JioBook ল্যাপটপ সাশ্রয়ী মূল্যে শীঘ্রই ভারতে লঞ্চ হতে চলেছে, পেয়ে গেল BIS সার্টিফিকেশন

JioBook ল্যাপটপের BIS লিস্টিংয়ে NB1118QMW, NB1148QMW, এবং NB1112MM মডেল নম্বর দেখা গেছে

jiobook-laptop-india-launch-soon-spotted-on-bis-certification-expected-specifications

ভারতের টেলিকম বাজারে রাজত্ব নিশ্চিত করার পর, JioPhone Next (জিওফোন নেক্সট)-এর মাধ্যমে Reliance Jio যে স্মার্টফোন বাজারে জায়গা করে নিতে অগ্রসর হচ্ছে – সে কথা বিগত কয়েকমাস ধরে শোনা যাচ্ছে। জানা গেছে দিওয়ালির আগে সংস্থার সস্তা অ্যান্ড্রয়েড ফোনটি বাজারে পা রাখবে। তবে শুধু স্মার্টফোন নয়, মুকেশ আম্বানির মালিকানাধীন টেলিকম কোম্পানিটি আগামী কয়েক মাসের মধ্যে একটি নতুন ল্যাপটপ চালু করে নিজেদের ব্যবসা আরও বাড়াতে চাইছে। JioBook (জিওবুক) নামের এই ল্যাপটপকে সম্প্রতি ভারতের BIS (ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস) সার্টিফিকেশন সাইটে দেখা গেছে। ফলে শীঘ্রই JioBook বাজারে আসবে বলে অনুমান করা হচ্ছে।

JioBook ল্যাপটপ পেল BIS সার্টিফিকেশন

টিপস্টার মুকুল শর্মা, জিওবুক ল্যাপটপকে আজ ভারতের ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস সাইটে খুঁজে পান। এখানে ল্যাপটপটি তিনটি মডেল নম্বর – NB1118QMW, NB1148QMW, এবং NB1112MM সহ অন্তর্ভুক্ত হয়েছে। অর্থাৎ, জিওবুক তিনটি মডেলে ভারতে লঞ্চ হতে পারে।

JioBook ল্যাপটপ সম্পর্কে এখনো পর্যন্ত কী জানা গেছে?

মার্চ মাসে, এক্সডিএ ডেভেলপারের একটি প্রতিবেদনে সর্বপ্রথম দাবি করা হয়েছিল যে, রিলায়েন্স জিওর ল্যাপটপটি জিওবুক নামে আসবে এবং এতে কাস্টম অ্যান্ড্রয়েড ওএস (JioOS), 4G LTE কানেক্টিভিটি সাপোর্ট এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬৫ প্রসেসর থাকবে। তাছাড়া এটি তৈরির জন্য জিও, চীন ভিত্তিক সংস্থা ব্লু ব্যাঙ্ক কমিউনিকেশন টেকনোলজির সঙ্গে অংশীদারিত্ব করেছে এমন সম্ভাবনার কথাও রিপোর্টে বলা হয়েছিল।

তবে এরপর বিগত কয়েক মাসে এই ল্যাপটপ সম্পর্কে একাধিক তথ্য সামনে আসে। দাবি করা হয়, JioBook ল্যাপটপ ২ জিবি LPDDR4X র‌্যাম/৩২ জিবি eMMC স্টোরেজ এবং ৪ জিবি LPDDR4X র‌্যাম/৬৪ জিবি eMMC 5.1 স্টোরেজ সহ পাওয়া যাবে। আবার এতে কোয়ালকমের অডিও চিপ ব্যবহার করা হবে। এছাড়া আসন্ন ল্যাপটপটি ১৩৬৬×৭৬৮ পিক্সেল রেজোলিউশনের ডিসপ্লে সহ আসতে পারে। কানেক্টিভিটির জন্য JioBook ল্যাপটপে মিনি এইচডিএমআই কানেক্টর, ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.