিউশন, এপিআই (API) ম্যাপিং, অটোমোটিভ টেকনোলজি প্ল্যাটফর্ম, আইওটি (IoT) এবং টেলিম্যাট্রিক্স প্রোডাক্ট, বিগ ডেটা এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট সলিউশন, ফুল-স্ট্যাক ডিজিটাল অটোমোটিভ, প্রভৃতির ওপর নির্ভর করে থাকে।

দুই সংস্থা হাত মেলানোর ফলে এখন ম্যাপমাইইন্ডিয়ার মানচিত্র, অ্যাপস এবং পরিষেবা ইসরোর স্যাটেলাইট চিত্র এবং পৃথিবী পর্যবেক্ষণ তথ্যের তালিকার সাথে একত্রিত হবে। ব্যবহারকারীরা আবহাওয়া, দূষণ, কৃষি উৎপাদন, ভূমি ব্যবহারের পরিবর্তন, বন্যা এবং ভূমিধ্বস বিপর্যয় ইত্যাদি তথ্যসহ ম্যাপিং ডেটা দেখতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন