বড় খবর! সস্তায় আগামী বছরে Jio Smart TV, Jio Tablet নিয়ে আসছে Reliance Jio

Jio-র আসন্ন টেলিভিশন বা ট্যাবলেট Redmi, Realme, Motorola এবং Nokia-র মত ব্র্যান্ডগুলির ব্যবসায় থাবা বসাতে পারে

jio-smart-tv-jio-tablet-may-launch-in-india-next-year-new-leak

চেনা পরিচয় পেছনে ফেলে এই মাসের শুরুতে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন JioPhone Next লঞ্চ করেছে Reliance Jio (রিলায়েন্স জিও)। এছাড়া শোনা যাচ্ছে সংস্থাটি শীঘ্রই বাজেট রেঞ্জে JioBook ল্যাপটপ নিয়ে আসবে। তবে শুধু ল্যাপটপ নয়, নিজের প্রোডাক্ট পোর্টফোলিও প্রসারিত করতে মুকেশ আম্বানির মালিকানাধীন টেলিকম অপারেটরটি, স্মার্টটিভি (Smart TV) এবং ট্যাবলেট (Tablet) নিয়ে কাজ করছে বলে জানা গেছে। সূত্রের মতে, Jio, অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটটির মত সস্তায় টিভি এবং ট্যাবলেট লঞ্চ করতে চলেছে। সেক্ষেত্রে Jio-র আসন্ন টেলিভিশন বা ট্যাবলেট Redmi, Realme, Motorola এবং Nokia-র মত ব্র্যান্ডগুলির ব্যবসায় থাবা বসাতে পারে। 91Mobiles-এর রিপোর্ট অনুযায়ী, আগামী বছরে সংস্থার এই দুটি পণ্য বাজারে আসবে। সম্ভবত নিজেদের বার্ষিক মিটিং (AGM)-এ Jio এগুলির ঘোষণা করবে।

Jio Smart TV -তে থাকতে পারে PragatiOS

জিওর প্রথম স্মার্ট টিভির অফিসিয়াল নাম এই মুহূর্তে জানা যায়নি, তবে অনুমান করা হচ্ছে এটিকে Jio TV (জিও টিভি) বলা হবে। স্পেসিফিকেশনের কথা বললে, টিভিটি প্রিলোডেড ওটিটি অ্যাপ সাপোর্ট সহ স্মার্ট ফিচারের সাথে আসতে পারে। আবার যেহেতু সংস্থাটি গুগল (Google)-এর সাথে কাজ করছে এবং প্রগতি ওএস (PragatiOS) নামের কাস্টমাইজড অ্যান্ড্রয়েড ভার্সন নিজের স্মার্টফোনে ব্যবহার করেছে, সেই প্রেক্ষিতে Jio TV-তেও এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হতে পারে। তাছাড়া এই টিভিটি Jio Fiber কানেকশন বান্ডেলের অংশ হিসাবে আসতে পারে, যা ইতিমধ্যেই গ্রাহকদের সেট-টপ বক্স পরিষেবা দেয়।

অন্যদিকে, জিওর ট্যাবলেটেও (Jio Tablet) প্রগতিওএস অপারেটিং সিস্টেমে চালতে পারে। সম্ভবত কোম্পানি স্মার্টফোন বাদে বাকি ডিভাইসগুলিতেও এই অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চাইছে। রিপোর্টে বলা হয়েছে, Jio Tablet-এ প্রগতিওএস থাকলেও, এর মাধ্যমে গুগল প্লে স্টোর অ্যাক্সেস করা যাবে এবং এতে কাস্টমাইজ করা সমস্ত অ্যাপ ডাউনলোড করা যাবে৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, জিওর এই ট্যাবে এন্ট্রি-লেভেল কোয়ালকম প্রসেসর থাকতে পারে বলে দাবি করা হয়েছে।

এই মুহূর্তে Jio-র টিভি কিংবা ট্যাবলেট – কোনো ডিভাইসেরই ফিচার সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। তবে Jio Phone Next-এর সাফল্য দেখে বলা যায়, আসন্ন ডিভাইসগুলিও বাজারে আলোড়ন সৃষ্টি করবে। এছাড়া আশা করা যায়, খুব শীঘ্রই এগুলি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.