চিন্তা বাড়িয়ে Reliance Jio-র হাত ছাড়ল ১.৯ কোটি গ্রাহক, চমকে দিল Airtel

আগস্ট মাসের (৮৬.৭৮ শতাংশ) তুলনায় সেপ্টেম্বরের মাসের শেষে (৮৫.২০ শতাংশ) টেলিডেনসিটি বেশ কিছুটা হ্রাস পেয়েছে

jio-lost-1-9-crore-airtel-adds-3-lakh-mobile-subscribers-vi-bsnl-broadband-september-report-trai

প্রতীক্ষার অবসান ঘটিয়ে দেশের টেলিকম বাজার সম্পর্কে আগ্রহীদের জন্য সেপ্টেম্বর (২০২১) মাসের গ্রাহক ডেটা পেশ করলো ট্রাই (TRAI)। দেশীয় টেলিকম নিয়ামক সংস্থার এই পরিসংখ্যানে বেশ কিছু উল্লেখ করার মতো তথ্য উঠে এসেছে। যেমন পরিসংখ্যান অনুযায়ী আলোচ্য মাসে প্রায় ১.৯ কোটি মোবাইল গ্রাহক Reliance Jio’র পরিষেবা ত্যাগ করেছেন, যা দেশের অগ্রণী টেলিকম পরিষেবা সরবরাহকারী সংস্থার পক্ষে যথেষ্ট দুশ্চিন্তার বিষয়। এছাড়া Vodafone-Idea বা Vi-র জন্যেও সেপ্টেম্বর মাস খুব একটা ভালো যায়নি। একই সময়ে তারা ১০.৭৭ লক্ষ গ্রাহক হারিয়েছে। অন্যদিকে সেপ্টেম্বরে সামান্য হলেও গ্রাহক বাড়িয়েছে (প্রায় ২.৭৪ লক্ষ) ভারতী এয়ারটেল (Bharati Airtel)। ওয়্যারলেস উপভোক্তার নিরিখে সংস্থার মার্কেট শেয়ার খুব স্বল্প পরিমাণে (০.০৮ শতাংশ) বেড়েছে। যদিও এসময়ে ৪.২৯ শতাংশ বাজার শেয়ার পতনের ফলে বেকায়দায় Reliance Jio।

ট্রাইয়ের সাম্প্রতিক পরিসংখ্যান থেকে আরও জানা গেছে, সেপ্টেম্বরে ওয়্যারলেস গ্রাহকের ৮৯.৯৯ শতাংশ বাজার জনপ্রিয় বেসরকারি পরিষেবা প্রদানকারীদের দখলে রয়েছে। এদের মধ্যে জিও, এয়ারটেল ও ভিআইয়ের (Vi) বাজার শেয়ারের পরিমাণ যথাক্রমে ৩৬, ৩০ এবং ২৩.১৫ শতাংশ। বিপরীতে রাষ্ট্রায়ত্ত BSNL ও MTNL -এর দখলে থাকা বাজার শেয়ারের পরিমাণ মাত্র ১০.০১ শতাংশ। এই তথ্য বেসরকারি পরিষেবা সরবরাহকারী ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির অবস্থার পার্থক্যকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।

এছাড়া ট্রাইয়ের রিপোর্ট থেকে ভারতের ওয়্যারলেস টেলিডেনসিটির হালহকিকত সম্পর্কেও স্পষ্ট আভাস মিলেছে। আগস্ট মাসের (৮৬.৭৮ শতাংশ) তুলনায় সেপ্টেম্বরের মাসের শেষে (৮৫.২০ শতাংশ) টেলিডেনসিটি বেশ কিছুটা হ্রাস পেয়েছে। আবার একই সময়ে শহর ও গ্রামাঞ্চলে ওয়্যারলেস গ্রাহকের সংখ্যা কমে যথাক্রমে ৬৩.৭৮ ও ৫২.৮১ কোটিতে দাঁড়িয়েছে।

ওয়্যারলেস ও ওয়্যারযুক্ত ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহকারীদের বিষয়েও আলোচ্য পরিসংখ্যান গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছে। সেদিক থেকে দেখতে গেলে সেপ্টেম্বর মাসে গ্রাহক সংখ্যার নিরিখে এগিয়ে থাকা দেশের পাঁচটি প্রধান ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবা প্রদানকারী হলো যথাক্রমে – Jio Infocomm Ltd. (৪২৪.৮৪ মিলিয়ন), Bharati Airtel (২০৩.৪৫ মিলিয়ন), Vodafone-Idea (১২২.৩৬ মিলিয়ন), BSNL (১৯.১০ মিলিয়ন), এবং Tikona Infinet Ltd. (০.৩০ মিলিয়ন)।

উল্টোদিকে ওয়্যারলাইন গ্রাহক-ভিত্তিতে সবচেয়ে এগিয়ে থাকা তিন সংস্থা বিএসএনএল, এয়ারটেল ও জিও যাদের বাজার শেয়ার যথাক্রমে ৩৩.৮৫, ২২.৯১ এবং ২০.০৮ শতাংশ। যদিও এক্ষেত্রে নতুন গ্রাহক অন্তর্ভুক্তিতে সবার প্রথমে রয়েছে জিও। সেপ্টেম্বরে প্রায় ২ লক্ষ নতুন গ্রাহক তাদের ওয়্যারলাইন পরিষেবা গ্রহণ করেছেন।

ব্রডব্যান্ডের কথা বলতে গিয়ে ট্রাই আরো জানিয়েছে যে, চলতি সময়ে ওয়্যারযুক্ত ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহে অগ্রণী সেরা পাঁচ সংস্থা, BSNL, Reliance Jio, Airtel, Atria Convergence Technologies বা ACT এবং Hathway Cable ও Datacom (যুগ্মভাবে)-র গ্রাহক সংখ্যা যথাক্রমে ৫.০৫, ৩.৯৪, ৩.৮৫, ১.৯৬ মিলিয়ন এবং ১.০৮ মিলিয়ন। অন্যদিকে, যেমনটা আগেই বলেছি ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবা প্রদানকারীদের মধ্যে এগিয়ে থাকা পাঁচ সংস্থা হলো যথাক্রমে রিলায়েন্স জিও, এয়ারটেল, ভিআই, বিএসএনএল এবং টিকোনা ইনফিনেট।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020