Jio-র সস্তা 4G ফোন আসছে দিওয়ালিতেই, শুরু হতে চলেছে প্রি-বুকিং

jio-google-cheap-smartphones-coming-this-diwali-pre-booking-could-start-upcoming-month

গত বছর থেকে শোনা যাচ্ছে যে, টেক জায়ান্ট Google এবং ভারতীয় টেলিকম সংস্থা Reliance Jio সম্মিলিতভাবে সাশ্রয়ী মূল্যের 4G স্মার্টফোন বাজারে আনবে। সম্প্রতি Google-এর সিইও সুন্দর পিচাই-ও নিশ্চিতভাবে জানিয়েছিলেন যে, সংস্থা দুটি জুটি বেঁধে সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন তৈরির উদ্দেশ্যে কাজ করছে। অবশেষে এই খবর বাস্তবায়িত হতে চলেছে। সম্প্রতি জানা গেছে যে, Reliance Industries দিওয়ালির আগেই তাদের সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন লঞ্চ করতে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন যে, ততদিনে Covid-19 পরিস্থিতিরও বেশ কিছুটা উন্নতি হবে, ফলে এই স্মার্টফোনের চাহিদাও প্রবলভাবে বৃদ্ধি পাবে। সম্প্রতি এই প্রসঙ্গে ওয়াকিবহাল তিনজন ব্যক্তি ET-কে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন যে, Google-এর সাথে অংশীদারিত্বে তৈরি এই স্মার্টফোনটি বর্তমানে Wingtech Mobiles, Dixon Technologies, UTL Neolyncs এবং Flextronics Technologies-এর উৎপাদন কেন্দ্রে পরীক্ষাধীন রয়েছে।

তাঁরা আরও জানিয়েছেন, ফোনটি গবেষণা ও উন্নয়ন পর্যায় ( রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টেজ) অতিক্রম করেছে এবং সংস্থাটি প্রয়োজনীয় উপাদানের (components) জন্য Tata Electronics-এর সহায়তা নিতে পারে। ফোনটি তৈরির ক্ষেত্রে Google-এর কাজ হচ্ছে সফ্টওয়্যারটি অপ্টিমাইজ করা, চীনা ODM (অরিজিনাল ডিজাইন ম্যানুফ্যাকচারার) Wingtech সম্ভবত হার্ডওয়্যারটি ডিজাইন করবে, এবং বাকিরা অন্যান্য বিষয়গুলির দেখাশোনা করবে। ET দ্বারা প্রাপ্ত তথ্য অনুযায়ী, নির্মাতারা বর্তমানে দুটি মডেল টেস্ট করছেন, তবে মডেল দুটির স্পেসিফিকেশন সম্পর্কে সঠিকভাবে কিছু জানা যায়নি।

আসন্ন এই 4G স্মার্টফোনটির দাম সম্ভবত 50 ডলারের ( ভারতীয় মুদ্রায় প্রায় 3650 টাকা) কম হবে এবং সংস্থাটি আগামী মাসগুলিতে প্রি-বুকিং শুরু করবে। যদিও ফোনটির সাথে সম্পর্কিত কোনও সংস্থাই এই সম্পর্কে সঠিকভাবে কিছু জানায়নি। তবে ব্রোকারেজ ফার্ম JP Morgan-এর তরফে জানা গেছে যে, আগামী ২৪ শে জুন নির্ধারিত Reliance-এর AGM-এ ( অ্যানুয়াল জেনারেল মিটিং) সম্ভবত স্মার্টফোনটির মূল্য এবং স্পেসিফিকেশন সম্পর্কে বেশ কিছু ইতিবাচক ঘোষণা করা হলেও, রোলআউট হতে এখনও কিছুটা সময় বাকি আছে।

প্রাথমিক পর্যায়ে, Reliance Industries 70,000-80,000 হ্যান্ডসেটের অর্ডার দিয়েছে যা প্রি-বুকিংয়ের জন্য হতে পারে বলে মনে করা হচ্ছে। ডিভাইসটি প্রথমে JioMart এবং Reliance Digital স্টোরগুলিতে একচেটিয়াভাবে বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে। স্মার্টফোনটির সাথে Jio SIM বান্ডিল করা থাকবে এবং একাধিক লোভনীয় রিচার্জ অফারও পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

ভারতের 300 মিলিয়ন ফিচার ফোন ব্যবহারকারীদের একটি বড়ো অংশকে লক্ষ্য করে এই স্মার্টফোনটি আনার পরিকল্পনা করা হয়েছে বলে অনেক বিশেষজ্ঞ মনে করছেন। এই কারণে ব্রোকারেজ ফার্ম UBS অনুমান করছে যে, ডিভাইসটি আগামী দুই থেকে তিন বছরের মধ্যে Jio-তে 30-42 মিলিয়ন গ্রাহক যুক্ত করতে পারে, ফলে Jio যে বিপুল পরিমাণ লাভের সম্মুখীন হতে চলেছে সেকথা বলাই বাহুল্য। তবে এত কম মূল্যের স্মার্টফোনটি যথাযথ পরিষেবা দিতে পারছে কি না তার ওপরই ডিভাইসটির আসল সাফল্য নির্ভর করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।