আনলিমিটেড কলের পর বন্ধ হচ্ছে আনলিমিটেড ডেটা? ট্রাই কে চিঠি পাঠালো টেলিকম কোম্পানিরা

৩ ডিসেম্বর থেকে প্রায় সমস্ত টেলিকম কোম্পানি আনলিমিটেড কলিং এর সুবিধা বন্ধ করে দিয়েছে। এখন গ্রাহকরা কেবল নিজের নেটওয়ার্কেই আনলিমিটেড কল করতে পারবে। অন্য নেটওয়ার্কে কল করার জন্য নির্দিষ্ট মিনিট করে দেওয়া হবে। তবে সুবিধা কমিয়েও কোম্পানি গুলো প্ল্যানের দাম না কমিয়ে বরং ৪২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করেছে। এরপরও নাকি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও জিও ট্রাই এর কাছে আবেদন জানিয়েছে যাতে ইন্টারনেট ডেটার জন্য নির্দিষ্ট দাম বেঁধে দেওয়া হয়।

ট্রাইয়ের কাছে পাঠানো একটি চিঠিতে COAI এর ডাইরেক্টর জেনারেল, রঞ্জন ম্যাথিউজ বলেছেন, বাজারে চলমান প্রতিযোগিতার কারণে কোনো কোম্পানি চাইছেনা অতিরিক্ত দাম বাড়ানোর। এরফলে আপনার ( ট্রাই) উচিত মোবাইল ডেটার জন্য সর্বনিন্ম দাম নির্ধারণ করা।

ট্রাই খুব ভালোভাবে জানে যে মোবাইল ডেটা এবং ভয়েস পরিষেবা গ্রাহকদের জন্য এইমুহূর্তে কতটা প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতি তে ডেটার দাম বেঁধে দেওয়া কতটা যুক্তিযুক্ত তা বিবেচনা করবে ট্রাই । এদিকে দাম বেঁধে দেওয়ার পিছনে COAI কারণ দেখিয়েছে, ভারতে মোবাইল ডেটার মূল্য অন্যান্য উন্নত বা উন্নয়নশীল দেশের তুলনায় ৫০ গুণ কম। সেকারণে টেলিকম কোম্পানিগুলো চাইছে ইন্টারনেট ডেটার সর্বনিন্ম দাম বেঁধে দেওয়া হোক।

COAI অর্থাৎ সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া, রিলায়েন্স জিও, বিএসএনএল এবং এমটিএনএলের প্রতিনিধি হিসাবে কাজ করে। রঞ্জন ম্যাথিউজ তাঁর চিঠিতে লিখেছে, ট্রাইকে তাড়াতাড়ি শুল্ক নিয়ন্ত্রণ করার বিষয়টি নিশ্চিত করতে হবে, যাতে টেলিকম শিল্প সর্বদাই বিকশিত হয়।

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!