দিতে হবে না ৬ পয়সা প্রতি মিনিটে, চলে এলো জিও ভাউচার প্যাক

  

ঘোষণা অনুযায়ী রিলায়েন্স জিও আর অন্য নেটওয়ার্কে কল করার জন্য বিনামূল্যে আনলিমিটেড কলের সুবিধা দেবেনা। এরজন্য গ্রাহকদের থেকে প্রতি মিনিটে ৬ পয়সা চার্জ নেওয়া হবে। এই ঘোষণার পর অনেক গ্রাহকই নতুন নিয়ম নিয়ে বিভিন্ন প্রশ্ন করতে শুরু করেছেন। তো আপনাকে সহজভাবে বলি যে এবার থেকে আপনি যখন এয়ারটেল, ভোডাফোন বা বিএসএনএল এ কল করবেন তখন আপনার থেকে আইইউসি চার্জ বাবদ ৬ পয়সা প্রতি মিনিটে নেওয়া হবে।

অর্থাৎ আপনি জিও থেকে অন্য নেটওয়ার্কগুলিতে আর বিনামূল্যে এবং আনলিমিটেড লোকাল ও এসটিডি কল করতে পারবেন না। কিন্তু এই নিয়ে আপনার চিন্তার কোনো কারণ নেই। কারণ আপনার অ্যাকাউন্ট থেকে কোনো টাকা কাটা হবেনা। আপনাকে শুধু জিওর ভাউচার প্যাক রিচার্জ করলেই হবে। এই ভাউচার প্যাকগুলোর কোনো ভ্যালিডিটি রাখেনি কোম্পানি।

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

জিও আইইউসি রিচার্জ ভাউচার প্যাক :

আগের মতো সমস্ত নেটওয়ার্কে আনলিমিটেড কলের সুবিধা পেতে আপনাকে এখন জিও ভাউচার প্যাক রিচার্জ করতে হবে। জিও মোট ৪টি আইইউসি রিচার্জ ভাউচার প্যাক এনেছে। এই প্যাকগুলোর মূল্য ১০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত রাখা হয়েছে। এই মূল্যও যাতে আপনার অতিরিক্ত না লাগে সে কারণে জিও প্রতি ১০ টাকায় ১ জিবি ইন্টারনেট ডেটা দেবে। যেমন ১০ টাকায় ১ জিবি ডেটা, ২০ টাকায় ২ জিবি ডেটা, ৫০ টাকায় ৫ জিবি ডেটা ইত্যাদি।

জিওর সবচেয়ে ছোট আইইউসি টপ-আপ ভাউচারটি হলো ১০ টাকার। যেখানে আপনি ১২৪ মিনিট অন্য নেটওয়ার্কে কথা বলতে পারবেন। আবার ২০ টাকার ভাউচারে এই সময় বেড়ে হবে ২৪৯ মিনিট। এছাড়াও ৫০ টাকা এবং ১০০ টাকার রিচার্জ ভাউচারে যথাক্রমে ৬৫৬ মিনিট এবং ১৩৬২ মিনিট কল করা যাবে।

আইইউসি কি ?

ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ বা আইইউসি ই হলো জিও থেকে সমস্ত নেটওয়ার্কে বিনামূল্যে কল না করতে পারার প্রধান কারণ । আসলে একটি টেলিকম নেটওয়ার্ক থেকে দ্বিতীয় নেটওয়ার্কে কল করার জন্য ট্রাই নির্ধারিত একটি চার্জ দ্বিতীয় কোম্পানিকে দিতে হয় । যে নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে আউটগোয়িং কল করা হয় তাকে অন্য নেটওয়ার্কে এই আইইউসি ফি দিতে হয়। উদাহরণস্বরূপ, এয়ারটেল গ্রাহক যদি কোনও জিও গ্রাহককে কল করে থাকেন তবে এয়ারটেল এর জন্য জিওকে একটি আইইউসি চার্জ দেবে। একই সাথে, জিও ব্যবহারকারীর কাছ থেকে এয়ারটেলের নম্বরে আউটগোয়িং কল আসার ক্ষেত্রেও জিও এয়ারটেলকে আইইউসি চার্জ দেবে।

কেন নিতে হচ্ছে আলাদা কলিং চার্জ :

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) ২০১৭ সালে আইইউসি চার্জ বাবদ প্রতি মিনিটে ৬ পয়সা ধার্য করেছিল। তখন ট্রাই এও নির্ণয় নিয়েছিল যে ১লা জানুয়ারী ২০২০ সাল থেকে এই চার্জ শুন্য করে দেওয়া হবে । আর সেকারণেই জিও সিদ্ধান্ত নিয়েছিল ২০২০ সাল পর্যন্ত তারা আইইউসি চার্জ দিয়ে যাবে কিন্তু গ্রাহকদের থেকে আলাদা কোনো চার্জ নেবেনা। তবে সম্প্রতি, ট্রাই পর্যালোচনার জন্য আইইউসি সম্পর্কিত একটি পরামর্শ পত্র চেয়েছে এবং আইইউসি চার্জ শুন্য করার পরিবর্তে এর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এমন পরিস্থিতিতে চাপের মুখে পড়ে জিও এই চার্জ গ্রাহকদের থেকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জিওর তরফ থেকে পরিষ্কার জানানো হয়েছে এটি একটি অস্থায়ী পদক্ষেপ এবং আইইউসি চার্জ শুন্য হওয়ার দিনই আবার বিনামূল্যে কলিং এর পরিষেবা পাওয়া যাবে।

Amazon থেকে প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন