কতদিন পর্যন্ত জিও থেকে ফোন করলে কাটবে টাকা? বিস্তারিত পড়ুন

  

রিলায়েন্স জিও আজ তাদের গ্রাহকদের জন্য একটি বড়ো ঘোষণা করেছে, যেখানে জানানো হয়েছে এবার থেকে জিও থেকে অন্য নেটওয়ার্কে আর বিনামূল্যে কল করা যাবেনা। জিও গ্রাহকদের এখন থেকে বাকি নেটওয়ার্কগুলিতে কল করতে প্রতি মিনিটে ৬ পয়সা দিতে হবে। প্রসঙ্গত জিও আসার পর থেকেই কেবল একটি প্যাক রিচার্জ করতে হতো, যেখানে ডেটা, এসএমএস ও আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাওয়া যেত। তবে এখন জিও থেকে অন্য নেটওয়ার্কে কল করার জন্য আলাদা ভাবে IUC টপ আপ রিচার্জ করতে হবে। জিও কেন আনলিমিটেড কলের সুবিধা দেবে না এবং আপনার উপর এর প্রভাব কি পড়বে আসুন জেনে নিই।

আইইউসি কি ?

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ বা আইইউসি ই হলো জিও থেকে সমস্ত নেটওয়ার্কে বিনামূল্যে কল না করতে পারার প্রধান কারণ । আসলে একটি টেলিকম নেটওয়ার্ক থেকে দ্বিতীয় নেটওয়ার্কে কল করার জন্য ট্রাই নির্ধারিত একটি চার্জ দ্বিতীয় কোম্পানিকে দিতে হয় । যে নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে আউটগোয়িং কল করা হয় তাকে অন্য নেটওয়ার্কে এই আইইউসি ফি দিতে হয়। উদাহরণস্বরূপ, এয়ারটেল গ্রাহক যদি কোনও জিও গ্রাহককে কল করে থাকেন তবে এয়ারটেল এর জন্য জিওকে একটি আইইউসি চার্জ দেবে। একই সাথে, জিও ব্যবহারকারীর কাছ থেকে এয়ারটেলের নম্বরে আউটগোয়িং কল আসার ক্ষেত্রেও জিও এয়ারটেলকে আইইউসি চার্জ দেবে।

এর গণিত কি ?

জিও বা অন্যান্য নেটওয়ার্কগুলি তাদের থেকে করা কলগুলির ভিত্তিতে একে অপরকে অর্থ প্রদান করে। আর সেকারণেই জিও কোনোভাবেই লোকসান চায়না। কারণ যখন সমস্ত অপারেটরের কলগুলির সংখ্যা প্রায় সমান হবে এবং তাদের একে অপরকে একই পরিমাণ প্রদান করতে হবে। সহজ ভাবে বললে, যদি এয়ারটেল, জিও এবং ভোডাফোন আইডিয়া, তিনটিতে কল সংখ্যা প্রায় সমান হয় তবে তারা একে অপরকে একই আইইউসি চার্জ দেবে এবং ভারসাম্য বজায় থাকবে কারণ কোনও সংস্থার লোকসান হবে না। যদি যে পরিমান আইইউসি চার্জ দিতে হয় সে পরিমান চার্জ অন্যান্য অপারেটর থেকে পাওয়া যায় তবে ওই লাভ বা লোকসান শূন্য হবে।

জিওকে ১৩,৫০০ কোটি টাকা আইইউসি চার্জ বাবদ মেটাতে হয়েছে:

টেলিকম মার্কেটে রিলায়েন্স জিও আসার পর থেকে ব্যবহারকারীরা অন্য নেটওয়ার্ক থেকে গুড়মুড়িয়ে জিওতে চলে এসেছে । বর্তমান পরিস্থিতির দিকে তাকালে ভোডাফোন-আইডিয়ার মার্কেট শেয়ারের পরিমাণ ৩২.৫৩ শতাংশ, জিওর মার্কেট শেয়ার ২৯.০৮ শতাংশ এবং এয়ারটেলের শেয়ার ২৮.১২ শতাংশ। জিওর বাজারে অংশীদারিত্ব বাড়ার সাথে সাথে স্বাভাবিক ভাবে এর নেটওয়ার্ক থেকে অন্যের কাছে আউটগোয়িং কলের সংখ্যা বেড়েছে। এর জন্য, জিও এখন অবধি গ্রাহকদের কাছ থেকে আলাদা আলাদা চার্জ নিচ্ছিলো না। যদিও তাকে আইআইসি চার্জ অন্য অপেরাটরকে দিতে হচ্ছিলো। আপনাকে জানিয়ে রাখি, জিও এ পর্যন্ত এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে আইইউসি চার্জ বাবদ ১৩,৫০০ কোটি টাকা দিয়েছে এবং এর পরিবর্তে গ্রাহকদের কাছ থেকে আলাদা কোনও কলিং চার্জ নেয়নি।

কেন নিতে হচ্ছে আলাদা কলিং চার্জ :

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) ২০১৭ সালে আইইউসি চার্জ বাবদ প্রতি মিনিটে ৬ পয়সা ধার্য করেছিল। তখন ট্রাই এও নির্ণয় নিয়েছিল যে ১লা জানুয়ারী ২০২০ সাল থেকে এই চার্জ শুন্য করে দেওয়া হবে । আর সেকারণেই জিও সিদ্ধান্ত নিয়েছিল ২০২০ সাল পর্যন্ত তারা আইইউসি চার্জ দিয়ে যাবে কিন্তু গ্রাহকদের থেকে আলাদা কোনো চার্জ নেবেনা। তবে সম্প্রতি, ট্রাই পর্যালোচনার জন্য আইইউসি সম্পর্কিত একটি পরামর্শ পত্র চেয়েছে এবং আইইউসি চার্জ শুন্য করার পরিবর্তে এর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এমন পরিস্থিতিতে চাপের মুখে পড়ে জিও এই চার্জ গ্রাহকদের থেকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জিওর তরফ থেকে পরিষ্কার জানানো হয়েছে এটি একটি অস্থায়ী পদক্ষেপ এবং আইইউসি চার্জ শুন্য হওয়ার দিনই আবার বিনামূল্যে কলিং এর পরিষেবা পাওয়া যাবে।

আপনার উপর কি প্রভাব পড়বে :

শুরুতেই আপনাকে বলি জিওর এই সিদ্ধান্তে আপনার উপর অবশ্যই প্রভাব পড়বে। যদিও জিওর বিদ্যমান প্ল্যানগুলিতে কোনও পরিবর্তন আনা হয়নি। তবে আপনি যদি অন্য নেটওয়ার্কগুলিতে জিও থেকে কল করতে চান তবে আপনাকে আলাদাভাবে আইইউসি টপ-আপ ভাউচারটি রিচার্জ করতে হবে। জিওর এই টপ আপ রিচার্জ প্ল্যান শুরু হয়েছে ১০ টাকা থেকে। এখানে আপনাকে অতিরিক্ত ১ জিবি ইন্টারনেট ডেটা ও দেওয়া হবে। এই রিচার্জ করার পর আপনি যখন অন্য নেটওয়ার্কে কল করবেন তখন প্রতি মিনিটে ৬ পয়সা কেটে নেওয়া হবে। আমাদের হিসাব অনুযায়ী ১০ টাকা রিচার্জে আপনি অন্য নেটওয়ার্কে প্রায় ১২৪ মিনিট (২ ঘন্টা ৪ মিনিট) কল করতে পারবেন। মনে রাখবেন জিও থেকে জিও নম্বরে কল করা, ল্যান্ডলাইনে কল করা বা হোয়াটসঅ্যাপের মতো ইন্টারনেট কল বিনামূল্যে করা যাবে আবার গ্রাহকদের ইনকামিং কলগুলির জন্য অর্থ প্রদান করতে হবে না।

Amazon থেকে প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন