Jio Phone গ্রাহকরাও সমস্ত নেটওয়ার্কে করতে পারবে আনলিমিটেড কল, প্ল্যান শুরু ৭৫ টাকা থেকে

jio-phone-users-will-enjoy-unlimited-off-net-call-after-iuc-removal

বছরের প্রথমদিন থেকেই নিজের বিভিন্ন প্ল্যানগুলি থেকে IUC বা ইন্টারকানেকশন চার্জ সরিয়ে দিয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio)। ফলে এখন জিও গ্রাহকরা নির্বিঘ্নে যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা উপভোগ করতে পারছেন। কিন্তু জিও-র ফিচার ফোন অর্থাৎ জিওফোন (JioPhone) ইউজারদের মধ্যে অনেকেই এখনও ধন্দে আছেন যে এই সুবিধাটি তাদের জন্যও প্রযোজ্য কিনা। কারণ, টেলিকম অথরিটি অর্থাৎ TRAI, আইউসি শুল্ক চালু করার পর জিওফোনের ট্যারিফ প্ল্যানগুলি রিচার্জ করার পরে গ্রাহকরা আনলিমিটেড জিও-টু-জিও কল করার সুযোগ পেলেও অন্য নেটওয়ার্কে ফোন কল করার জন্য নির্দিষ্ট কিছু ফ্রি মিনিট পেতেন। সেক্ষেত্রে বলে রাখি, এখন সাধারণ জিও সিম ইউজারদের মতই জিওফোন ইউজাররাও আনলিমিটেড অফ-নেট কলিংয়ের সুবিধা পাবেন, এর জন্য সর্বনিম্ন ৭৫ টাকার রিচার্জ করতে হবে।

এক নজরে দেখে নেওয়া যাক জিওফোনের প্ল্যানগুলির বেনিফিট

বছর দুয়েক আগে জিওফোনের বিভিন্ন ট্যারিফ প্ল্যানগুলির খরচ বেশ খানিকটা বাড়িয়ে দেয় মুকেশ আম্বানির সংস্থাটি। যার জেরে জিওফোনের সর্বনিম্ন ট্যারিফ প্ল্যানটির খরচ ৪৯ টাকা থেকে বেড়ে দাঁড়ায় ৭৫ টাকায়। এখন এই প্ল্যানটি রিচার্জ করলে গ্রাহকরা যেকোনো নেটওয়ার্কে ইচ্ছেমত সময় ধরে ফোন করতে পারবেন। এছাড়া পাওয়া যাবে ৫০টি এসএমএস, রোজ ১০২ এমবি ডেটা। প্ল্যানটির বৈধতা ২৮ দিন।

জিওফোনের অন্যান্য প্ল্যানগুলির কথা বললে, গ্রাহকরা ১২৫ টাকা এবং ১৫৫ টাকার দুটি অল-ইন-ওয়ান প্ল্যানের বিকল্প পাবেন। সেক্ষেত্রে, ১২৫ টাকার প্ল্যানটিতে আনলিমিটেড ভয়েস কলিং, প্রতিদিন ০.৫ জিবি ডেটা এবং ৩০০টি এসএমএসের বেনিফিট পাবেন। অন্যদিকে, ১৫৫ টাকার প্ল্যানটিতে রোজ ১ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং রোজ ১০০টি ফ্রি এসএমএস পাওয়া যাবে। দুটি প্ল্যানেরই মেয়াদ ২৮ দিন।

এছাড়াও যে সমস্ত জিওফোন গ্রাহক রোজ ২জিবি ইন্টারনেট ব্যবহার করতে চান তারা ১৮৫ টাকার রিচার্জ করতে পারেন। এই প্ল্যানটিতেও ২৮ দিনের জন্য আনলিমিটেড ভয়েস কলিং এবং রোজ ১০০টি ফ্রি এসএমএসের সুবিধা থাকবে। উল্লিখিত প্ল্যানগুলি ছাড়াও ১৫৩ টাকার একটি ট্যারিফ প্ল্যান রয়েছে, যার অধীনে গ্রাহকরা রোজ ১.৫ জিবি করে ডেটা পাবেন। এছাড়া, ৯৯ টাকা, ২৯৭ টাকা এবং ৫৯৪ টাকার আরও তিনটি জিওফোন প্ল্যান রয়েছে যাদের মেয়াদ যথাক্রমে ২৮ দিন, ৮৪ দিন এবং ১৬৮ দিন; এই প্ল্যানগুলি প্রতিদিন ০.৫ জিবি ডেটা অফার করে।

সবশেষে বলি, এই সমস্ত প্ল্যানগুলিতে উপরোক্ত সুবিধা ছাড়াও গ্রাহকরা JioTV, JioCinema ইত্যাদি Jio অ্যাপগুলির ফ্রি অ্যাক্সেস পাবেন।