ভিডিওর মাধ্যমে শিশুদের শিক্ষা, USP Studios এর সাথে হাত মেলালো রিলায়েন্স জিও

jio-partners-with-usp-studios-to-strengthen-kids-content-play

আজকাল বড়দের দেখাদেখি ছোটরাও স্মার্টফোন ব্যবহারে চৌকস হয়ে উঠেছে। স্মার্টফোনের জন্য মা-বাবাদের কাজও অনেক সহজ হয়ে গেছে। স্মার্টফোন হাতে বসিয়ে দিলেই চুপ করে বসে থাকে বাচ্চারা। শিশুর মানসিক বিকাশে এটা কতটা উপকারী সে আলোচনায় আমরা যাচ্ছি না। কিন্তু স্মার্টফোন যে শিশুদের জীবনেও অনেকটা স্থান দখল করে নিয়েছে যে বিষয়ে কোন সন্দেহ নেই। ফলে টেলিকম কোম্পানিগুলিও শিশুদের গ্রাহক হিসাবে বিবেচনা করা শুরু করেছে। Reliance Jio এজন্য শিশুদের কনটেন্ট নির্মাতা সংস্থা USP Studios-এর সাথে হাত মিলিয়ে ভারতে শিশুদের জন্য কনটেন্ট তৈরিতে উদ্যোগ নিয়েছে।

গোটা বিশ্ব জুড়ে USP Studios-এর ১৩০ মিলিয়ন সাবস্ক্রাইবার আছে। মাসে তারা প্রায় ২.৫ বিলিয়ন ভিউ পায়। USP Studios বিশেষত প্রি-স্কুল বাচ্চাদের জন্য মৌলিক কনটেন্ট বানায়। তারা বিভিন্ন অ্যানিমেটেড চরিত্রের মাধ্যমে বাচ্চাদের মনোযোগ আকর্ষণের পাশাপাশি শিক্ষামূলক বিষয় পৌঁছে দেওয়ার চেষ্টা করে। Jio-র সাথে এই পার্টনারশিপের ফলে USP Studios ভারতের শিশুদের কাছে বিভিন্ন ভাষায় তাদের কনটেন্ট পৌঁছে দিতে পারবে।

USP Studios-এর কতগুলি জনপ্রিয় IP হল Bob The Train, Supremes, Boom Buddies, Little Treehouse, Farmees, Junior Squad, Baby Toot Toot, Kids Tv, Kids Channel, Kids Tv India, Kids Channel India, Loconuts ইত্যাদি। USP Studios-এর কনটেন্ট এখন YouTube ও অন্যান্য জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মেও পাওয়া যাচ্ছে।

USP Studios-এর সাথে পার্টনারশিপের ফলে Jio ইউজাররা ৮টি দুর্দান্ত শিক্ষামূলক বিনোদনের অ্যাপ পাবেন। অ্যাপগুলি হল:
১. Kids First
২. Kids TV India
৩. Junior Squad Kid Songs
৪. Top Nursery Rhymes
৫. Kids Channel India
৬. Bob The Train
৭. Little Treehouse Rhymes
৮. Farmees Nursery Rhymes.

এ প্রসঙ্গে USP Studios-এর প্রতিষ্ঠাতা উদয় সিং ফুলকা জানিয়েছেন, “USP Studios-র লক্ষ্য হল বিভিন্ন ধরনের শিক্ষামূলক কনটেন্ট শিশুদের কাছে পৌঁছে দেওয়া। গত ৬ বছর ধরে আমরা একটি শিক্ষামূলক বিনোদনের পরিবেশ গড়ে তুলেছি, যার মধ্যে রয়েছে মজাদার চরিত্র-সম্বলিত IP ও চ্যানেল যাতে শিশু ও তাদের মা-বাবার উপর দীর্ঘস্থায়ী এবং ইতিবাচক প্রভাব পড়ে।”

বিশ্বব্যাপি ১৩০ মিলিয়ন সাবস্ক্রাইবার পাওয়ার পর তিনি ভারতে তাঁদের বাজার তৈরির ব্যাপারে বেশ আগ্রহী। Jio-র সঙ্গে এই পার্টনারশিপ তাঁদের সেই লক্ষ্যে পৌঁছাতে সহায়ক হবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। ভারতীয় বাজারে Jio যে ডিজিটাল বিপ্লব এনেছে তার সুবিধা নিতে চাইছে USP Studios। Jio-র পক্ষ থেকে আকাশ আম্বানি জানান, সমস্ত বয়সের গ্রাহকদের চাহিদার যোগান দিতে তাঁরা দায়বদ্ধ। এই পার্টনারশিপ শিশু ও শিশুর মা-বাবাদের জন্য স্মার্টফোন ব্যবহারকে আরো অর্থপূর্ণ করে তুলবে।