হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভ্যাকসিন সম্পর্কিত তথ্য জানাচ্ছে Jio, নম্বর সেভ করে নিন

jio-offers-vaccine-related-information-via-whatsapp-chatbot
WhatsApp চ্যাটবটের মাধ্যমে Covid-19 ভ্যাকসিন সম্পর্কিত তথ্য জানাবে Jio

গত এক বছর ধরে করোনার আক্রমণে জেরবার ভারত সহ গোটা বিশ্ব। সম্প্রতি করোনার দ্বিতীয় সংক্রমণ যে কীভাবে গোটা দেশকে সম্পূর্ণ বিপর্যস্ত করে গেল সে সম্পর্কে আর নতুন করে কাউকে কিছু বলার প্রয়োজন নেই। কোনো বড়ো রকমের যুদ্ধ বা দাঙ্গা-হাঙ্গামা ছাড়াই প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যু হতে দেখা গেল, এবং এর সাথে ছিল প্রতিদিন এই মারণ ভাইরাসে লক্ষ লক্ষ মানুষের আক্রান্ত হওয়ার খবর। ইদানিং এই ভাইরাসের ভয়াবহতা কিছুটা কমলেও মৃত্যু এবং আক্রান্ত হওয়ার খবর কিন্তু আমাদের দৈনিক জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে রয়ে গেছে, ফলে আতঙ্ক কিন্তু মানুষের পিছু ছাড়েনি। তাই এই মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে মানুষ ভ্যাকসিন নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। কিন্তু সেখানেও রয়েছে বেশ কিছু প্রতিকূলতা, কারণ দেশের এই বিপুল সংখ্যক জনগণের তুলনায় ভ্যাকসিনের পরিমাণ অপ্রতুল হওয়ায় অনেকেই নির্দিষ্ট সাইটে টিকাকরণের জন্য রেজিস্ট্রেশনের স্লট পাচ্ছেন না, আবার স্লট পাওয়ার পরেও কাউকে শুনতে হচ্ছে ভ্যাকসিন শেষ। এছাড়া এই দুর্বিষহ পরিস্থিতিকে হাতিয়ার করে কোভিড ভ্যাকসিন সংক্রান্ত ভুয়ো তথ্য প্রদান করে হ্যাকাররাও মানুষকে প্রতারিত করার যথাসম্ভব চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই ভ্যাকসিনের উপলব্ধতা সম্পর্কে সঠিক তথ্য বহু মানুষেরই নাগালে আসছে না। এবার এই সমস্যার সমাধানে জনসাধারণের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল Reliance Jio (রিলায়েন্স জিও)।

ভারতের বৃহত্তম টেলিকম কোম্পানিটি তাদের ব্যবহারকারীদের জন্য একটি নতুন পরিষেবা চালু করেছে, যা WhatsApp চ্যাটবটের (chatbot) মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের উপলব্ধতা সম্পর্কিত তথ্য সরবরাহ করবে। চ্যাটবটটি একটি Personal Jio Assistant হিসেবে রিপ্লাই করে এবং নতুন এই পরিষেবাটির সাহায্যে মানুষ ওয়ান-টাইম পাসওয়ার্ডের (OTP) ঝামেলা ছাড়াই কোভিড-১৯ ভ্যাকসিনের উপলব্ধতা সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে সক্ষম হবে। আসুন কীভাবে মানুষ এই নতুন পরিষেবাটিকে কাজে লাগাবেন সে বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কীভাবে জিও হোয়াটসঅ্যাপ চ্যাটবটের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিন সংক্রান্ত তথ্য জানতে পারবেন?

১. এই পরিষেবাটি ৭০০০৭৭০০০৭ নম্বরে উপলব্ধ, সুতরাং নম্বরটি প্রথমে সেভ করুন।

২. তারপরে হোয়াটসঅ্যাপে চ্যাট বক্সে গিয়ে “Hi” লিখে পাঠান।

৩. এখন, চ্যাটবটটি অ্যাক্টিভ প্ল্যান, দৈনিক ডেটা ব্যালেন্স, এবং হাইপারলিঙ্কড ‘Main Menu’ অপশনের মতো কিছু বেসিক ইউজার ডিটেলস প্রদর্শন করবে।

৪. ‘Main Menu’ অপশনটিতে ট্যাপ করুন।

৫. এবার ‘COVID vaccine and info’ বিকল্পটি নির্বাচন করুন।

৬. এবার চ্যাটবটটি টিকাকেন্দ্র বা অন্যান্য ভ্যাকসিন সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়ার বিষয়টি নিশ্চিত করবে।

৭. এখন, ‘Find Vaccine Centres’ বিকল্পটিতে ট্যাপ করুন।

৮. সিলেক্ট করা হয়ে গেলে এলাকার পিনকোড টাইপ করে ভ্যাকসিন সেন্টার এবং উপলব্ধতা সংক্রান্ত তথ্য অনুসন্ধান করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।