জিও ফাইবার: অতিরিক্ত ডেটা খরচে ইন্টারনেটে স্পিড কমে হবে ১ এমবিপিএস

Jio Fiber to restrict internet speed to 1mbps if users cross data cap report

রিলায়েন্স জিও কিছুদিন আগে তাদের Jio Fiber ব্রডব্যান্ড গ্রাহকদের জন্য ‘ট্রুলি আনলিমিটেড’ ডেটা অফার সহ ৬টি নতুন প্ল্যান লঞ্চ করেছিল। তবে আজ একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ৩৯৯ টাকার প্ল্যানে গ্রাহকরা ৩.৩ টিবি ডেটা ব্যবহারের পরে ইন্টারনেট স্পিড কমে ১ এমবিপিএস হয়ে যাবে। অর্থাৎ জিও ৩৯৯ টাকার নতুন ফাইবার প্ল্যানে আনলিমিটেড ডেটা দেওয়ার কথা বললেও, প্রতি মাসে ৩,৩০০ জিবি ডেটা দেবে।

টেলিকম টকের রিপোর্টে বলা হয়েছে, জিও ফাইবারের নতুন প্ল্যানের পলিসি অনুযায়ী, গ্রাহকরা ৩৯৯ টাকা থেকে শুরু সমস্ত প্ল্যানে আনলিমিটেড ডেটা পরিষেবা পাবে। তবে একটি নির্দিষ্ট জিবি পর্যন্ত তারা নির্ধারিত ইন্টারনেট স্পিডের সুবিধা পাবে। এরপর ডেটা স্পিড কমে হবে ১ এমবিপিএস। জানিয়ে রাখি নির্ধারিত ডেটা শেষ হলে Airtel ও Tata Sky ৩ এমবিপিএস স্পিডে ইন্টারনেট ব্যবহারের সুবিধা দেয়।

জিও ফাইবারের নতুন প্ল্যান:

জিও ফাইবার গ্রাহকরা এবার থেকে ৬টি মাসিক প্ল্যান রিচার্জ করতে পারবেন। যেগুলি হল ৩৯৯ টাকা (ব্রোঞ্জ), ৬৯৯ টাকা (সিলভার), ৯৯৯ টাকা (গোল্ড), ১,৪৯৯ টাকা (ডায়মন্ড), ২,৪৯৯ টাকা (ডায়মন্ড প্লাস),৩,৪৯৯ টাকার (প্ল্যাটিনাম) প্ল্যান। এই প্রতিটি প্ল্যানে ‘ট্রুলি আনলিমিটেড ডেটা’ ও আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাওয়া যাবে।

জিও ফাইবারের ৩৯৯ টাকার প্ল্যানে ‘আনলিমিটেড ডেটা’ সহ ৩০ এমবিপিএস স্পিডে ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে। যদিও কোনো ওটিটি সাবস্ক্রিপশন মিলবে না।

৬৯৯ টাকার ও ৯৯৯ টাকার প্ল্যানের কথা বললে, এখানে যথাক্রমে ১০০ এমবিপিএস, ১৫০ এমবিপিএস স্পিডে ইন্টারনেট পরিষেবা মিলবে। ৬৯৯ টাকার প্ল্যানে ওটিটি সাবস্ক্রিপশন মিলবে না। যদিও ১,৪৯৯ টাকার প্ল্যানে ১,০০০ টাকার ১১ টি অ্যাপের সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

এদিকে ১,৪৯৯ টাকা ও ২,৪৯৯ টাকা ও ৩,৪৯৯ টাকার প্ল্যানে যথাক্রমে ৩০০ এমবিপিএস, ৫০০ এমবিপিএস (৪,০০০ জিবি) ও ১জিবিপিএস (৭,৫০০ জিবি) ইন্টারনেট স্পিড পাওয়া যাবে। আবার এই তিনটি প্ল্যানে ১,৫০০ টাকার ১২টি ওটিটি অ্যাপের সাবস্ক্রিপশন অফার করা হচ্ছে।