সস্তায় পাওয়া যাবে 5G পরিষেবা? Jio-দের অনুরোধে স্পেক্ট্রামের মূল্য কমাতে পারে ট্রাই

২০২৩ সালে দেশবাসী 5G পরিষেবার শুভ সূচনা দেখতে পাবেন বলে টেলিকম অনুরাগীদের অভিমত

jio-airtel-vi-might-get-5g-spectrum-cheap-price

ভারতে 5G পরিষেবার আগমন সম্পর্কে এবার বড় খবর ফাঁস করলো ফিচ রেটিংস (Fitch Ratings)। জনপ্রিয় এই রেটিং ফার্মের মতে চলতি বছরের শেষ ভাগে দেশে 5G স্পেক্ট্রাম নীলাম অনুষ্ঠিত হতে পারে। সেক্ষেত্রে বাণিজ্যিকভাবে 5G লঞ্চ হতে সামান্য কিছুটা দেরী হবে। তবে সবকিছু সঠিকভাবে এগোলে ২০২৩ সালে দেশবাসী 5G পরিষেবার শুভ সূচনা দেখতে পাবেন বলে টেলিকম অনুরাগীদের অভিমত।

অতিরিক্ত দামে স্পেক্ট্রাম কিনতে অনীহা, বেসরকারি টেলিকম সংস্থাগুলি স্পেক্ট্রাম পাবে সস্তা দরে

উল্লেখ্য, Bharati Airtel, Vodafone-Idea (Vi) ও Reliance Jio এর আগে ৭০০ মেগাহার্টজের (MHz) স্পেক্ট্রাম কিনতে অনীহা প্রকাশ করে। এক্ষেত্রে তারা স্পেক্ট্রামের অত্যধিক বেস প্রাইসের বিরুদ্ধে সরব হয়। এরপরেই সংস্থাগুলির তরফ থেকে Department of Telecommunications (DoT) এবং Telecom Regulatory Authority of India -র (TRAI) কাছে আবেদন করা হয় যাতে তারা স্পেক্ট্রামের প্রাথমিক মূল্য কিছুটা কম করেন। কোম্পানীগুলির এই অনুরোধে সাড়া দিয়ে আগামীদিনে ট্রাই সত্যি সত্যিই ৭০০, ৩৩০০ এবং ৩.৬ মেগাহার্টজের ব্যান্ডের দাম কমাতে পারে বলে শোনা যাচ্ছে। উন্নত 5G পরিষেবা প্রদানের ক্ষেত্রে উক্ত ফ্রিকুয়েন্সির ব্যান্ডগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অবশ্য এর আগে সেপ্টেম্বর মাসে DoT -এর পক্ষ থেকেও দেশের টেলিকম নিয়ামক সংস্থার কাছে mmWave ব্যান্ড, ৩.৫ গিগাহার্টজ ব্যান্ড এবং ৭০০ মেগাহার্টজ ব্যান্ডের দাম পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। উপরন্তু নতুন ৬০০ মেগাহার্টজ ব্যান্ড অন্তর্ভুক্তির ব্যাপারেও তারা ট্রাইয়ের কাছে আবেদন জানায়। উক্ত ৬০০ মেগাহার্টজ (MHz) ব্যান্ড 5G কানেক্টিভিটির প্রসারে বিশেষ সহায়ক হবে বলে দেশের টেলিকমিউনিকেশন বিভাগ জানিয়েছে।

অন্যদিকে দেশের টেলিকম ব্যবসার সাম্প্রতিক হালহকিকত থেকে ফিচ রেটিংসের ধারণা, চলতি বছরে এয়ারটেল ও রিলায়েন্স জিও’র আয় পূর্বের তুলনায় ৮-১২ শতাংশ বাড়তে চলেছে। এমনকি টেলিকম গোষ্ঠীদ্বয়ের ইউজার প্রতি আয়ের পরিমাণেও উল্লেখযোগ্য বৃদ্ধি দেখা যাবে বলে রেটিং ফার্মের পক্ষ থেকে দাবী করা হয়েছে। তাদের মতে রিচার্জ ট্যারিফের বর্ধিত মূল্য এবং 2G/3G ব্যবহারকারীদের 4G পরিষেবায় অন্তর্ভুক্তি সংস্থাদুটির আয় বৃদ্ধির প্রধান কারণ।

সবশেষে বলে রাখি, 2G/3G পরিষেবাভুক্তদের 5G নেটওয়ার্কের আওতায় আনতে Jio এবং Airtel উভয় সংস্থাই আকর্ষণীয় স্মার্টফোন অফার প্রকাশ্যে এনেছে। Vi অর্থাৎ ভোডাফোন-আইডিয়া লিমিটেড অবশ্য এমন কোনো অফার এখনো সামনে আনেনি।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020