Tuesday, November 19, 2019

ফের কি ফিরছে জিও-র আনলিমিটেড প্ল্যান? ডিজিটাল মিশনের পরিপন্থী বলে ট্রাইকে তোপ

দ্রুত জনপ্রিয়তা পাওয়া টেলিকম কোম্পানি জিও এবং ট্রাইয়ের মধ্যে বিরোধ চরমে উঠলো। সম্প্রতি কোম্পানি ট্রাইয়ের ইন্টারকানেক্ট চার্জকে (IUC) গরিব বিরোধী বলে জানিয়েছে। সাথে জিও এও জানিয়েছে যে, এই পলিসি প্রধানমন্ত্রী মোদীর ডিজিটাল মিশনের পরিপন্থী। প্রসঙ্গত গত কয়েক সপ্তাহ ধরে জিও ও অন্যান্য টেলিকম কোম্পানির মধ্যে আইইউসি চার্জ নিয়ে মতবিরোধ চলছে।

ডিজিটাল মিশনের পরিপন্থী কেন :

আপনাকে জানিয়ে রাখি TRAI ১ জানুয়ারী ২০২০ থেকে একটি অপারেটর থেকে অন্য অপারেটরের নেটওয়ার্কে কল করার জন্য নেওয়া IUC চার্জ বন্ধ করার সিধান্ত নিয়েছিল। তবে অন্য কোম্পানি এই সময় বাড়ানোর জন্য আবার আবেদন করেছে। এমনকি ট্রাই সেই আবেদন মঞ্জুর করতে পারে বলে খবর। আর এখানেই জিও ও ট্রাইয়ের মধ্যে বিরোধ শুরু হয়েছে। কারণ জিও চায়না অন্য নেটওয়ার্কে কল করার জন্য কোম্পানিগুলোকে অতিরিক্ত চার্জ দিতে। জিও জানিয়েছে ট্রাইয়ের এই মনোভাবের জন্য টেলিকম মার্কেটে বিনিয়োগ কম আসছে, যা মোদির ডিজিটাল মিশনের পরিপন্থী।

ট্রাই থেকে নিশ্চিত কিছু জানানো হয়নি :

ট্রাই এখনো পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে IUC চার্জ সমাপ্ত করার বিষয়ে কিছু জানায়নি। আর এই কারণেই জিও বাধ্য হয়েছে গ্রাহকদের উপর আইইউসি চার্জ চাপাতে। কারণ জিওকে গতবছর আইইউসি চার্জ বাবদ অন্য কোম্পানিকে ১৩,০০০ কোটি টাকার বেশি পরিশোধ করতে হয়েছিল। জিও মনে করেছিল ট্রাই ২০২০ এর শুরু থেকে এই চার্জ তুলে দেবে, তা না হওয়ার কোম্পানি এই বিপুল টাকার ভার গ্রাহকদের উপর ফেলেছে। যদিও জিও জানিয়েছে ট্রাই এই চার্জ তুলে দিলেই তারা ৬ পয়সা প্রতি মিনিটে নেবেনা।

2G নেটওয়ার্ক নিয়েই যত সমস্যা :

জিও অভিযোগ জানিয়েছে যে, তারা যেখানে নতুন প্রযুক্তি এনে গ্রাহকদের সুবিধা দেওয়ার চেষ্টা করছে, সেখানে অন্য কোম্পানিগুলো মানুষকে 2G/3G তে আটকে রেখে বঞ্চিত করছে। দেশে এখনো ৪৭ কোটি 2G ব্যবহারকারী আছে, যারা ডিজিটাল মিশনের আওতায় আসতে পারিনি।

- Advertisment -