জিও ও গুগলের সস্তা ফোন ভারত ছাড়া করতে পারে চীনা স্মার্টফোন কোম্পানিদের

বিগত দিনের খবরে আমরা রিলায়েন্স জিও-র ৪৩তম বার্ষিক অধিবেশনের কথা জানিয়েছিলাম, যেখানে গুগল এবং Jio জোট বাঁধতে চলেছে এমন কথা সামনে এসেছিল। ওই অধিবেশনে মুকেশ আম্বানি এও জানিয়েছিলেন, দুটি সংস্থা মিলে স্বল্প মূল্যের স্মার্টফোন বাজারে আনতে শীঘ্রই কাজ শুরু করবে। এর জন্য গুগল প্রায় ৩৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে জিও-তে। নতুন এন্ট্রি-লেভেলের স্মার্টফোনটিতে জিও-র কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশন থাকবে, পাশাপাশি গুগল প্লে স্টোরেও অ্যাক্সেস পাবেন ইউজাররা।

অন্যদিকে জিও, বিশ্বের অন্যতম বৃহত্তম প্রসেসর নির্মাতা Qualcomm-এর সাথেও হাত মিলিয়েছে। মুকেশ আম্বানির নেতৃত্বাধীন সংস্থা, কোয়ালকম এবং গুগলের সহযোগিতায় হার্ডওয়্যার এবং সফটওয়্যার উভয়ের ওপর কাজ চালাচ্ছে।

এমনিতে রিলায়েন্স জিও ভারতে ব্যাপক জনপ্রিয়। সেদিক থেকে আশা করা যায় জিও-র নতুন স্মার্টফোনগুলি বাজারে অল্প দিনেই জায়গা করে নেবে। নতুন এই ফোনগুলিতে থাকতে পারে 5G সাপোর্ট। ফলে ফোনগুলিও যে কম আকর্ষণীয় হবেনা তা বলতে দ্বিধা নেই। তার ওপর, বর্তমান পরিস্থিতিতে চীন বিরোধী মনোভাবের জন্য একাংশ মানুষ এই নতুন স্মার্টফোনের দিকে ঝুঁকতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

সব মিলিয়ে, বেশ চাপের মুখে পড়তে চলেছে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি। এইমুহূর্তে ভারতের প্রথম পাঁচটি স্মার্টফোন কোম্পানি সবই বিদেশি, যার মধ্যে চারটি কোম্পানি চিনের (Xiaomi, Vivo, Realme, Oppo) এবং একটি হল দক্ষিণ কোরিয়ায় স্যামসাং। এতদিন এদের টক্কর দেওয়ার জন্য কোনো দেশীয় প্রতিযোগীর অভাব ছিল। কিন্তু জিও এদের সবাই কে টেক্কা দিতে পারে বলে মনে করা হচ্ছে। এখন দেখার Google, Qualcomm এর সাথে মিলে Jio ভারতীয় স্মার্টফোন মার্কেটে কোনো বড় পরিবর্তন আনতে পারে কিনা।