জেফ বেজোস কে হারিয়ে এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে জানুন

বিল গেটসের কাছে নিজের বিশ্বের সবথেকে ধনী ব্যক্তির তকমা খোয়ালেন অ্যামাজনের চিফ এক্সিকিউটিভ অফিসার জেফ বেজোস। বছরের তৃতীয় কোয়ার্টারের লাকলাস্টার ভ্যালুতে জেফ বেজোসের স্টক ভ্যালু ৭ বিলিয়ন ডলার কমে গেছে। এই ঘটনার পরই বিল গেটস পুনরায় বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি হয়ে গেলেন। বিল গেটস বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি হয়ে যাবার পরেই অ্যামাজনের শেয়ারমূল্য ৭ শতাংশ কমে যায় যার ফলে জেফ বেজোসের স্টক ভ্যালু কমে গিয়ে দাঁড়ায় ১০৩.৯ বিলিয়ন ডলারে। প্রসঙ্গত উল্লেখ্য, বিল গেটসের বর্তমান স্টক ভ্যালু ১০৫.৭ বিলিয়ন ডলার।

এই বছরের তৃতীয় কোয়ার্টারে অ্যামাজনের মোট আয়ের পরিমাণ ২৬% কমে যায় যা বিগত দুই আর্থিক বছরে এই প্রথম। জেফ বেজোস ফোর্বসের বিলিয়নিয়ার তালিকায় প্রথমবার প্রবেশ করেন ১৯৮৭ সালে এবং সবথেকে ধনী ৪০০ জন আমেরিকানদের তালিকায় প্রবেশ করেন ১৯৯৮ সালে।

এই বছরের এপ্রিল মাসে বেজোস দম্পতির ডিভোর্স হয় যা এখনো অবধি হওয়া ইতিহাসের সব থেকে বড় ডিভোর্স সেটেলমেন্ট ছিল। ডিভোর্সের সময় জেফ বেজোসের স্টক ভ্যালু ৩৬ বিলিয়ন ডলার কমে গিয়ে দাঁড়ায় ১১১ বিলিয়ন ডলারে।

১৯৯৪ সালে সিয়াটেলে নিজের গ্যারেজ থেকে শুরু করা কোম্পানি অ্যামাজমনের সিইও জেফ বেজোসের আরো দুটি কোম্পানি রয়েছে যাদের নাম- ওয়াশিংটন পোস্ট এবং ব্লু অরিজিন। ব্লু অরিজিন একটি এরোস্পেস কোম্পানি যা বর্তমানে বাণিজ্যিক কাজকর্মের জন্য একটি রকেট বানানোর প্রচেষ্টায় রয়েছে। এছাড়াও ব্লু অরিজিন একটি নতুন ঘোষণায় জানিয়েছে যে তারা মানুষকে মহাকাশে নিয়ে যাওয়ার পরিকল্পনাও নিয়ে আসবে আর কিছুদিনের মধ্যে।

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন