দৈনিক একশো মেসেজের পর ৫০ পয়সা মেসেজ পিছু রাখার আর্জি জিও, ভোডাফোন ও এয়ারটেলের

ভারতের বড় টেলিকম অপারেটর এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং ডাটা টেলিকমিউনিকেশন ট্রাই-র কাছে আর্জি জানিয়েছে যাতে প্রত্যেকটি স্প্যাম এসএমএস পিছু ৫০ পয়সা চার্জের রেট চালিয়ে যাওয়া হয়। এই রেট চালু করা হবে রেজিস্টার্ড নয় এমন টেলিমার্কেটারগুলির থেকে আসা স্প্যাম মেসেজ বন্ধ করার জন্য।

প্রসঙ্গত ট্রাই ২০১২ সালে একটি নতুন নিয়ম নিয়ে আসে, যাতে প্রতিদিন ১০০টি মেসেজ এরপর থেকে প্রতি মেসেজ পিছু ৫০ পয়সা করে চার্জ করা হয়। সম্প্রতি এই নিয়ম বদল করা হবে কিনা তা জানতে চাওয়া হয় টেলিকম কোম্পানিগুলির কাছে। টেলিকম অপারেটররা তাদের মতামত একটি ওপেন হাউস আলোচনার মাধ্যমে জানিয়েছেন।

টেলিকম অপারেটরদের কথা অনুযায়ী নতুন ৫৪তম টেলিকম ট্যারিফ অ্যামেন্ডমেন্ট আইন রেজিস্টার না করা টেলিমার্কেটারদের চাপের মুখে ফেলবে। তারা কম কম এসএমএস পাঠাবে, কারণ প্রতি এসএমএস পিছু ৫০ পয়সা কম নয়। বর্তমানে যেহেতু এই ধরণের আনরেজিস্টার্ড টেলিকমিউনিকেশনকে বন্ধ করার জন্য তেমন কোন ব্যবস্থা গ্রহণ করা হয় না, তাই ট্রাই-র এই নতুন নিয়মটিকে সরানো উচিত নয়।

সিওআই-এর মহানির্দেশক রাজন ম্যাথিউ জানিয়েছেন, আনরেজিস্টার্ড টেলিকমিউনিকেশন কোম্পানিগুলির কাছে যথেষ্ট আর্থিক সাহায্য থাকতে হবে, না হলে তারা আর প্রচলিত সিস্টেমে বেশি মেসেজ করতে পারবেন না। ফলে ব্যবহারকারীদের কাছে স্প্যাম মেসেজের সংখ্যা কিছুটা কমবে।