Jio, Airtel, Vi-এর এই প্ল্যানগুলি সবচেয়ে বেশি রিচার্জ করছে গ্রাহকরা, রয়েছে আনলিমিটেড কল ও ডেটা সুবিধা

Reliance Jio, Airtel, Vi-এর মূলত কয়েকটি রিচার্জ প্ল্যানের দিকেই ইউজাররা বেশি ঝুঁকেছে

jio-airtel-vodafone-idea-vi-top-5-budget-prepaid-plan-you-can-recharge

গত বছরের শেষের দিকে দেশের সুপরিচিত তিনটি প্রাইভেট নেটওয়ার্ক কোম্পানি Reliance Jio (রিলায়েন্স জিও), Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই) এবং Bharti Airtel (ভারতী এয়ারটেল) তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০% থেকে ২৫% পর্যন্ত বাড়ানোয় সাধারণ মানুষের কপালে গভীর চিন্তার ভাঁজের সৃষ্টি হয়েছে। তাই অনেক গ্রাহক এখন সাশ্রয়ী মূল্যে সেরা প্ল্যানগুলি খুঁজে রিচার্জ করছেন। সম্প্রতি একটি সমীক্ষাতে দেখা গেছে, মূলত কয়েকটি রিচার্জ প্ল্যানের দিকেই ইউজাররা বেশি ঝুঁকেছে। এই প্রতিবেদনে আমরা Jio, Airtel ও Vi-র এই সমস্ত প্ল্যানগুলির কথা জানাতে চলেছি।

তালিকার শুরুতেই যে প্ল্যানটি রয়েছে সেটি হল রিলায়েন্স জিও-র ২০৯ টাকার প্রিপেইড প্ল্যান। এই প্যাকে ব্যবহারকারীরা ২৮ দিনের মেয়াদে প্রতিদিন ১ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল এবং রোজ ১০০ টি এসএমএস করার সুযোগ পাবেন। দৈনিক ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড ৬৪ কেবিপিএস-এ নেমে আসবে। পাশাপাশি Jio অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার সুবিধা মিলবে।

আবার জিও-র একটু দীর্ঘমেয়াদী প্ল্যানের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল ৬৬৬ টাকার প্ল্যানটি। এই প্ল্যানে ব্যবহারকারীরা ৮৪ দিনের মেয়াদে দৈনিক ১.৫ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ পাবেন। সেইসাথে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএস, এবং Jio অ্যাপ্লিকেশনগুলির অ্যাক্সেস পাওয়া যাবে। উল্লেখ্য যে, অন্য দুই টেলিকম অপারেটরের তুলনায় জিও-ই সবচেয়ে সস্তায় এই যাবতীয় সুবিধাসম্পন্ন প্ল্যানটি অফার করে থাকে। এছাড়া, জিও-র ৭১৯ টাকার প্ল্যানটিও বেশ জনপ্রিয়, যাতে দৈনিক ২ জিবি করে ডেটা পাওয়া যায়, এবং সেইসাথে উপরিউক্ত প্ল্যানে উল্লিখিত সকল সুবিধাও উপলব্ধ।

ভারতী এয়ারটেলের সবচেয়ে জনপ্রিয় প্ল্যানগুলির তালিকার একদম উপরে রয়েছে ৪৫৫ টাকার প্রিপেইড প্ল্যানটি। এই প্ল্যানটি সেই সমস্ত ইউজারদের জন্য আদর্শ যাদের খুব বেশি ডেটার প্রয়োজন হয় না। কারণ এই প্ল্যানে এয়ারটেল ৮৪ দিনের মেয়াদে মোট ৬ জিবি ইন্টারনেট ডেটা, আনলিমিটেড ভয়েস কল, এবং মোট ৯০০ টি এসএমএস অফার করে। এছাড়া Amazon Prime Video mobile edition-এর ফ্রি ট্রায়ালের মতো একাধিক অতিরিক্ত সুবিধাও এই প্ল্যানে অন্তর্ভুক্ত। এছাড়া, এয়ারটেলের ২৯৯ টাকার একটি প্ল্যান আছে, যাতে ২৮ দিনের মেয়াদে প্রতিদিন ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল, এবং রোজ ১০০ টি করে এসএমএস পাওয়া যায়। সেইসাথে Amazon Prime Video mobile edition-এর ফ্রি ট্রায়াল, Wynk Music-এর অ্যাক্সেস মিলবে।

এবার সবশেষে ভোডাফোন আইডিয়া বা ভিআই-এর জনপ্রিয় প্রিপেইড প্ল্যানগুলির কথা বলা যাক। ভিআই ১৭৯ টাকায় একটি প্রিপেইড প্ল্যান অফার করে, যাতে ২৮ দিনের মেয়াদে জন্য মোট ২ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল, মোট ৩০০ টি এসএমএস, এবং Vi Movies and TV-এর অ্যাক্সেস পাওয়া যায়। আবার, ভিআই-এর ২৯৯ টাকার প্ল্যানে ২৮ দিনের মেয়াদে প্রতিদিন ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল, এবং রোজ ১০০ টি করে এসএমএস-এর সুবিধা দেওয়া হয়। এছাড়া ইউজারদের সুবিধার্থে Vodafone Idea এই প্ল্যানের সাথে আরও বেশ কিছু অতিরিক্ত সুবিধা প্রদান করে, যার মধ্যে রয়েছে বিঞ্জ অল নাইট (প্রতিদিন রাত ১২ টা থেকে সকাল ৬ টার মধ্যে আনলিমিটেড ডেটা ব্যবহার করার সুযোগ), Vi Movies and TV-এর অ্যাক্সেস, এবং উইকএন্ড ডেটা রোলওভার (সপ্তাহে প্রতিদিনের অবশিষ্ট ডেটা সপ্তাহান্তে ব্যবহার করা যাবে) সুবিধা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।